• সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

জন্মভূমি নিউজিল্যান্ডের কাছে ক্ষমাপ্রার্থী স্টোকস

  নজরুল ইসলাম

১৫ জুলাই ২০১৯, ১৬:৪০
বেন স্টোকস
ওভারথ্রোতে ব্যাটে লেগে বাউন্ডারিতে ক্ষমা প্রার্থী স্টোকস (ছবি : সংগৃহীত)

চরম নাটকীয় ঘটনার মধ্য দিয়ে বিশ্বকাপের শিরোপা জিতেছে ইংল্যান্ড। আর ইংলিশদের জয়ের নায়ক বেন স্টোকস। মজার ব্যাপার হলো, স্টোকসের জন্মস্থান রানারআপ দল নিউজিল্যান্ডে। ১৯৯১ সালের ৪ জুন, ক্রাইস্টচার্চের কেন্টারবেরিতে জন্ম স্টোকসের। এমনকি স্কুল জীবনের কয়েক বছর স্টোকসের কেটেছে নিউজিল্যান্ডে। ক্রাইস্টচার্চে স্থায়ী বাড়ি রয়েছে তাদের । 

স্টোকসের জন্ম আর শৈশবের পুরোটাই কেটেছে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে। স্টোকসের বাবা জেরার্ড স্টোকস রাগবির কোচ হিসেবে খ্যাতি কুড়িয়েছিলেন। সেই সুবাদে বিভিন্ন জায়গা ঘুরে ইংল্যান্ডের ওয়ার্কিংটন টাউন রাগবি লিগ ক্লাবে ঠাঁই হয় জেরার্ডের। তার ফলে পরিবারশুদ্ধ ইংল্যান্ডে বসবাস শুরু করেন তিনি। নিউজিল্যান্ডের বেন স্টোকসও হয়ে গেলেন ইংল্যান্ডের। ১৬ বছর ধরে ইংল্যান্ডে বাস করা হয়ে গেছে বেন স্টোকসের।

নির্ধারিত পঞ্চাশ ওভারের ম্যাচটি টাই হলো। সুপার ওভারও নাটকীয়ভাবে টাই। এরপরই বাউন্ডারির সংখ্যাকে বিবেচনায় এনে শিরোপা গেছে ইংল্যান্ডের ঘরে। আর বেন স্টোকসের হাত ধরেই লর্ডসে ক্রিকেটের জন্মদাতা ইংল্যান্ড জিতল অধরা চ্যাম্পিয়ন ট্রফি। 

নিউজিল্যান্ডে নিজের জন্মস্থানের বিষয়টি উঠে আসতেই আবেগপ্রবণ হয়ে পড়েন স্টোকস। তিনি বলেন, 'দুর্দান্ত এই দল নিউজিল্যান্ড। তাদের বিরুদ্ধে এই জয়টা আমার জীবনে স্মরণীয় হয়ে থাকবে। নিউজিল্যান্ড দলের বেশির ভাগ সদস্যই আমার বন্ধু। আমি কেন উইলিয়ামসনকে বলেছি, আমি সারা জীবনের জন্য তার কাছে ক্ষমাপ্রার্থী হয়ে থাকব।' 

ফাইনাল ম্যাচে সেরা খেলোয়াড়ও হয়েছেন স্টোকস। ৭১ রানে তিন উইকেট পড়ার পর ম্যাচের শেষ মুহূর্ত পর্যন্ত ব্যাট করেছেন তিনি। ১৪৭ মিনিট ক্রিজে থেকে ৯৮ বলে ৮৪ রানের অনবদ্য ইনিংস উপহার দেন ইংলিশদের। পাঁচটি বাউন্ডারি ও দুইটি ছক্কা মারেন তিনি। সেঞ্চুরি করলে লর্ডসের অনার্স বোর্ডে নাম ওঠে। তবে ভিনদেশি স্টোকস ইংল্যান্ডের জন্য যা করলেন, তাতে লর্ডসে স্টোকসের ইনিংস আজীবন স্মরণীয় হবে ব্রিটিশদের। 

বিশ্বকাপে ১১ ম্যাচে পাঁচটি হাফসেঞ্চুরিতে ৪৬৫ রান করেছেন স্টোকস। ৬৬ দশমিক চার দুই গড়ে রান করেছেন তিনি। স্ট্রাইক রেট ছিল ৯৩ দশমিক এক আট। এই স্টোকসের বলে টানা চারটি ছক্কা মেরে ব্রাথওয়েট ইডেন গার্ডেন্সে টি-টুয়েন্টির শিরোপা ছিনিয়ে দেয় ওয়েস্ট ইন্ডিজকে। সে দিনের দুর্বিষহ কষ্ট এতদিন পর বুক থেকে নামল এ বাঁহাতি ব্যাটসম্যানের। 

অ্যডিলেডে গত বিশ্বকাপে বাংলাদেশের কাছে হেরে গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় ইংল্যান্ড। ইনজুরির কারণে দলের বাইরে ছিলেন স্টোকস। তাই নীরব দর্শক হয়ে ইংলিশদের হারের দুঃখ সহ্য করেছিলেন তিনি। সবকিছু ম্লান হলো, ভুলে গেলেন স্টোকস, নতুন এক স্বপ্ন জয় হলো ইংল্যান্ডের, বিশ্বকাপ ট্রফি জয়ীদের কাতারে নাম লেখালো মরগান বাহিনী।  

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড