• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

যে কারণে সাকিবের পরিবর্তে ‘টুর্নামেন্ট সেরা’ উইলিয়ামসন

  ক্রীড়া ডেস্ক

১৫ জুলাই ২০১৯, ১৩:১৯
কেন উলিয়ামসন
কেন উলিয়ামসন (ছবি : সংগৃহীত)

এবারের বিশ্বকাপ ক্রিকেটে ম্যান অব দ্য টুর্নামেন্ট কে হতে যাচ্ছেন- এমন প্রশ্ন আগে থেকেই আলোচিত ছিল ক্রিকেট অঙ্গনে। সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় ভারতের রোহিত শর্মা, অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার, নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন ও বাংলাদেশের সাকিব আল হাসানের নাম ছিল বেশ আলোচনায়। বাংলাদেশের ১৬ কোটি ক্রিকেট প্রাণ অবশ্য ধরেই রেখেছিল সাকিবের হাতেই উঠছে টুর্নামেন্ট সেরার পুরস্কার। কিন্তু না, সে স্বপ্ন পূরণ হয়নি। ২০১৯ সালের বিশ্বকাপের ‘প্লেয়ার অব দ্য টুর্নামেন্টে’র পুরস্কার ওঠে ফাইনালে কিউই অধিনায়ক উইলিয়ামসনের হাতে।

রবিবার (১৪ জুলাই) অলৌকিক এক বিশ্বকাপ ফাইনালের অবিশ্বাস্য সমাপ্তি হয়। নিউজিল্যান্ডের নাটকীয়ভাবে হারিয়ে বিশ্বকাপের প্রথম শিরোপার স্বাদ পায় ইংল্যান্ড। সুপার ওভারে নিউজিল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় স্বাগতিক ইংল্যান্ড।

এবারের টুনামেন্টে মাঝারি মানের একটি দল নিয়ে বাজিমাত করেছে নিউজিল্যান্ড। টুর্নামেন্টের শুরুতেই নিউজিল্যান্ডকে হালকা দল মনে হলেও শেষ পর্যন্ত ফাইনালে উঠে উইলিয়ামসনের দল। পুরো আসর জুড়ে উলিয়ামসন ব্যাটিংয়ের ধারাবাহিকতা ধরে রেখেছেন। বুদ্ধিদীপ্ত অধিনায়কত্বও করেছেন। সঙ্গে দলের বাকিদের সহায়তা তো করেছেনই।

গুরু দায়িত্ব নিয়ে দলকে ফাইনালে তুলেছেন তাই নয়, বিশ্বকাপে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ রানের রেকর্ডও গড়েছেন উইলিয়ামসন। এছাড়াও এবারের বিশ্বকাপে সেরা অধিনায়ক ধরা হচ্ছে এই কিউই দলনেতাকে। ব্যাট হাতে ৫৭৮ রান করেছেন তিনি। ব্যক্তিগত নৈপূণ্যের পাশাপাশি অধিনায়ক হিসেবে দলকে শিরোপার লড়াইয়ের মঞ্চে নিয়ে আসার কৃতিত্ব দেখিয়ে ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের ম্যান অব দ্য টুর্নামেন্ট বা সেরা খেলোয়াড় নির্বাচিত করা হয়েছে উইলিয়ামসনকে।

যদিও ম্যান অব দ্যা টুর্নামেন্টের পুরস্কারের দৌড়ে এগিয়ে ছিলেন রোহিত শর্মা এবং সাকিব আল হাসান। তবে সবার থেকে বেশি এগিয়েছিলেন সাকিব। কেননা ব্যাট হাতে ৬০৬ রানের পাশাপাশি বল হাতে তুলে নিয়েছেন ১১ উইকেট। কিন্তু সাকিব যে দুর্ভাগা। ব্যাট-বলে এমন অবিশ্বাস্য বিশ্বকাপ কাটানোর পর সেরা খেলোয়াড়ের বড় দাবিদার তো ছিলেন বাংলাদেশের অলরাউন্ডারও! কিন্তু মেলেনি।

উইলিয়ামসন ঠান্ডা মাথার খুনি। দলের পরিকল্পনা যিনি সাজান মাঠের কোনো অংশে চুপচাপ দাঁড়িয়ে। বোলারের সাথে খুব বেশি কথা বলেন না, ফিল্ডারও নাড়াচাড়া করেন না খুব বেশি। কোনো কিছুতেই তার উচ্ছ্বাস নেই, উত্তেজনাও না। ফাইনালে ব্যর্থতার দিনেও ব্ল্যাকক্যাপ অধিনায়ক একাই টেনে নিয়ে গেছেন দলকে। গুরুত্বপূর্ণ সময়ে নিয়েছেন খুনে সব সিদ্ধান্ত। নিয়মিত বোলার না তিনি। তাই অলরাউন্ডার তকমাও তাঁর নামের পাশে নেই। কিন্তু অধিনায়কত্ব দিয়ে পূরণ করেছেন সেই শূন্যস্থান।

এবারের আসরে ১১ ম্যাচের ১০ ইনিংসে ব্যাটিং করে ৮২.৫৭ গড়ে ৫৭৮ রান করেন উইলিয়ামসন। তিনি দুটি করে সেঞ্চুরি ও হাফসেঞ্চুরি করেন। সদ্যসমাপ্ত বিশ্বকাপের চতুর্থ সর্বোচ্চ রান সংগ্রাহক উইলিয়ামসন। গড়পড়তা এক নিউজিল্যান্ড দলকে ফাইনালের মঞ্চ পর্যন্ত তুলে আনায় তার নেতৃত্বের বড় ভূমিকা। টুর্নামেন্ট সেরার বিবেচনায় সেটি ছিল; ছিল উইলিয়ামসনের ক্রিকেটীয় স্পিরিটও। তাই সবদিক বিবেচনা করে তার হাতেই তুলে দেওয়া হয়েছে বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার।

ওডি/এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড