• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

হার্শার বিশ্বকাপ সেরা একাদশে সাকিব

  ক্রীড়া ডেস্ক

১৪ জুলাই ২০১৯, ২০:০৮
হার্শা ভোগলে ও সাকিব আল হাসান
হার্শা ভোগলে ও সাকিব আল হাসান (ছবি : সংগৃহীত)

দ্বাদশ বিশ্বকাপের পর্দা নামবে আজ। এরই মধ্যে ক্রিকেটের অনেক সাবেক তারকা ও বিশ্লেষকরা তৈরি করেছেন নিজেদের পছন্দের সেরা বিশ্বকাপ একাদশ। সেরা একাদশ বাছাই করেছেন ভারতের জনপ্রিয় ধারাভাষ্যকার ও ক্রিকেট বিশ্লেষক হার্শা ভোগলেও। তার পছন্দের একাদশে ঠাঁই পেয়েছেন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান।

এটি সাকিবের ক্যারিয়ারের চতুর্থ বিশ্বকাপ ছিল। যেখানে তিনি ক্যারিয়ার সেরা পারফর্ম করেছেন। ব্যাট-বল হাতে সমান আলো ছড়িয়েছেন। ব্যাট হাতে আট ম্যাচে ৮৬.৫৭ গড়ে করেছেন ৬০৬ রান। পাশাপাশি বোলিংয়ে ১১ উইকেট শিকার করেছেন বিশ্বসেরা অলরাউন্ডার। সেই ভূমিকাতেই বিশ্বমঞ্চে ইতিহাস গড়া টাইগার ক্রিকেটার আছেন এই একাদশে।

ইনিংসের গোড়াপত্তন করবেন ভারতের রোহিত শর্মা ও ইংল্যান্ডের জেসন রয়। ৯ ম্যাচে ৬৪৮ রান নিয়ে এখন পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রাহক রোহিত। এ পথে ৫ সেঞ্চুরি ও ১ হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি। আর ৬ ইনিংসে ৭১ গড়ে ৪২৬ রান সংগ্রহ করেছেন রয়। এসময়ে ১ সেঞ্চুরি ও ৪ হাফসেঞ্চুরি করেছেন তিনি।

ওয়ানডাউনে নামবেন ইংলিশ ব্যাটসম্যান জো রুট। এখন পর্যন্ত ১০ ইনিংসে ৬৮.৬২ গড়ে ৫৪৯ রান করেছেন তিনি। ঝুলিতে রয়েছে ২ সেঞ্চুরি ও ৩ হাফসেঞ্চুরি।

চার নম্বরে খেলবেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। ৯ ইনিংসে ৯১.৩৩ গড়ে ৫৪৮ রান করেছেন তিনি। কিউই দলপতি হাঁকিয়েছেন ২টি করে সেঞ্চুরি ও হাফসেঞ্চুরি।

ব্যাটিং পজিশনে উইলিয়ামসনের পরই আছেন সাকিব। তার পরে ব্যাট করবেন ইংল্যান্ডের বেন স্টোকস। ১০ ম্যাচে ৫৪.৪২ গড়ে ৩৮১ রান করেছেন তিনি। আর বল হাতে ৪.৭২ ইকোনমিতে ৭ উইকেট শিকার করেছেন এই অলরাউন্ডার।

উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে রয়েছেন অস্ট্রেলিয়ার অ্যালেক্স ক্যারি। ১০ ম্যাচে ৬২.৫০ গড়ে ৩৭৫ রান করেছেন তিনি। তার নামের পাশে আছে ৩ হাফসেঞ্চুরি।

পেস আক্রমণের দায়িত্ব সামলাবেন অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক, ইংল্যান্ডের জোফরা আর্চার ও ভারতের জাসপ্রিত বুমরাহ। ১০ ম্যাচে ২৭ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় এখনও শীর্ষে স্টার্ক।

১১ ম্যাচে ১৯ উইকেট নিয়ে তৃতীয় স্থানে আছেন ক্যারিবিয়ান বংশোদ্ভূত ইংলিশ পেসার আর্চার। আর ভারতীয় পেসার বুমরাহ ৯ ম্যাচে নিয়েছেন ১৮ উইকেট।

একমাত্র বিশেষজ্ঞ স্পিনার হিসেবে থাকছেন দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির। দল সেমিফাইনালে উঠতে ব্যর্থ হলেও বল হাতে দারুণ ছন্দে ছিলেন ৪০ বছর বয়সী লেগস্পিনার। ৯ ম্যাচে ১১ উইকেট শিকার করেন তিনি।

হার্শা ভোগলের বিশ্বকাপ সেরা একাদশ : রোহিত শর্মা, জেসন রয়, জো রুট, কেন উইলয়ামসন (অধিনায়ক), সাকিব আল হাসান, বেন স্টোকস, অ্যালেক্স ক্যারি, মিচেল স্টার্ক, জোফরা আর্চার, জাসপ্রিত বুমরাহ ও ইমরান তাহির।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড