• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

৫ রানে ৩ উইকেট, এ কী করছে ভারত?

  ক্রীড়া ডেস্ক

১০ জুলাই ২০১৯, ১৬:২৯
ম্যাট হেনরি
ভারতের ওপেনিং জুটি ভেঙে দারুণ সূচনা করেন ম্যাট হেনরি (ছবি : ক্রিকইনফো)

বৃষ্টিবিঘ্নিত বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে ২৪০ রানের সহজ লক্ষ্য পায় ভারত। জবাবে ব্যাট করতে নেমে দ্বিতীয় ওভারের তৃতীয় বলে দলীয় ৪ রানের মাথায় ভারত হারায় তাদের সবচেয়ে মূল্যবান উইকেট। বিশ্বকাপের ইতিহাসে এক আসরে সর্বোচ্চ পাঁচ সেঞ্চুরি করা রোহিত শর্মাকে এদিন মাত্র ১ রানেই সাজঘরে পাঠান ম্যাট হেনরি। রোহিত ৪ বলে ১ রান করে টম ল্যাথামের তালুবন্দি হন।

রোহিতের বিদায়ের পর টিম ইন্ডিয়ার স্কোর বোর্ডে ১ রান যুক্ত করতেই ট্রেন্ট বোল্টের এলবির ফাঁদে পড়ে বিদায় নেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। গুরুত্বপূর্ণ এ ম্যাচে ৬ বলে মাত্র ১ রান করেন কোহলি। ভারতের দলীয় সংগ্রহ তখন মাত্র ৫। এরই মধ্যে আবারও তাণ্ডব চালায় ম্যাট হেনরি। এবার তার শিকার আরেক ওপেনার লোকেশ রাহুল। রাহুলকেও ১ রানে ল্যাথামের তালুবন্দি করান হেনরি।

শুরুতেই ৩ উইকেট হারিয়ে চরম চাপে পড়েছে ভারত। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতের সংগ্রহ ৪.১ ওভারে ৩ উইকেট হারিয়ে ৬ রান। দিনেশ কার্তিক ০ ও ঋষভ পান্ত ১ রানে ব্যাট করছেন।

এর আগে প্রথম দিনের ২১১ রানের সঙ্গে রির্জাব ডেতে ২৮ রান যুক্ত করে ভারতকে ২৪০ রানের সহজ লক্ষ্য ছুড়ে দিয়েছে কিউইরা। ৪৬.১ ওভারে ৫ উইকেট হাতে নিয়ে দ্বিতীয় দিনে ব্যাট করতে নামা ব্ল্যাক ক্যাপসরা শেষ পর্যন্ত নির্ধারিত ওভারে ৮ উইকেট হারিয়ে ২৩৯ রান তোলে।

কয়েক দিনের বিরতির পর আবারও বৃষ্টির কবলে পড়েছে আইসিসি দ্বাদশ বিশ্বকাপ। ফলে মঙ্গলবার (৯ জুলাই) ভারত-নিউজিল্যান্ড সেমিফাইনাল পা দিয়েছে রিজার্ভ ডেতে। ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে গতকাল ৪৬.১ ওভার খেলতেই হানা দেয় বেরসিক বৃষ্টি। টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে এদিন ৫ উইকেটে ২১১ রান করেন কিউইরা।

মঙ্গলবার শেষ চারের প্রথম যুদ্ধ যেখানে বন্ধ হয়েছে বুধবার (১০ জুলাই) সেখান থেকেই শুরু হয়। যদিও বৃষ্টিতে নির্ধারিত সময়ে ম্যাচটি শুরু হতে বিলম্ব করে। আগের দিনে ৬৭ রানে অপরাজিত থাকা টেইলর ব্যক্তিগত খাতায় ৭ রান যুক্ত করতেই রান আউটের কবলে পড়েন। শেষ পর্যন্ত ৯০ বলে ৩ চার আর ১ ছয়ে ৭৪ করে ফিরেন সাজঘরে। টেইলরের পর পরই অরেক অপরাজিত টম ল্যাথামও ফেরেন দলীয় ২২৫ রানে।

এর আগে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় নিউজিল্যান্ড। ইনিংসের চতুর্থ ওভারে তারা হারায় প্রথম উইকেট। জসপ্রিত বুমরাহর চমৎকার বলে প্যাভিলিয়নে ফেরেন মার্টিন গাপটিল। শুরু থেকেই সংগ্রাম করা এই ওপেনারের ব্যাট ছুঁয়ে যাওয়া বল স্লিপে দারুণ ক্যাচ নেন ভারতীয় কাপ্তান বিরাট কোহলি। ১৪ বলে মাত্র ১ রান করে সাজঘরে ফিরে গাপটিল।

গাপটিলের বিদায়ের পর অধিনায়ক কেন উইলিয়ামসন ও হেনরি নিকোলস প্রতিরোধে গড়ে তোলার চেষ্টা করেন। দুইজনে গড়েন ৬৮ রানের জুটি। তারপরই ব্যক্তিগত ২৮ রান করে রবীন্দ্র জাদেজার বলে বোল্ড হয়ে ফেরেন হেনরি নিকোলস। নিকোলসের বিদায়ের পর উইলিয়ামসনের সঙ্গী হন রস টেইলর।

ক্যারিয়ারের ৩৮তম অর্ধশতক তুলতেই সাজঘরে ফিরতে হয় কিউই কাপ্তানকেও। যুজবেন্দ্র চাহালের বলে প্যাভিলিয়নে ফেরার পূর্বে ৯৫ বলে ৬ চারে ৬৭ রান করেন উইলিয়ামসন। জিমি নিশাম এদিন ইনিংসটাকে বড় করতে পারেননি। দলীয় ১৬২ রানে হার্ডিক পান্ডিয়ার বলে দিনেশ কার্তিকের তালুবন্দি হয়ে ১২ রান করে ফিরেন তিনি।

কলিন ডি গ্রান্ডহোমকে ১৬ রানের বেশি করতে দেয়নি ভুবনেশ্বর কুমার। তার আগেই ধোনির গ্লাভস বন্দি করান তাকে। ভারতের পক্ষে ভুবনেশ্বর কুমার সর্বোচ্চ ৩ উইকেট শিকার করেন। এছাড়াও একটি করে উইকেট নেন জাসপ্রিত বুমরাহ, হার্ডিক পান্ডিয়া, রবিন্দ্র জাদেজা ও যুজবেন্দ্র চাহাল।

ভারত একাদশ : রোহিত শর্মা, লোকেশ রাহুল, বিরাট কোহলি (অধিনায়ক), ঋষভ পান্ত, হার্ডিক পান্ডিয়া, এমএস ধোনি, দিনেশ কার্তিক, রবিন্দ্র জাদেজা, যুজবেন্দ্র চাহাল, ভুবনেশ্বর কুমার ও জাসপ্রিত বুমরাহ।

নিউজিল্যান্ড একাদশ : মার্টিন গাপটিল, হেনরি নিকোলাস, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেইলর, টম ল্যাথাম, জিমি নিশাম, কলিন ডি গ্রান্ডহোম, মিশেল সাটনার, ম্যাট হেনরি, লকি ফার্গুসন ও ট্রেন্ট বোল্ট।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড