• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

নটিংহামে বাংলাদেশের ম্যাচ-ভাগ্য 

  ক্রীড়া ডেস্ক

১৯ জুন ২০১৯, ২১:০৩
ট্রেন্ট ব্রিজ, নটিংহ্যাম
ট্রেন্ট ব্রিজ, নটিংহ্যাম (ছবি : সংগৃহীত)

ট্রেন্ট ব্রিজ, নটিংহাম। এই মাঠেই চলতি বিশ্বকাপের ষষ্ঠ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ দল। এই মাঠেই গেল ৭ জুন আসরের দশম ম্যাচে উইন্ডিজের বিপক্ষে ১৫ রানে জিতেছিল অজিরা। একই মাঠে আজ ২০ জুন অ্যারন ফিঞ্চদের সঙ্গে লড়বে মাশরাফি বিন মর্তুজার দল। টাইগারদের গুরুত্বপূর্ণ এই ম্যাচের মাঠ নটিংহাম নিয়ে টাইগার ভক্তদের জানার আগ্রহ থাকতেই পারে- এই মাঠে বাংলাদেশ দল কেমন খেলেছিল বা কবে প্রথম খেলে; খুঁটিনাটি আরও অনেক বিষয়।

আসুন জেনে নিই নটিংহামে টাইগারদের খুঁটিনাটি বিষয়গুলো :

নটিংহামশায়ারের ওয়েস্ট ব্রিজফোর্ড এলাকায় অবস্থিত আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। আন্তর্জাতিক ক্রিকেট এবং নটিংহামশায়ারের নিজস্ব খেলাগুলো অনুষ্ঠিত হবার পাশাপাশি ২০০৯ টি-টুয়েন্টি বিশ্বকাপের দুটি ম্যাচ এখানে অনুষ্ঠিত হয়। সে বিশ্বকাপের সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকা এবং পাকিস্তানের এই মাঠে মুখোমুখি হয়।

মাঠটিতে দর্শক ধারণের ক্ষমতা ১৭ হাজার ৫০০। ১৮৩০ সালে সর্বপ্রথম ট্রেন্ট ব্রিজকে ক্রিকেট মাঠ হিসেবে ব্যবহার করা হয়েছিল। ১৮৯৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের টেস্ট খেলাটি ট্রেন্ট ব্রিজ স্টেডিয়ামের প্রথম টেস্ট খেলা।

নটিংহামের এই মাঠে টাইগাররা প্রথম ওয়ানডে ম্যাচে খেলে ২০০৫ সালের ২১ জুন ইংলিশদের বিপক্ষে। ম্যাচটিতে ১৬৮ রানের বড় ব্যবধানে জয় পেয়েছিল স্বাগতিকরা। টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ইংল্যান্ড করেছিল ৩৯১ রান! জবাবে টাইগাররা সবকটি উইকেট হারিয়ে ২২৩ রান করে।

ইংলিশদের বিপক্ষে এই ম্যাচটিতে নটিংহামে টাইগারদের হয়ে সেরা ইনিংস খেলেছেন মোহাম্মাদ আশরাফুল। ৫২ বলে ৯৪ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন সে সময়ের তরুণ আশরাফুল। এছাড়া জাবেদ ওমর করেছেন দ্বিতীয় সর্বোচ্চ; ১০৬ বলে ৫৯ রান।

বল হাতে এই মাঠে নাজমুল ইসলাম ছিলেন সেরা; ১০ ওভার বল করে ৫৪ রান দিয়ে শিকার করেছিলেন ৩টি উইকেট। এই মাঠে ইংরেজদের বিপক্ষে টাইগারদের হয়ে প্রথম বাউন্ডারি মেরেছিলেন ওপেনার ওমর। ইনিংসের প্রথম ওভারেই জন লিউসের দ্বিতীয় বলে চার মারেন ওমর। আর প্রথম ওভার বাউন্ডার পেয়েছিলেন আশরাফুল। ইনিংসের ১১তম ওভারের তৃতীয় বলে স্টিভ হার্মিসন টাইগারদের হয়ে প্রথম ছক্কা হাঁকান তিনি।

এছাড়া সফরকারীদের হয়ে এই মাঠে প্রথম উইকেটটি পান নাজমুল; শারিয়ার নাফিসের কাছে ইংলিশ ওপেনার মার্কাস ট্রেসকোথিক ক্যাচ তুলে দিয়েছিলেন। ওই ম্যাচে মূল্যবান ব্রেক থ্রু ছিল এই উইকেট; ৬৫ বলে ৮৫ রানের ইনিংস খেলেছিলেন এই ইংলিশম্যান।

নটিংহামের এই মাঠে বাংলাদেশের দ্বিতীয় ম্যাচটি হয় ২০১০ সালের ৫ জুলাই। নেটওয়েস্ট ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ ছিল এটি। এই ম্যাচটিও টাইগাররা হেরে যায় ইংলিশদের কাছে। ৯ উইকেটে ২৫০ রানের টার্গেট স্বাগতিকদের দিলে ৪৫.১ ওভারে মাত্র ৪ উইকেট হারিয়ে জয় পেয়ে যায় ইংরেজরা। ২৯ বল হাতে রেখে ৬ উইকেটে জয় পায় স্বাগতিকরা।

এই ম্যাচে সফরকারীরা টস জিতে আগে ব্যাট করে। ম্যাচে টাইগারদের টপ ওর্ডার ও মিডল ওর্ডার ব্যাটসম্যানরা রান পেয়েছিল। তামিম ইকবাল ও ইমরুল কায়েসের ওপেনিং জুটিতে ৪০ রান এসেছিল। এই ম্যাচে তামিম ২৮, ইমরুল ১৪, জুনাইদ সিদ্দিকী ৫১, রাকিবুল হাসান ৭৬, সাকিব আল হাসান ২০ ও মুশফিকুর রহীম করেছিলেন ২২ রান।

এই ম্যাচে টাইগারদের হয়ে সেরা ইনিংসটি আসে রাকিবুল হাসানের ব্যাট থেকে; ৯৫ বলে ৭৬ রান করেন তিনি (৭টি চারের মারে)। বল হাতে এই ম্যাচে কেবল সাকিব ছিলেন উজ্জ্বল। ১০ ওভার বল করে ৩৫ রান দিয়ে ২ উইকেট নিয়েছিলেন।

দুই ম্যাচ পর্যালোচনা করলে বলতে হবে টাইগাররা এই মাঠে সফল হয়নি। এখন পর্যন্ত দুই ম্যাচে দুটিতেই হেরেছে তারা। তবে সে সময়ের বাংলাদেশ দল আর বর্তমান দলের মধ্যে অনেক ফারাক। চাইলে এই ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়ে সুখস্মৃতি বয়ে আনতে পারে সাকিব-তামিমরা।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় দুপুর সাড়ে ৩টায় শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। তবে প্রতিপক্ষ হিসেবে অজিরা জতই শক্তিশালী হোক না কেন, টাইগাররা ম্যাচের মোড় যে কোনো সময় ঘুরিয়ে ফিঞ্চদের উড়িয়ে দিতে পারে।

কেননা নিজেদের সবশেষ ম্যাচে টাইগাররা উইন্ডিজের বিপক্ষে যেভাবে খেলেছে তাতে একটু নড়েচড়েই বসবে অজিরা। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে মিশনের শুরুটা দুর্দান্ত হলেও পরের দুই ম্যাচে হেরেছে টাইগাররা। চতুর্থ ম্যাচটি বৃষ্টিতে বাতিল হলে জয়ের বিকল্প কিছু নেই এমন সমীকরণকে সামনে রেখে নিজেদের পঞ্চম ম্যাচে ক্যারিবিয়দের বিপক্ষে মাঠে নামে সাকিব-তামিমরা। এই ম্যাচে সাকিব আর অভিষেক হওয়া লিটন কুমার দাসের দুর্দান্ত ব্যাটিংয়ে উইন্ডিজকে ৭ উইকেটে হারায় লাল সবুজের প্রতিনিধিরা। এই আত্মবিশ্বাসকে পুঁজি করে অজিদের বিপক্ষে লড়াইয়ে নামবে স্টিভ রোডসের ছেলেরা।

ওডি/এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড