• সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

টানা তিন বিশ্বকাপে চ্যাম্পিয়ন স্বাগতিকরা 

  ক্রীড়া ডেস্ক

১৫ জুলাই ২০১৯, ০২:৪০
ধোনি, ক্লার্ক ও মরগান
বাঁ থেকে বিশ্বকাপ ট্রফি হাতে ধোনি, ক্লার্ক ও মরগান (ছবি: সংগৃহীত)

প্রথমবারের মতো বিশ্বকাপ জয়ের স্বাদ পেল ইংল্যান্ড। ইংলিশদের এ জয়ে টানা তিন বিশ্বকাপে চ্যাম্পিয়ন হলো আয়োজক দেশ। এর আগে ২০১১ ও ২০১৫ সালে নিজেদের মাঠে বিশ্বকাপ আয়োজন করে ট্রফি জয়ের স্বাদ পায় ভারত ও অস্ট্রেলিয়া।

২০১১ সালে আয়োজিত বিশ্বকাপের আয়োজক ছিল যথাক্রমে ভারত, বাংলাদেশ ও শ্রীলঙ্কা। সে বিশ্বকাপের সেমিফাইনালে পাকিস্তানকে ২৯ রানে হারিয়ে ফাইনালে উঠে ভারত। ফাইনালের তারা মুখোমুখি হয় বিশ্বকাপের আরেক আয়োজক শ্রীলঙ্কার। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে অনুষ্ঠিত সে ম্যাচে আগে ব্যাট করে শ্রীলঙ্কা সংগ্রহ করে ২৭৪ রান। জবাবে ব্যাট করতে নেমে ৬ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় স্বাগতিকরা।

২০১৫ সালে অনুষ্ঠিত বিশ্বকাপের আয়োজক ছিল দুই প্রতিবেশী দেশ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। বিশ্বকাপের ফাইনালেও মুখোমুখি হয় এ দুই দেশ। গ্রুপ পর্বে অস্ট্রেলিয়াকে হারালেও প্রথমবার ফাইনালে উঠার চাপ নিতে পারেনি কিউইরা। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে আগে ব্যাট করতে নেমে মাত্র ১৮৩ রানেই গুটিয়ে যায় নিউজিল্যান্ড। ম্যাচটি সাত উইকেটে জিতে বিশ্বকাপ নিজেদের করে নেয় অজিরা। 

এবারের বিশ্বকাপের আয়োজক ইংল্যান্ড ও ওয়েলস। টুর্নামেন্টে দুর্দান্ত খেলে ফাইনালে উঠে স্বাগতিক ইংলিশরা। অন্যদিকে টানা দ্বিতীয়বার ফাইনালে উঠে নিউজিল্যান্ড। এবার ম্যাচ না হারলেও বিশ্বকাপ ট্রফি হারায় তারা। ম্যাচ ও সুপার ওভার দুটোই টাই হওয়ায় বেশি বাউন্ডারি হাঁকিয়ে বিশ্বচ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। ফলে টানা তৃতীয়বারের মতো বিশ্বকাপ ট্রফি জিতল স্বাগতিক দেশ। 

ওডি/এমএমএ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪, ০১৯০৭৪৮৪৮০০ 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড