• মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

১-১-১ রানে ফিরে ভারতের অন্যরকম লজ্জার ইতিহাস

  ক্রীড়া ডেস্ক

১০ জুলাই ২০১৯, ১৮:১৩
কোহলি
হতাশ হয়ে ফেরেন কোহলি-রাহুল (ছবি : ক্রিকইনফো)

চলমান বিশ্বকাপে সবচেয়ে শক্তিশালী দল হিসেবে ইংল্যান্ডে পা রাখে ভারত। কাগজে-কলমে শক্তির বিচারে এগিয়ে থাকা দলটি বাস্তবেও তার রূপ দেয়। লিগ পর্বের নয় ম্যাচের মধ্যে হারে মাত্র একটি ম্যাচ। সর্বোচ্চ জয় দিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষ স্থান দখল করে তারা। শেষ চারে তাই টিম ইন্ডিয়ার প্রতিপক্ষ হয় চতুর্থ স্থানে থাকা নিউজিল্যান্ড। 

টুর্নামেন্টের প্রথম সেমিফাইনাল অনুষ্ঠিত হয় গতকাল মঙ্গলবার (৯ জুলাই)। কিন্তু বৃষ্টি বাধায় প্রথম ইনিংসও শেষ করতে পারেনি দুই দল। রিজার্ভ ডেতে গড়ায় সেমিফাইনালের প্রথম ম্যাচ। শেষ পর্যন্ত নির্ধারিত ওভারে ৮ উইকেট হারিয়ে ২৩৯ রান তুলে কিউইরা। এতে ২৪০ রানের সহজ লক্ষ্য পায় কোহলি অ্যান্ড কোং।

সহজ লক্ষ্য তাড়া করতে নেমে বিশ্বকাপের ইতিহাসে এক আসরে সর্বোচ্চ পাঁচ সেঞ্চুরি করা রোহিত শর্মা এ দিন মাত্র ১ রান করেই সাজঘরে ফেরেন। তারপর ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিও আউট হন এই ১ রানেই। রোহিত ও কোহলির পর তৃতীয় উইকেট হিসেবে লোকেশ রাহুলের উইকেট খোয়ায় ভারত। এই ওপেনারও এ দিন করেন মাত্র ১ রান।

এতে অন্যরকম এক ইতিহাস গড়ে টিম ইন্ডিয়া। ওয়ানডে ক্রিকেট ইতিহাসে এই প্রথম কোনো দলের প্রথম তিন ব্যাটসম্যান ফিরল ১-১-১ রানে! রোহিত ৪ বলে ১, কোহলি ৬ বলে ১ আর রাহুল ৭ বলে ১ রান করেন।

১৬ বছর আগে এমনই এক লজ্জার ইতিহাস গড়েছিল বাংলাদেশও। ২০০৩ সালে শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্বকাপ আসরেই টাইগারদের প্রথম তিন উইকেট যায় ০-০-০ রানে। তারা হলেন হান্নান সরকার ১ বলে ০, মোহাম্মদ আশরাফুল ১ বলে ০ ও এহসানুল হক ১ বলে ০। তিনজনকেই নিজেদের প্রথম বলে শূন্য রানে আউট করেন চামিন্ডা ভাস। সে ম্যাচে বাংলাদেশের বিপক্ষে একাই ৬ উইকেট নেন চামিন্ডা ভাস। 

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড