• রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভুল সিদ্ধান্তে শিরোপা হাতছাড়া নিউজিল্যান্ডের

  ক্রীড়া ডেস্ক

১৫ জুলাই ২০১৯, ১৫:২৮
আম্পায়ারের ভুল সিদ্ধান্ত
আইসিসি নিয়মে ছয় রানের বদলে পাঁচ রান হতো (ছবি: সংগৃহীত)

আইসিসির নিয়মে এবারের বিশ্বকাপ ফাইনাল টাই হওয়ারই কথা ছিল না। এক রানে জিতে প্রথমবার শিরোপা জেতার কথা নিউজিল্যান্ডের। শোক, কষ্টের বদলে এখন অকল্যান্ড, ক্রাইস্টচার্চ, তাওরাঙ্গাতে বিজয়ের উৎসব পালন করত নিউজিল্যান্ড।

কিন্তু কুমার ধর্মসেনা এটা কি করলেন? ফাইনাল ম্যাচে একের পর এক ভুল সিদ্ধান্তের পর ম্যাচের শেষ মুহূর্তে অমার্জনীয় ভুল করে বসলেন তিনি। শেষ ওভারে ১৫ রান দরকার ছিল ইংলিশদের। প্রথম দুই বল ডট হওয়ার পর তৃতীয় বলে ছক্কা হাঁকান বেন স্টোকস। চতুর্থ বলটি হয়ে থাকল ক্রিকেট বিশ্বকাপের আলোচিত ঘটনা।

বোল্টের চতুর্থ বল ছিল ফুলটস। স্টোকস এই বার মিড উইকেটে মেরে দুই রানের জন্য ছোটেন। গাপটিল বল ছোড়েন উইকেট লক্ষ্য করে। বল উইকেটে নয়, লাগে ডাইভ দেওয়া বেন স্টোকসের ব্যাটে। শুধু তাই নয় সেই বল গতিপথ পরিবর্তিত হয়ে বাউন্ডারির বাইরে চলে যায়। দ্বিধায় পড়েন আম্পায়াররা। কিছু সময় পর ছয় রানের সিদ্ধান্ত জানান কুমার ধর্মসেনা।

অথচ, আইসিসির ১৯ দশমিক আট নম্বর নিয়ম বলছে, ওভার থ্রোয়ে যদি চার হয়, তবে তার আগে সেই রানই যোগ হবে, যে রান ব্যাটসম্যানরা ফিল্ডার বল ছোড়ার আগে শেষ করেছেন। অর্থাৎ গাপটিল বল ছোড়ার আগে যে রানটি স্টোকস ও রশিদ নিয়েছেন, সেই রানই যোগ হবে। প্রথম রান তারা শেষ করলেও দ্বিতীয় রান তারা নেওয়া শুরু করলেও ক্রস করেননি।

ওডি/এনএ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড