• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বকাপের সেরাদের সংক্ষিপ্ত তালিকায় মুশফিক

  ক্রীড়া ডেস্ক

২৬ জুন ২০১৯, ০৬:৩৯
মুশফিকুর রহীম
বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহীম (ছবি : সংগৃহীত)

দ্বাদশ বিশ্বকাপে নিজেদের জাত চেনাচ্ছেন বাংলাদেশি ক্রিকেটাররা। একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছেন টাইগাররা। সাকিব তো বিশ্বকাপে নিজেকে নিয়ে যাচ্ছেন অন্য উচ্চতায়। পিছিয়ে নেই মুশফিকও। বিশ্বকাপের ইতিহাসে মাত্র তৃতীয় উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে করেছেন ৮০০ রান ও ২৬টি ডিসমিসালের রেকর্ড।

বিশ্বকাপের ৩১তম ম্যাচে আফগানিস্তানের সাথে এ কীর্তি গড়ে দেশের সেরা উইকেটরক্ষক ব্যাটসম্যান। সে ম্যাচে তিনি ৮৩ রানের পাশাপাশি করেন তিনটি ডিসমিসাল। ২৭ ম্যাচ খেলে তার রান এখন ৮৩৭ ও ডিসমিসাল সংখ্যা ২৬টি। তার উপরে রয়েছেন কেবল শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার দুই কিংবদন্তি ক্রিকেটার সাঙ্গাকারা ও গিলক্রিস্ট। ৩৭ ম্যাচ খেলে সাঙ্গাকারার রান ১৫৩২ ও ডিসমিসাল সংখ্যা ৫৪টি। অন্যদিকে ৩১ ম্যাচে গিলক্রিস্টের রান ১০৮৫ এ ডিসমিসাল ৫২টি।

বর্তমানে ক্রিকেট খেলে এমন কেউই মুশফিকের উপরে নেই। ভারতের উইকেটরক্ষক-ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি কিপিং গ্লাভস হাতে ৩৫টি ডিসমিসালের রেকর্ড গড়লেও ২৪ ম্যাচে ধোনির ব্যাট হাতে সংগ্রহ ৫৯৭ রান। এছাড়াও দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক ১৫ ম্যাচ খেলে ব্যাট হাতে ৩৮৩ রান এবং কিপিং গ্লাভস হাতে ১৮টি ডিসমিসালের রেকর্ড আছে। ইংল্যান্ডের জস বাটলার ১২ ম্যাচে করেছেন ৩৩৮ রান এবং কিপিং গ্লাভস হাতে ১৩টি ডিসমিসাল করেছেন।

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড