• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

টেন্ডুলকার-স্মিথের পাশে সাকিব

  ক্রীড়া ডেস্ক

১৮ জুন ২০১৯, ১৩:৩০
বাঁ থেকে টেন্ডুলকার-সাকিব ও গ্রেইম স্মিথ
বাঁ থেকে টেন্ডুলকার-সাকিব ও গ্রেইম স্মিথ (ছবি : সংগৃহীত)

বিশ্বকাপে টানা চার ম্যাচের মধ্যে দুই ম্যাচে ব্যাট হাতে হাফ-সেঞ্চুরি ও দুই সেঞ্চুরিতে কিংবদন্তিদের পাশে নাম লেখালেন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান। এতদিন টানা চার ইনিংসে পঞ্চাশোর্ধ ইনিংস খেলার রেকর্ড ছিল মাত্র তিনজন ক্রিকেটারের। এবার সেই তালিকায় নিজের নাম লেখালেন 'ময়না' ওরফে সাকিব।

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবের কীর্তি যেন থামছেই না। একের পর এক ম্যাচে ইতিহাস গড়ছেন নতুন করে। অলরাউন্ডার হিসেবে কিংবদন্তি জ্যাক ক্যালিস, শহীদ আফ্রিদি আর সনাথ জয়াসুরিয়াকে ছাড়িয়ে গেছেন অনেক আগেই। নতুন করেন সোমবার (১৭ জুন) এক কীর্তিতে সাবেক ভারতীয় ক্রিকেটার নবজ্যোত সিং সিধু, শচীন টেন্ডুলকার ও সাবেক প্রোটিয়া অধিনায়ক গ্রেইম স্মিথের পাশে নাম লিখিয়েছেন সাকিব।

টানা চার ইনিংসে পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলার রেকর্ড প্রথমে করেছিলেন সিধু; ১৯৮৭ সালের বিশ্বকাপে। এরপর ১৯৯৬ সালের বিশ্বকাপে তারই স্বদেশি টেন্ডুলকার নাম লেখান তার সঙ্গে। ২০০৭ বিশ্বকাপে তৃতীয় ক্রিকেটার হিসেবে এই ক্লাবে যোগ দেন স্মিথ। উইন্ডিজের বিপক্ষে সাবেক এসব তারকাদের সাথে নিজের নাম তুলেছেন সাকিব।

সোমবার সাকিবের দুর্দান্ত সেঞ্চুরিতে নিজেদের পঞ্চম ম্যাচে উইন্ডিজকে ৭ উইকেটে হারায় বাংলাদেশ। সাকিবের সঙ্গে এদিন দুর্দান্ত খেলেছেন লিটন কুমার দাসও। বিশ্বকাপের অভিষেক ম্যাচে ৬৯ বলে ৯৪ রানের ইনিংস খেলেন লিটন। এই জয়ে পয়েন্ট টেবিলের পাঁচে ওঠে এলো টাইগাররা।

এছাড়া সাকিবময় এই রাতে বিশ্বসেরা এই অলরাউন্ডার আরও একটি কীর্তি গড়েছেন। বিশ্বকাপের মঞ্চে এতদিন বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন মোহাম্মদ আশরাফুল (২০০৭ বিশ্বকাপে) ও ইমরুল কায়েস (২০১১ বিশ্বকাপে)। দুবার করে ম্যাচ সেরার পুরস্কার জিতেছিলেন তারা। এবারের আসরে সাকিবও ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন দুবার (দক্ষিণ আফ্রিকা ও উইন্ডিজের বিপক্ষে)। তাতেই আশরাফুল ও ইমরুলের পাশে বসলেন তিনি।

যদিও সাকিবের সামনে তাদের ছাড়িয়ে যাওয়ার সুযোগ রয়েছে। বিশ্বকাপে এখনো বাংলাদেশের চারটি ম্যাচ বাকি। সাকিব যে রকম ফর্মে আছে তাতে মনে হচ্ছে তাদের ছাড়িয়ে যাবেন সাকিব।

এ দিকে, আইসিসি ওয়ানডে বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহকের দৌড়ে ফের শীর্ষে উঠেছেন সাকিব। অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চকে টপকে সবার ওপরে উঠলেন তিনি। টন্টনে ক্যারিবীয়দের বিপক্ষে নিজেদের পঞ্চম ম্যাচে ফিঞ্চকে ছাড়িয়ে গেলেন সাকিব। ১৫ জুন শ্রীলঙ্কার বিপক্ষে ১৫৩ রানের দুর্দান্ত ইনিংস খেলে সবার ওপরে উঠেছিলেন অজি ওপেনার। ফিঞ্চের ৩৪৩ রানকে ছাপিয়ে সাকিবের সংগ্রহ এখন ৩৮৪!

সাকিব ও ফিঞ্চের পর এই তালিকায় তৃতীয় স্থানে আছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। তিনি আছেন ৩১৯ রানে। এছাড়া চার নম্বরে থাকা আরেক অজি ওপেনার ডেভিড ওয়ার্নার আছেন ২৮১ রানে।

ওডি/এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড