• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

সাকিব ঘূর্ণিতে জয়ের সুবাস পাচ্ছে বাংলাদেশ

  ক্রীড়া ডেস্ক

২৪ জুন ২০১৯, ২১:৩৯
সাকিব আল হাসান (ছবি : সংগৃহীত)
সাকিব আল হাসান (ছবি : সংগৃহীত)

বাংলাদেশের দেওয়া ২৬৩ রানের লক্ষ্যে ব্যাট করছে আফগানিস্তান।

আফগানিস্তান স্কোর : ১৮৯/৭ (৪৩ ওভার)।

সাকিব ঘূর্ণিতে জয়ের সুবাস পাচ্ছে বাংলাদেশ :

আফগানিস্তানের ক্রিকেটারদের কোণঠাসা করে ফেলেছে টাইগাররা। ২৬৩ রানের টার্গেট তাড়া করতে নেমে ৭ উইকেট হারিয়ে ৪৩ ওভারে ১৮৯ রান সংগ্রহ করে আফগানিস্তান।

সাকিবে ধুঁকছে আফগানিস্তান :

সাকিবময় ম্যাচে কাঁপছে আফগানিস্তান। এখন পর্যন্ত তার ঝুলিতে গেছে আফগানদের চারটি উইকেট। তাও মাত্র ১০ রানে। ব্যক্তিগত ষষ্ঠ ওভারে আফগান শিবিরে জোড়া আঘাত হানা দেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। সপ্তম ওভারে এসে আবারো হানা দেন তিনি।

ইনিংসের ৩৩তম ওভারের দ্বিতীয় বলে বাঁহাতি স্পিনারের বলটি স্লগ সুইপ করতে গিয়ে বাউন্ডারিতে বদলি ফিল্ডার সাব্বির রহমানকে ক্যাচ দিয়েছেন আসগর আসগান। যাওয়ার আগে ৩৮ বলে ২০ রান করেন তিনি!

এই রিপোর্ট লেখা পর্যন্ত আফগানিস্তানের সংগ্রহ ৫ উইকেটে ১৩২ রান। সামিউল্লাহ শেনওয়ারি ৭ ও ইমরান আলী খিল ৩ রানে অপরাজিত আছেন।

সাকিবের জোড়া উইকেট :

৫ ওভারে ৬ রান দিয়ে ৩ উইকেট! হ্যাঁ সাকিব আল হাসানের এই দুর্দান্ত বোলিং ফিগারে ম্যাচের লাগাম এখন বাংলাদেশের হাতে। ব্যাট হাতেও আজ সাকিব ছিলেন দুর্দান্ত; ৫১ রান করেছেন। বল হাতেও আফগানদের কাপুনি ধরিয়ে দিচ্ছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

বাংলাদেশের প্রথম ব্রেক থ্রুটি এনে দিয়েছিলেন সাকিব। রহমত শাহকে ফেরান ২৪ রানে; এরপর আফগান কাপ্তান নাইব ও মোহাম্মাদ নবীর উইকেটটিও শিকার করেন সাকিব। শুরু থেকেই দেখে শুনে খেলতে থাকা নাইবকে ফিরিয়েছেন সাকিব ৪৭ রানে। ঠিক একই ওভারের তৃতীয় বলে শূন্য রানে নবীকেও 'ময়না' সাকিব।

এই দুই উইকেটে হারিয়ে চাপে পড়েছে আফগানিস্তান। নতুন ব্যাটসম্যান হিসেবে উইকেটে আছেন আসগর আফগান (১৭) ও সামিউল্লাহ শেনওয়ারি (৪)।

হাসমতউল্লাহকে ফেরালেন মোসাদ্দেক :

বাংলাদেশের দেওয়া ২৬৩ রানের জবাবে ব্যাট করতে নেমে আফগানদের শুরুটা ভালো হলেও দলীয় ৪৯ রানে সাকিব আল হাসান ফেরান ওপেনার রহমত শাহকে। তাতে কিছুটা চাপে পড়ে আফগানিস্তান। এরপর উইকেটে আসা হাসমতউল্লাহ শহিদিকে নিয়ে অধিনায়ক নাইব দলের হার ধরার চেষ্টা করেন; কিন্তু টাইগার অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকত তা হতে দেননি।

ইনিংসের ২১তম ওভারের মোসাদ্দেকের পঞ্চম বলটি শহিদি একটু এগিয়ে খেলতে চেয়েছিলেন। কিন্তু ব্যাটে বলে তাল না মেলায় বল সোজা উইকেটরক্ষক মুশফিকুর রহীমের হাতে আসলে খুব দ্রুতই স্ট্যাম্পিং করেন মুশি। হাসমতউল্লাহ ফিরে যান ৩১ বলে ১১ রান করে।

শহিদিকে হারিয়ে বিপদে পড়েছে আফগানরা। এই রিপোর্ট লেখা পর্যন্ত ৭২ বলে ৪৫ রানে উইকেটে আছেন আফগান অধিনায়ক গুলবাদিন নাইব ও ক্রিজে নতুন আসা আসগর আফগান আছেন ১২ রানে।

বাংলাদেশকে প্রথম ব্রেক-থ্রু এনে দিলেন সাকিব :

প্রথম ১০ ওভার কেটে গেল কিন্তু উইকেটই পাচ্ছিলো না বাংলাদেশ। শুরু থেকেই দেখে শুনে খেলতে থাকা আফগান শিবিরে হানা দেন সাকিব আল হাসান। রহমত শাহকে ফিরিয়ে বাংলাদেশকে প্রথম ব্রেক-থ্রু এনে দেন এই অলরাউন্ডার।

রহমত শাহর ব্যাটিং দেখে মনে হচ্ছিলো সাকিবকে খুব সহজে নিচ্ছেন তিনি। কিন্তু সাকিব যে সাকিব তা হয়ত একবারের জন্যও ভাবেননি। ইনিংসের ১১তম ওভারের শেষ বলে বাজে শট খেলতে গিয়ে মিড অনে দাঁড়িয়ে থাকা তামিম ইকবালের হাতে তালুবন্দি হন শাহ! যাওয়ার আগে ৩৫ বলে ২৪ রান করেন তিনি। তার বিদায়ে আফগানদের ৪৯ রানের জুটি ভাঙল।

এই রিপোর্ট লেখা পর্যন্ত ৪৭ বলে ২৫ রানে উইকেটে আছেন আফগান অধিনায়ক গুলবাদিন নাইব ও ক্রিজে নতুন আসা হাসমতউল্লাহ শহিদি আছেন ১৪ রানে।

প্রথম ব্রেক-থ্রুর খোঁজে বাংলাদেশ :

বাংলাদেশের দেওয়া ২৬৩ রানের জবাবে ব্যাট করতে নেমে ওপেনিংয়ে নামা দুই ব্যাটসম্যান গুলবাদিন নাইব ও রহমত শাহ শুরু থেকেই দেখে শুনে খলেছেন। বিশ্বকাপে এখন পর্যন্ত একটি ম্যাচও না জিততে পারা আফগানরা প্রথম জয়ের খোঁজে নিজেদের পঞ্চম ম্যাচে টাইগার বোলারদের ভালোই মোকাবেলা করছেন।

এরই মধ্যে দুই ওপেনারের ব্যাট থেকে দলীয় রান দাঁড়াল ৪৯ এ। উইকেটে থাকা নাইব আছেন ১৬ রানে আর রহমত আছেন ২৪ রানে। বাংলাদেশের জিততে হলে রান কম দিয়ে উইকেট তুলতে হবে। এই জুটি ভাঙার জন্য মরিয়া হয়ে বল করছেন টাইগাররা।

মুশফিক-সাকিবের ফিফটিতে বাংলাদেশের ২৬২ :

নানা ঘটনার সাক্ষী আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের ইনিংস। সফট সিগন্যাল, আম্পায়ারিং, সাকিবের শীর্ষে উঠা, সাকিবের বিশ্বকাপে হাজার রান স্পর্শ করা ও সাকিব-মুশফিকের জুটির তিন হাজার রান পূরণ। তবে শেষ পর্যন্ত আলোচিত মুশফিক, সাকিবের দুরন্ত ছন্দ। এ দুজনের ব্যাটে ভর করে নির্ধারিত ৫০ ওভারে আফগানিস্তানের বিপক্ষে ৭ উইকেটে ২৬২ রান তোলে বাংলাদেশ।

সাউদাম্পটনের রোজ বলের ভেন্যুর সীমানা একটু বড়। রানিং বিটুইন দ্য উইকেটে স্কোরবোর্ডে রান তুললে বাংলাদেশ এগিয়ে থাকবে। কারণ আফগান ব্যাটিং এ বিশ্বকাপে অনেক ছন্নছাড়া। তাই আফগানদের বিপক্ষে টস হেরে ব্যাটিং পেলেও উজ্জীবিত ছিল বাংলাদেশ। তবে ওপেনিং জুটিতে পরিবর্তনের সিদ্ধান্ত খুব একটা কাজে লাগলো না টাইগারদের। সৌম্য সরকারের বদলে লিটন দাশ নামেন তামিমের সঙ্গে ওপেনিংয়ে। দারুণ শুরু করলেও লিটন আউট আইসিসির ‘সফট সিগনাল’-এর নিয়মের কারণে। ১৭ বলে ১৬ রানে বিদায় নেন লিটন।

মুজিব উর রহমানের বলে হাশমতউল্লাহ ক্যাচ ধরলে মাঠের আম্পায়ার আউট দেন। তবে চূড়ান্ত সিদ্ধান্তের জন্য তৃতীয় আম্পায়ারের শরণাপন্ন হন তারা। আলিম দার এ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেননি বলে মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত বহাল রাখেন। এরপরই সাকিব-তামিমের ৫৯ রানের জুটিতে ভালো সংগ্রহের ভিত্তি পায় বাংলাদেশ। ২৩ রান করে সাকিব এ বিশ্বকাপে রানের তালিকায় শীর্ষে উঠেন।

একই সঙ্গে বিশ্বকাপে বাংলাদেশের হয়ে প্রথম এক হাজার রানের মাইলফলক স্পর্শ করেন। একপ্রান্তে তামিম ৩৬ রানে নবীর বলে বোল্ড হলেও সাকিব পেয়ে যান হাফসেঞ্চুরি। ৪৫তম হাফসেঞ্চুরিতে মাত্র একটি বাউন্ডারি হাঁকান তিনি। মুশফিকের সঙ্গে সাকিব গড়েন ৬১ রানের জুটি। ওয়ানডে ইতিহাসে এ দুজনের কল্যাণে বাংলাদেশ পেয়েছে তিন হাজার রানের জুটি।

৫১ রানে সাকিব লেগ বিফোর উইকেটে পরিণত হন মুজিবের বলে। সৌম্য পাঁচ নম্বরে নেমে আউট তিন রানে। ষষ্ঠ উইকেটে মুশফিক-মাহমুদউল্লাহর জুটিতে ২০০ রান পার করে টিম টাইগার। ২৭ রান করেন রিয়াদ। অন্যপ্রান্তে ৩৫তম হাফসেঞ্চুরি তুলে নেন মুশফিক।

৮৭ বলে চারটি বাউন্ডারি ও এক ছক্কাতে ৮৩ রান করেন টাইগার উইকেটরক্ষক। আর মোসাদ্দেক আউট ২৪ বলে ৩৫ রানে। এতে আফগানদের বিপক্ষে অনায়াসে আড়াইশ পার করে বাংলাদেশ শিবির। ডেথ ওভারে বাংলাদেশ পেয়েছে ৬৯ রান।

সংক্ষিপ্ত স্কোর :

বাংলাদেশ : ২৬২/৭ (৫০ ওভার); (লিটন ১৬, তামিম ৩৬, সাকিব ৫১, মুশফিক ৮৩, সৌম্য ৩, মাহমুদউল্লাহ ২৭, মোসাদ্দেক ৩৫, সাইফ ২*; মুজিব ৩/৩৯, দৌলত ১/৬৪, নবী ১/৪৪, নাইব ২/৫৬, রশিদ ০/৫২, রহমত ০/৭)।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড