• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

বাংলাদেশের বিপক্ষে আফগানদের বাজে হারের ১০ কারণ

  ক্রীড়া ডেস্ক

২৫ জুন ২০১৯, ১৪:১১
বাংলাদেশ-আফগানিস্তানের ম্যাচের মুহূর্ত (ছবি : সংগৃহীত)
বাংলাদেশ-আফগানিস্তানের ম্যাচের মুহূর্ত (ছবি : সংগৃহীত)

বিশ্বকাপে নিজেদের সপ্তম ম্যাচে সোমবার (২৪ জুন) আফগানিস্তানকে ৬২ রানে হারিয়েছে টাইগাররা। এই জয়ের ফলে সেমিফাইনালে খেলার আশা উজ্জ্বল হলো মাশরাফি বিন মর্তুজাদের। আসুন বাংলাদেশের দুর্দান্ত এই জয়ের ১০টি কারণ জেনে নেই-

সাকিব-তামিমের জুটি :

কিছুটা চমকে দিয়ে বাংলাদেশ ওপেনিংয়ে সৌম্য সরকারের পরিবর্তে তামিম ইকবালের সঙ্গে পাঠান লিটন কুমার দাসকে। ইনিংসের পঞ্চম ওভারে আফগান স্পিনার মুজিবুর রহমানের হাতে ধাক্কা খায় বাংলাদেশ। দলীয় ২৩ রানের মাথায় লিটন ১৬ রান করে বিতর্কিতভাবে ক্যাচ আউট হয়ে ফেরেন! কিন্তু শুরুর সেই ধাক্কা সামলে দেন বিশ্বসেরা অলআউন্ডার সাকিব আল হাসান ও দেশসেরা ওপেনার তামিম। তাদের ব্যাটিংই বুঝিয়ে দেয় অভিজ্ঞতার কোনো বিকল্প হয় না। দুজনের জুটি থেকে আসে ৫৯ রান।

সাকিবের ফিফটি :

৬৯ বলে ৫১ রানের ইনিংস সাকিবকে পৌঁছে দেয় এই বিশ্বকাপে রান সংগ্রহ তালিকার শীর্ষে। শুধু তাই নয়, তার দুর্দান্ত এই ইনিংসটি বাংলাদেশের মিডল অর্ডারের ওপর চাপ কমাতে সাহায্য করে। এছাড়া এই ম্যাচে প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে সাকিব বিশ্বকাপে ১০০০ রানের মাইল ফলক স্পর্শ করেন। হয়েছেন ম্যাচ সেরা।

মুশফিকের দায়িত্বশীল ইনিংস : মুশফিকুর রহীমের মতো উইকেটরক্ষক ব্যাটসম্যান যে কোনো দলের সম্পদ। গুরুত্বপূর্ণ ৮৩ রানের (৮৭ বলে) ইনিংস খেলে তিনি বাংলাদেশের রানকে দাঁড় করিয়ে দেন শক্ত ভিতের ওপর। চারে খেলতে নেমে সাকিব, সৌম্য, মাহমুদুউল্লাহ ও মোসাদ্দেকের সঙ্গে মোট ১৬৯ রানের জুটি গড়েন। এক প্রান্তে উইকেট পড়লেও মুশি আগলে রেখেছিলেন অন্য প্রান্ত।

লোয়ার মিডল অর্ডারে মুশফিক ও মোসাদ্দকের জুটি :

৩৩ বলে ৪৪ রানের জুটি এসেছিল মুশি-মোসাদ্দকের জুটিতে। এই জুটির কল্যাণে বাংলাদেশ পার করে ২৫০ রানের গণ্ডি। বিশেষত মোসাদ্দেকের ২৪ বলে ৩৫ রানের ঝোড়ো ইনিংস বাংলাদেশের মনোবল বাড়াতে বড় ভূমিকা রাখে। সাব্বির রহমানের বদলি হিসেবে দলে জায়গা পেয়ে দারুণ ভূমিকা রাখেন মোসাদ্দেক। সেই সঙ্গে আগামী ম্যাচেও হয়তো একাদশে জায়গা পাকাপোক্ত করে নিলেন এই অলরাউন্ডার

সাকিবের প্রথম ব্রেক থ্রু :

আফগান ওপেনারদের ঠান্ডা মাথার ব্যাটিং, চিন্তার কারণ হচ্ছিল বাংলাদেশ শিবিরে। প্রথম ১০ ওভারে কোনো উইকেট না হারিয়ে তারা পৌঁছে যায় ৪৮ রানে। বাংলাদেশের পেস বোলাররা উইকেট নিতে ব্যর্থ হলে, অধিনায়ক মাশরাফি বল তুলে দেন অভিজ্ঞ সাকিবের হাতে। অধিনায়কের বিশ্বাসের মর্যাদা রেখে প্রথম ওভারেই আফগান ওপেনার রহমত শাহকে প্যাভিলিয়ানে পাঠান সাকিব।

সাকিবের পাঁচ উইকেট :

সাকিব পাঁচ উইকেট নিয়ে শুধু যে আফগানিস্তানের ব্যাটিং অর্ডারে ধস নামিয়ে দেন তাই নয়, একই ম্যাচে পাঁচ উইকেট ও অর্ধশতরান করে তিনি ছুঁয়ে ফেলেন ভারতের যুবরাজ সিংহকে। যা বাংলাদেশের জয়ের পথ মসৃণ করে দেয়। এছাড়া দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে ছয় হাজার রান করার গৌরব অর্জন করেন সাকিব। আরও একটি কীর্তি হচ্ছে- ইতিহাসের মাত্র পঞ্চম অলরাউন্ডার হিসেবে ছয় হাজার রান ও ২৫০ উইকেট নেয়ার কৃতিত্ব অর্জন করেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

আফগানদের অভিজ্ঞতার অভাব :

বাংলাদেশের বিপক্ষে আফগানদের অভিজ্ঞতার অভাব দেখা গেছে স্পষ্টই। রানিং বিটউইন দ্য উইকেটস খারাপ হওয়ার কারণে তাদের আস্কিং রান রেট বাড়তে থাকে নিয়মিত। আস্কিং রান রেট সামলাতে যখন তারা আক্রমণাত্মক হতে যায় তখন বেশ দেরি হয়ে গেছে।

মিরাজের কৃপণ বোলিং :

বাংলাদেশি স্পিনার মেহেদী হাসান মিরাজের কৃপণ বোলিং আটকে রাখে আফগানদের রানের গতি। যা চাপ সৃষ্টি করে আফগান ব্যাটিংয়ে। ৮ ওভার বল করে ৩৭ রান দিলেও কোনো উইকেট পাননি মিরাজ। তবে যথাসময়ে তার নিয়ন্ত্রিত বোলিং টাইগারদের জয়ে অবদান রাখে।

রাশিদ-নবীর ওপর অতিনির্ভরশীলতা :

তরুণ অলরাউন্ডার রশিদ খান ও অভিজ্ঞ মোহাম্মাদ নবীর ওপর এই ম্যাচে বেশি নির্ভর ছিল আফগানিস্তান। কেননা অতীতে টাইগারদের সঙ্গে ভালো বোলিং করেছিলেন রশিদ। তাই তার ওপর নির্ভর ছিল তারা; যদিও এই ম্যাচে ১০ ওভার বল করে কোনো উইকেট না পেয়ে ৫২ রান দিয়েছেন।

এছাড়া ভারতের বিপক্ষে নবীর ৫২ রানের ইনিংস দেখে তার ওপর এই ম্যাচে নির্ভর হয়ে পড়ে আফগানরা। এটাই কাল হয়ে দাঁড়ায় তাদের। বাংলাদেশের বিপক্ষে শূন্য রানে ফেরেন নবী।

দুর্দান্ত এই জয়ে সেমির পথ পরিষ্কার করে রাখলেও বাংলাদেশ নিজেদের নিয়ে যেতে পারবে সেমিফাইনালে? সেই অপেক্ষায় এখন বাংলাদেশি সমর্থকরা। আগামী ২ জুলাই শক্তিশালী ভারতের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। আফগানদের বিপক্ষে জয়ের পর টাইগারদের মিশন টিম ইন্ডিয়াকে হারানো। বার্মিংহামে খেলাটি হবে।

ওডি/এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড