• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি ইংল্যান্ড-অস্ট্রেলিয়া

ইংলিশরা কি পারবে ২৭ বছরের খরা কাটাতে?

  ক্রীড়া ডেস্ক

২৫ জুন ২০১৯, ১২:৩৫
লর্ডসে চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ড-অস্ট্রেলিয়া রোমাঞ্চকর লড়াই
লর্ডসে চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ড-অস্ট্রেলিয়া রোমাঞ্চকর লড়াই (ছবি : সংগৃহীত)

ভারত-পাকিস্তান ম্যাচে যেমন উত্তেজনা থাকে ঠিক তেমনই ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার ম্যাচেও। এই দুদলের ম্যাচ মানেই বিশ্বকাপের মঞ্চে হাড্ডাহাড্ডি এক ক্রিকেট লড়াই হবে সেই প্রত্যাশাতেই থাকে ক্রিকেট বিশ্ব। যদিও এবারের আসরে ইংল্যান্ড আয়োজক দেশ হলেও এমন দুটো দলের কাছে (পাকিস্তান ও শ্রীলঙ্কা) হারের মুখ দেখতে হয়েছে, যেটা কেউ কল্পনাই করতে পারেনি। নিজেদের ষষ্ঠ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে হেরে সেমি-ফাইনালের পথে হোঁচট খেয়েছে স্বাগতিকরা। অন্যদিকে এবারে আসরে শুরু থেকেই আধিপত্য দেখাচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।

মঙ্গলবার (২৫ জুন) এবারের টুর্নামেন্টের অন্যতম হাই ভোল্টেজ ম্যাচ হতে যাচ্ছে ক্রিকেট তীর্থ লর্ডসে। বাংলাদেশ সময় দুপুর সাড়ে ৩টায় শুরু হবে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার লড়াই।

আসরের শুরুর আগে ইংল্যান্ডকে ধরা হচ্ছিল অপ্রতিরোধ্য। কিন্তু পাকিস্তান ও শ্রীলঙ্কার কাছে হেরে বিপদে স্বাগতিকরা। সেমির রাস্তা পরিষ্কার করতে এ ম্যাচে ইংলিশদের জয়ের বিকল্প খুব দরকার। ৬ ম্যাচে ৪ জয়, ২ হারে ৮ পয়েন্টে স্বাগতিকরা রয়েছে চতুর্থ স্থানে। সমান ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়া।

বিশ্বকাপে এখন পর্যন্ত দুদলের দেখা মোট ৭ বার; যেখানে অজিরা জিতেছে ৫ বার আর ইংলিশরা জিতেছে ২ বার। এছাড়া ওয়ানডেতে দুদলের ১৪৭ বারের দেখায় অজিরা জিতেছে ৮১টি ম্যাচে আর ইংল্যান্ডের জয় ৬১টি ম্যাচে! আর ২টি ম্যাচ টাই ও ৩টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। এই পরিসংখ্যানে নিশ্চয়ই এগিয়ে অজিরা।

তবে প্রথমবারের মতো শিরোপা স্পর্শ করতে হলে গ্রুপ পর্বের বাকি ম্যাচগুলোতে আর কোনো পরাজয় হজম করতে পারবেনা ইংলিশরা। কিন্তু শিরোপা প্রত্যাশী অস্ট্রেলিয়া, ভারত এবং নিউজিল্যান্ডের বিপক্ষে ১৯৯২ আসরের পর বিশ্বকাপে কোনো ম্যাচে স্বাগতিকদের জয়ের রেকর্ড নেই! তাই আজকে অজিদের হারাতে অভিনব কিছুই করতে হবে ইংলিশদের। এখন দেখার বিষয়, ইংলিশরা কি পারবে ২৭ বছরের খরা কাটাতে?

আইসিসি ওডিআই র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ইংল্যান্ড। ২০১৫ বিশ্বকাপের গ্রুপ পর্বে বাংলাদেশের সঙ্গে ১৫ রানে হেরে বিদায় নেওয়ার পর আক্রমণাত্মক ক্রিকেট খেলে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ স্থানটি দখল করেছে ইংল্যান্ড। এ চার বছরের মধ্যে দুইবার তারা ওয়ানডে ক্রিকেটে বিশ্ব রেকর্ড গড়েছে। যার মধ্যে আছে ট্রেন্ট ব্রিজেই এক বছর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬ উইকেটে ৪৮১ রান।

তবে অজিদের হারানোটা যে অতোটা সহজ না! প্রথম থেকেই ছন্দে রয়েছে অজি ব্যাটসম্যানরা। অ্যারন ফিঞ্চ, ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথদের নিয়ে গড়া ব্যাটিং লাইনআপ রানের পাহাড় গড়ার জন্য যথেষ্ট।

মূলত এই আসরে অজিদের ম্যাচ জেতাচ্ছেন তাদের বোলাররা। মিচেল স্টার্ক-প্যাট কামিন্স জুটি এখন পর্যন্ত ২৬ উইকেট নিয়েছেন। তবে কম নয় ইংল্যান্ডের জোফরা আর্চার-মার্ক উড জুটিও। তারা তো আরও সফল। দুজনে মিলে নিয়েছেন ২৭ উইকেট। ফলে লর্ডসে ব্যাটে-বলে একটা জমজমাট লড়াই আশা করছে ক্রিকেট ভক্তরা।

অস্ট্রেলিয়া সম্ভাব্য একাদশ : অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, উসমান খাওয়াজা, স্টিভেন স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়িনিস, অ্যালেক্স ক্যারে (উইকেটরক্ষক), নাথান কোল্টার নাইল, মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, অ্যডাম জাম্পা।

ইংল্যান্ড সম্ভাব্য একাদশ : জনি বেয়ারস্টো, জেমস ভিন্স, জো রুট, ইউইন মরগান (অধিনায়ক),বেন স্টোকস, জস বাটলার (উইকেটরক্ষক), মঈন আলী,ক্রিস ওকস, আদিল রশিদ, জোফরা আর্চার ও লিয়াম প্লাঙ্কেট।

ওডি/এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড