• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

অথচ শুরুতে নার্ভাস ছিলেন লিটন

  ক্রীড়া ডেস্ক

১৮ জুন ২০১৯, ১১:৫৪
ব্যাটিংয়ে লিটন (ছবি : সংগৃহীত)
ব্যাটিংয়ে লিটন (ছবি : সংগৃহীত)

বিশ্বকাপে নিজের অভিষেক ম্যাচেই দলের হয়ে বড় অবদান রেখেছেন লিটন কুমার দাস। তার ৬৯ বলে ৯৪ রানের ইনিংসের ওপর ভর করে ৩২২ রানের লক্ষ সহজেই টপকে গেছে টিম টাইগার্স। অথচ বাংলাদেশ দলে কম্বিনেশনের কারণে জায়গা হচ্ছিল না টপ অর্ডার এই ব্যাটসম্যানের। সোমবার (১৭ জুন) উইন্ডিজের বিপক্ষে একাদশে সুযোগ পেয়ে বাজিমাত করেন লিটন। তিন উইকেট পড়ে যাওয়ার পর ব্যাটিংয়ে নেমে শুরুতে একটু ধীরে এগোন। কিন্তু পরে আসল রূপে ধরা দেন তিনি। কীভাবে লিটন অভিষেক ম্যাচেই এমন আগ্রাসী ব্যাটিং করলেন?

ম্যাচ শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন লিটন; সব ধরনের চাপকে জয় করেই ব্যাট করেছেন তিনি, '৩০ রান করার পর মনে হয়েছে যে খেলতে পারব। স্বাচ্ছন্দ্যের একটা ব্যাপার থাকে না? আমার মনে হয় ৩০ রানের পর আমি সেই স্বাচ্ছন্দ্য পেয়েছি।'

দলীয় ১৩৩ রানে তিন উইকেট হারানোর পর উইকেটে আসেন লিটন। তখন অপরপ্রান্তে ৩৩ বলে ৪৪ রান নিয়ে ব্যাটিং করছিলেন সাকিব আল হাসান। বাংলাদেশের সংগ্রহ ছিল তখন ১৯ ওভারে ৩ উইকেটে ১৩৩ রান। সেখান থেকে লিটন দাস ও সাকিব ১৮৯ রানের জুটি বেঁধে বাংলাদেশের জয়ের জন্য প্রয়োজনীয় ৩২২ রান সংগ্রহ করেন অবিচ্ছিন্ন থেকে। যা বিশ্বকাপের বাংলাদেশের সেরা জুটি।

ব্যক্তিগত ৩০ রান করার আগ পর্যন্ত আতঙ্কে ছিলেন লিটন। ম্যাচ শেষে বলেন, '৩০ রানের পর মনে হয়েছে নিজের মতো খেলতে পারছি। আমি অনেক চাপে ছিলাম, সবকিছু আমার অনুকূলে ছিল না। যখন ৩০ রান করেছি, আমার মনে হয়েছে যে উইকেটটায় আমি থিতু হতে পেরেছি।'

সাকিব-লিটন ছাড়াও দলের জয়ে ৪৮ রানের গুরুত্বপূর্ণ অবদান রাখেন ওপেনার তামিম ইকবাল। এছাড়া সৌম্য সরকার ২৯ রানের ইনিংস খেলে রেখেছেন অবদান। ব্যাটসম্যানদের দুর্দান্ত ব্যাটিংয়ে ৩২২ রানের বিশাল লক্ষ্য তাড়া করে জেতার রেকর্ড গড়েছে বাংলাদেশ। এর আগে গত বিশ্বকাপে নেলসনে স্কটল্যান্ডের বিপক্ষে সর্বোচ্চ ৩১৯ রানের লক্ষ্য তাড়া করে জিতেছিল বাংলাদেশ।

এই জয়ে বিশ্বকাপের পয়েন্ট টেবিলের পাঁচে পৌঁছে গেছে বাংলাদেশ। এই জয়ে সেমি-ফাইনালে যাওয়ার আশা বাঁচিয়ে রাখল টাইগাররা। আগামী ২০ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের ষষ্ঠ ম্যাচে মাঠে নামবে সাকিব-তামিমরা।

ওডি/এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড