• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ধর্মসেনা ও এরাসমাসের বাজে আম্পায়ারিং

  ক্রীড়া ডেস্ক

১৪ জুলাই ২০১৯, ১৮:৫৩
রস টেইলর
এরাসমাসের ভুল সিদ্ধান্তে আউট টেইলর (ছবি : সংগৃহীত)

কুমার ধর্মসেনা ও মারাইস এরাসমাস দুজনেই আইসিসির হয়ে বর্ষসেরা আম্পায়ারের পুরস্কার জিতেছিলেন। অথচ দুজনেই লর্ডসে বিশ্বকাপ ফাইনালে এসে ভুল সিদ্ধান্ত দিলেন। তাদের বাজে আম্পায়ারিং এ বিশ্বকাপে আম্পায়ারিংয়ের মান নিয়ে আবারও প্রশ্নের মুখে ফেলেছে আইসিসিকে।

ধর্মসেনার ভুল তো নতুন নয়। চট্টগ্রামে ইংল্যান্ডের সঙ্গে বাংলাদেশের টেস্টে তার দেওয়া আটটি সিদ্ধান্ত পরিবর্তিত হয়েছিল টিভি আম্পায়ারের কারণে। এ বিশ্বকাপেও তিনি ভুল ভাঙাতে পারেননি। ফাইনালের মতো বড় ম্যাচেও তাকে রাখা নিয়ে প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন ক্রিকেট বিশ্লেষকরা।

আর প্রশ্ন জন্মানোটা আরও যৌক্তিক করলেন খোদ ধর্মসেনা নিজে। ম্যাচের শুরুতে হেনরি নিকোলসকে এলবিডব্লিউর আউট হিসেবে ঘোষণা করেন। ক্রিস ওকসের বলে এ সিদ্ধান্ত দেন তিনি। তখন নিকোলস রিভিউ নেওয়ায় বেঁচে যান। টিভি রিপ্লেতে দেখা যায় উইকেট উচ্চতার কারণে স্টাম্প মিস করত। তবে মারাইস এরাসমাসের সিদ্ধান্তে রিভিউ নিতে পারেননি টেইলর। কারণ সতীর্থ মাটিন গাপটিল ওকসের বলে আউট হওয়ার সময় রিভিউ নেন। এতে রিভিউ শেষ হয়ে যায় নিউজিল্যান্ডের।

৩৩ ওভার এক বলে তাই রস টেইলর বিদায় নেন ১৫ রানে। মার্ক উডের বলে লেগ বিফোর উইকেট আউট হন তিনি। অথচ এরাসমাসের সিদ্ধান্তটি ছিল সম্পূর্ণ ভুল। স্কয়ার লেগে ব্যাট চালিয়েছিলেন অভিজ্ঞ টেইলর। তবে তার ব্যাটে না লেগে প্যাডে স্পশ করে বল। টিভি রিপ্লেতে দেখা গেছে বলটি লেগ স্টাম্পের উপর দিয়ে যেতে। তবে টেইলরের হাতে রিভিউ ছিল না। বিশ্বকাপের ফাইনালে এ রকম গুরুত্বপূর্ণ উইকেটের ভুল সিদ্ধান্ত কিউইদের জন্য খুব মর্মান্তিক।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড