• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

হারের দিনে জাদেজার বিশ্ব রেকর্ড

  ক্রীড়া ডেস্ক

১০ জুলাই ২০১৯, ২০:৪৬
জাদেজা
৭৭ রানের দুর্দান্ত ইনিংস খেলেন জাদেজা (ছবি : ক্রিকইনফো)

সেমিফাইনালে যতটা উত্তেজনা ধরকার ঠিক ততটাই উত্তেজনা ছড়িয়েছে চলমান বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে। ক্ষণে ক্ষণে রঙ বদলেছে ম্যাচের। প্রথমে নিউজিল্যান্ডের বোলাররা তাণ্ডব চালিয়ে জয় যেন মুহূর্তের ব্যাপার করে নিয়েছিল। পরক্ষণে আবার মনে হয়েছে ভারতই জিতবে। শেষ পর্যন্ত ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডকে সাক্ষী করে টিম ইন্ডিয়াকে কাঁদিয়ে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠেছে ব্ল্যাক ক্যাপসরা।

এ দিন দুর্দান্ত এক ম্যাচের সাক্ষী হয়েছে গোটা ক্রিকেট বিশ্ব। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে প্রথমে ব্যাট করে নির্ধারিত ওভারে ৮ উইকেট হারিয়ে ২৩৯ রান করে নিউজিল্যান্ড। সহজ এই লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই বিপদে পরে ভারত। কিউই বোলিং তোপে মাত্র পাঁচ রানেই হারায় টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে।

এরপর ৩০.৩ ওভারে ৯২ রানে ৬ উইকেট হারালে জাগে টিম ইন্ডিয়ার হারের শঙ্কা। তবে এই খাদের কিনারা থেকে দলকে টেনে তোলেন রবিন্দ্র জাদেজা ও মহেন্দ্র সিং ধোনি। ডুবতে থাকা দলকে আশার আলো দেখিয়ে দুজন মিলে গড়েন ১১৬ রানের জুটি।

দলের সর্বোচ্চ সংগ্রহকারী জাদেজা এরই মাঝে অনন্য এক রেকর্ড গড়েন। বিশ্বকাপ ইতিহাসের নকআউট পর্বে আট নম্বরে ব্যাট করতে নেমে সর্বোচ্চ রানের রেকর্ডটি এখন তার দখলে। যা এতদিন নিজের করে রেখেছিলেন উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার।

ওয়েলিংটনে অনুষ্ঠিত ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে আট নম্বরে নেমে ৪২ রান করেছিলেন এই ক্যারিবিয়ান। এবার সে রেকর্ড ভেঙে ৫৯ বলে ৭৭ রানের ইনিংস খেলেছেন জাদেজা।

এ তালিকায় যৌথভাবে তৃতীয় স্থানে আছেন সাবেক ইংলিশ ক্রিকেটার ডারমট রিভ ও বাংলাদেশি ক্রিকেটার নাসির হোসেন। ১৯৯৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে আট নম্বরে নেমে ৩৫ রান করেন রিভ এবং ২০১৫ বিশ্বকাপে ভারতের বিপক্ষে আট নম্বরে নেমে ৩৫ রান করেন নাসির।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড