• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

আইসিসি বিশ্বকাপ ২০১৯

বৃষ্টি না থামলে ভারত-নিউজিল্যান্ড ম্যাচের ফল কী হবে?

  ক্রীড়া ডেস্ক

০৯ জুলাই ২০১৯, ২১:২৩
ওল্ড ট্র্যাফোর্ডে উপস্থিত দর্শক
ওল্ড ট্র্যাফোর্ডে উপস্থিত দর্শক (ছবি : ক্রিকইনফো)

বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে মুখোমুখি হয়েছে ভারত-নিউজিল্যান্ড। তবে বৃষ্টিতে প্রায় দুই ঘন্টা ধরে বন্ধ রয়েছে ফাইনাল নিশ্চিতের ম্যাচটি। যদিও গুরুত্বপূর্ণ এই ম্যাচে ওভার কাটা বা বৃষ্টি আইনের হিসাব-কিতাবের ব্যাপার আজ থাকেছ না । কারণ, রিজার্ভ ডে থাকায় ম্যাচ বৃষ্টি আইনে পড়তে হচ্ছে না আজ।

তবুও বিশ্বকাপের ফাইনালের টিকিট নিশ্চিতের ম্যাচটিতে যদি ডাকওয়ার্থ ও লুইস আইনের দরকার হয়, তখন কেমন হবে হিসাব?

মঙ্গলবার (৯ জুলাই) ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় নিউজিল্যান্ড। ব্যাট করতে নেমে ৪৬.১ ওভারে ৫ উইকেটে ২১১ তুলতেই হানা দেয় বৃষ্টি। বৃষ্টিতে খেলা বন্ধের সময় দুই ঘন্টা পেরিয়ে গেলেও ওভার কাটার বিষয়টি আপাতত নেই। কারণ বুধবার এই সেমিফাইনালের জন্য রিজার্ভ ডে রাখা আছে।

মঙ্গলবার যদি খেলা আর মাঠে না গড়ায়, সেক্ষেত্রে যেখানে আটকে থাকবে ম্যাচের পরিস্থিতি, বুধবার সেখান থেকেই শুরু হবে খেলা। এর অর্থ, নিউজিল্যান্ড তখন ৪৬.১ ওভার থেকে নিজেদের ব্যাটিং এগিয়ে নেয়ার সুযোগ পাবে।

বুধবারও যদি বৃষ্টি বাগড়া দেয়, যদি নির্দিষ্ট সময় খেলা না গড়িয়ে বৃষ্টি আইনের হিসাব-কিতাবের মাঝে পড়ে যায়, তখন ওভার কাটার বিষয় আসবে। সেক্ষেত্রে নিউজিল্যান্ড আর ব্যাটিংয়ে নামতে না পারলে ভারতকে পরিবর্তিত টার্গেটে ৪৬ ওভারে করতে হবে ২৩৭ রান।

যদি ভারত ৪৬ ওভার খেলার সুযোগও না পায়, সেক্ষেত্রে ম্যাচের ফল আসার জন্য অন্তত ২০ ওভার ব্যাটিং করতে হবে কোহলি-রোহিতদের। তখন লক্ষ্য হবে ১৪৮ রান।

বুধবার এভাবেও যদি খেলা এগিয়ে নেয়া সম্ভব না হয়, তখন ম্যাচ পরিত্যক্ত হবে। তখন ফাইনালে যাবে কোন দল? আর যদি ফলাফল টাই হয়? দেখে নেয়া যাক এবারের বিশ্বকাপের সেমি ও ফাইনালের যত হিসাব।

শেষ চারে বৃষ্টির জন্য নিয়ম :

* দুটি সেমিফাইনাল ও ফাইনালে থাকছে রিজার্ভ ডে। এছাড়াও প্রতিদিনই ১২০ মিনিট পর্যন্ত সময় বাড়ানো যাবে খেলা শেষ করার জন্য। তবে সব ম্যাচেই দুটি দলকে কমপক্ষে ২০ ওভার খেলতে হবে ফল হতে।

* কোনো ম্যাচ প্রথমদিন বৃষ্টি বা আবহাওয়ার কারণে শেষ না হলে রিজার্ভ ডে’তে তা আগেরদিন যেখানে শেষ হয়েছে, সেখান থেকেই শুরু করা হবে।

* কোনো ম্যাচ টাই হলে নিষ্পত্তি হবে সুপার ওভারের মাধ্যমে।

* কোনো সেমিফাইনাল বৃষ্টির জন্য পরিত্যক্ত হলে গ্রুপ লিগে যাদের পয়েন্ট বেশি ছিল, তারা ফাইনালে যাবে। এই নিয়মে ভারত-নিউজিল্যান্ড সেমিফাইনাল পরিত্যক্ত হলে ফাইনালে যাবে ভারত। একইভাবে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ম্যাচ পরিত্যক্ত হলে ফাইনালে যাবে অস্ট্রেলিয়া।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড