• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

কথা ছিল বাংলাদেশকে ডুবানোর, কিন্তু... 

  ক্রীড়া ডেস্ক

২৫ জুন ২০১৯, ০২:৪২
আফগানদের ৬২ রানে হারাল বাংলাদেশ  (ছবি : আইসিসি টুইটার)
আফগানদের ৬২ রানে হারাল বাংলাদেশ (ছবি : আইসিসি টুইটার)

'আমরা ডুবেছি সাথে আপনাদেরও (টাইগারদের ইঙ্গিত করে) ডুবাব।' কথাটি আর কারো নয় আফগানিস্তানের অধিনায়ক গুলবাদিন নাইবের। রবিবার (২৩ জুন) সংবাদসম্মেলনে বাংলাদেশকে এমন হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, নিজেদের স্পিন অ্যাটাক দিয়ে হারাবে টাইগারদের! কিন্তু কি হতো তাতে! বাংলাদেশের বিপক্ষে নিজেদের 'দুর্বল দল' বা 'আন্ডারডগ' হিসেবে মানতে নারাজ নাইবের দল নিজেরা তো ভারতের সঙ্গে হেরে ডুবেছেন সেই সঙ্গে টাইগারদের বিপক্ষে হেরে এবার ভেসেই গেছেন! চিন্তা করুণ এখন পর্যন্ত সাতটি ম্যাচে তারা জয় পায়নি একটিও! সেই দলই কিনা বাংলাদেশকে তুচ্ছতাচ্ছিল্য করে!

বিশ্বকাপের ৩১তম ম্যাচে সোমবার (২৪ জুন) সাউথাম্পটনের রোজ বোল মাঠে আফগানদের বিপক্ষে খেলতে নামে বাংলাদেশ। শেষ চারে যাওয়ার আশা টিকিয়ে রাখতে হলে এই ম্যাচসহ বাকি দুটি ম্যাচও জিততে হবে টাইগারদের। বাংলাদেশের পরবর্তী দুই প্রতিপক্ষ ভারত-পাকিস্তান। এই দুই দলের বিপক্ষে লড়াইয়ের আগে আফগানদের বিপক্ষে নিজেদের 'প্র্যাকটিস' সেরে নিল টাইগাররা। আফগানদের ৬২ রানে হারিয়ে পয়েন্ট টেবিলের পাঁচে উঠে এলো মাশরাফি বাহিনীরা।

নিজেদের স্পিন অ্যাটাক দিয়ে বাংলাদেশকে হারানোর কথা ছিল অথচ আফগান স্পিনারদের মধ্যে কেবল মুজিবুর রহমানই করেছেন ভালো বল। ১০ ওভারে ৩ উইকেট নিতে রান দিয়েছেন ৩৯। এছাড়া তেমন কেউই বাংলাদেশি ব্যাটসম্যানদের সামনে নিজেদের প্রমাণ করতে পারেননি। আফগানদের নজরে তরুণ বিশ্বসেরা অলরাউন্ডার রশিদ খান তো উইকেটই পাননি। উল্টো ১০ ওভারে রান দিয়েছেন ৫২।

বিশ্বকাপে এই ম্যাচ সহ আফগানরা বাংলাদেশের বিপক্ষে লড়াইয়ে নেমেছে দুবার; যেখানে একবারও জিততে পারেনি তারা। ২০১৫ সালে ১০৩ রানের বড় ব্যবধানে হারিয়েছিল টাইগাররা; আর ২০১৯ বিশ্বকাপে ৬২ রানে! এছাড়া ওয়ানডেতে মোট সাত ম্যাচের দেখায় টাইগাররা জিতেছে ৪টি আর আফগানরা ৩টি! সব দিক দিয়ে তাদের তুলনায় বাংলাদেশ এগিয়ে থাকার পরও ডুবাতে চেয়েছিলেন টাইগারদের!

যদিও টাইগারদের সঙ্গে ম্যাচ হারের পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে নাইব সরাসরি নিজের দোষ শিকার না করলেও সাকিবকে পুরো ম্যাচ জয়ের কৃতিত্ব দিয়ে বলেন, 'আমরা ভালো খেলতে পারিনি। ফিল্ডিং একদম ভালো হয়নি, ৩০-৪০ রান অতিরিক্ত দিয়েছি আমরা। উইকেট মন্থর ছিল। তবে ব্যাটিং করা অনেক কঠিন ছিল না। সাকিবকে কৃতিত্ব দিতেই হবে।'

৬২ রানের এই জয়ের পেছনে সবচেয়ে বড় অবদান বিশ্বসের অলরাউন্ডার সাকিব আল হাসানের! ব্যাট হাতে ৫১ রানের ইনিংস খেলার পর বল হাতে তুলে নেন পাঁচ উইকেট। দুর্দান্ত খেলে ম্যাচ সেরার পুরস্কারও জিতে নেন সাকিব।

ওডি/এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড