• বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিজের দুর্দান্ত ফর্মের রহস্য ফাঁস করেছেন সাকিব নিজেই

  ক্রীড়া ডেস্ক

২৫ জুন ২০১৯, ১৬:২৩
সাকিব আল হাসান
চলমান বিশ্বকাপে তৃতীয় ম্যাচ সেরা পুরস্কার হাতে সাকিব (ছবি : সংগৃহীত)

নিঃসন্দেহে সর্বকালের সেরা অলরাউন্ডারদের একজন হয়ে উঠেছেন সাকিব আল হাসান। চলমান দ্বাদশ বিশ্বকাপ যেন সাকিবময়। প্রতিটি ম্যাচেই দারুণ সাফল্য পাচ্ছেন তিনি। কখনো ব্যাট হাতে ব্যাক টু ব্যাক সেঞ্চুরি, কখনো বল হাতে পাঁচ উইকেট। তার অলরাউন্ডিং পারফরম্যান্সে দারুণ জয় পাচ্ছে বাংলাদেশ।

বিশ্বকাপের লিগ পর্বে ইতোমধ্যে সাত ম্যাচ সমাপ্ত হয়েছে বাংলাদেশের। যেখানে তিনটি জয় পায় টাইগাররা। আর জয় পাওয়া তিন ম্যাচেই ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন সাকিব। দুর্দান্ত ফর্মে রয়েছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

ছয় ম্যাচে ৪৭৬ রান করে সর্বোচ্চ সংগ্রাহক হিসেবে রয়েছেন সাকিব। যেখানে শতক দুটি আর অর্ধশতক তিনটি। বল হাতেও বাংলাদেশি বোলারদের মধ্যে সবচেয়ে সফল এই অলরাউন্ডার। ছয় ম্যাচে তিনি শিকার করেন ১০ উইকেট। 

সাকিবের হঠাৎ এমন বদলে যাওয়ার কারণ কী? কীভাবে প্রতিদিন দুর্দান্ত পারফর্ম করে যাচ্ছেন তিনি? খোদ সাকিব নিজেই ফাঁস করেছেন ভালো খেলার রহস্য। সোমবার (২৪ জুন) আফগানিস্তানের বিপক্ষে ব্যাট হাতে ৫১ রান আর বল হাতে ৫ উইকেট শিকার করেন সাকিব। তার ব্যাট-বল নৈপূণ্যে বিশ্বকাপে তৃতীয় জয় পায় বাংলাদেশ।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে সাকিব বলেছেন, ‘আমি আমার ফিটনেসের যে কাজটা করেছি ওই এক-দেড় মাস ওটা আমাকে অনেক সাহায্য করছে। যে কোনো টাফ সিচুয়েশন কিংবা ডিফিকাল্ট সিচুয়েশনে ভালো সিদ্ধান্তগুলো নিতে আসলে ওই শারীরিক ফিটনেস খুব দরকার হয়। যেটা আমি নিতে পারছি শুধু ওই ফিটনেসের কারণে। আমার কাছে মনে হয় এটাই আমার বড় কারণ। এছাড়া আলাদা কিছু একটা দেখি না। কারণ খুব বেশি একটা কিছু পরিবর্তনও করি নাই। বাট এই ফিটনেসের কাজটাই আমার কাছে মনে হচ্ছে আমাকে বেশি একটা সাহায্য করছে।’

মূলত বিশ্বকাপের আগে বাংলাদেশ স্কোয়াড যখন কন্ডিশন ক্যাম্পে অনুশীলনে ছিলেন তখন সাকিব ছিলেন হায়দরাবাদ। আইপিএলের দ্বাদশ আসরে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলেন সাকিব। আইপিএলের এই আসরে সাকিবকে মাঠে খুব একটা দেখা না গেলেও পুরো মৌসুমটা তিনি তার ফিটনেস নিয়ে কাজ করেন। যার ফল হাতেনাতে পাচ্ছেন সাকিব।

সাকিব বলেন, ‘আইপিলের সময় ফিটনেস অনুশীলন আমাকে শারীরিক আর মানসিকভাবে খুব সহযোগিতা করছে। বিশেষ করে মানসিকভাবে সহযোগিতা করছে। আমি যেহেতু বেশি হার্ড ওয়ার্ক করেছি এখন তার ফল পাচ্ছি।’

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড