• সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

হ্যালো গেইল, মনে পড়ে আটবছর আগের কথা?

  ক্রীড়া প্রতিবেদক

১৮ জুন ২০১৯, ০০:৩২
ক্রিস গেইল ও সাকিব আল হাসান
ক্রিস গেইল ও সাকিব আল হাসান (ছবি : ইন্টারনেট)

হ্যালো... ক্রিস গেইল, তোমাকেই বলছি। তোমার কি মনে পড়ে আটবছর আগের কথা? কি হতাশাই-না চাপিয়ে দিয়েছিলে এগারটা কাঁধে। তুমি একা নও, তুমি ও তোমরা এগার জন। বলছি ক্রিকেট বিশ্বকাপ-২০১১ এর কথা। ওই বিশ্বকাপে প্রথমবারের মতো যৌথভাবে ওয়ানডে বিশ্বকাপ আয়োজনের সুযোগ পায় বাংলাদেশ। পুরো দেশ তখন টাইগারদের নিয়ে স্বপ্ন বুনছিল। সাকিব আল হাসান ছিলেন ওই বিশ্বকাপ দলের অধিনায়ক। সবচেয়ে বেশি কষ্টটা তোমরা তাকেই দিয়েছিলে। মাত্র ৫৮ রানে অল আউট করেছিলে সাকিব বাহিনীকে। ভেন্যু ছিল আমাদেরই মিরপুর। স্বাভাবিকভাবে ম্যাচটি হেরেছিলাম আমরাই। এ নিয়ে বাংলাদেশের ক্রিকেটপ্রেমী ও ভক্তরা তাকে নিয়ে তখন কম সমালোচনা করেনি। আজ হয়ত সেই প্রতিশোধটাই নিলেন বিশ্বসেরা অলরাউন্ডার। সাকিব হয়ত অজান্তেই বলে ফেলছেন ‘হ্যালো গেইল... মনে পড়ে সেই কথা? কি ব্যথাটাই না দিয়েছিলে আমাকে, আমার সতীর্থদের ও পুরো দেশকে। তবে সব সময় তোমাদের জন্য, ক্রিকেটের জন্য আমাদের শুভকামনা।’

বর্তমানে উইন্ডিজের বিপরীতে বাংলাদেশের জয় আহামরি কিছু নয়। গেল মাসে ত্রিদেশীয় সিরিজে ফাইনালসহ তাদের তিনবার হারিয়েছে টাইগাররা। এর আগে ডিসেম্বরে দেশের মাটিতে ক্যারিবীয়রা পাত্তাই পায়নি। তবে বিশ্বকাপে আগের ৪টি ম্যাচে মুখোমুখিতে টাইগাররা জয় পায়নি। একটি ম্যাচ শেষ হয়েছিল মাত্র আড়াই ঘণ্টায়! সেটাই মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে। আটবছর আগের সেই ম্যাচ টাইগার ক্রিকেটের কালো অধ্যায়। তবে সেদিনের কলঙ্ক অনেকটাই দূর হলো আজ।

২০১১ বিশ্বকাপে বাংলাদেশ-উইন্ডিজ একই গ্রুপে ছিল। মিরপুরে দিবারাত্রির ম্যাচে দুদল মুখোমুখি। টস জিতে ব্যাট করতে নেমে মাত্র ৫৮ রানে অলআউট বাংলাদেশ। ইনিংস শেষ হয় মাত্র ১৮.৫ ওভারে।

সেদিন উইন্ডিজের মাত্র তিন বোলার বল করেন। তারাই বাংলাদেশকে শেষ করে দিয়েছিলেন। অধিনায়ক ড্যারেন স্যামি ও কেমার রোচের শিকার ছিল তিনটি করে, সুলেমান বেনের চারটি। জুনায়েদ সিদ্দিকী (২৫) আর মোহাম্মদ আশরাফুল (১১) ছাড়া আর কেউ দুই অঙ্কের ঘরে যেতে পারেননি। ৫৯ রানের লক্ষ্যে পৌঁছাতে ক্যারিবিয়ানরা শুধু ডেভন স্মিথকে হারিয়েছিল। ক্রিস গেইলের ৩৬ বলে ৩৭ রানের ঝড়ো ইনিংসে ১২.২ ওভারেই খেলা শেষ।

সোমবার (১৭ জুন) ইংল্যান্ডের টন্টনে সাকিব আল হাসান জ্বলে উঠলেন। বিশ্বকাপে নিজেদের পঞ্চম ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরি করেছেন তিনি। সঙ্গে দলকে জিতিয়ে মাঠ ছেড়েছেন। বিশ্বসেরা অলরাউন্ডারের নৈপুণ্যে উইন্ডিজের বিপক্ষে ৭ উইকেটের জয় পায় বাংলাদেশ। সাকিবের সঙ্গে যোগ্য সঙ্গ দিয়েছেন লিটন কুমার দাস। খেলেছেন ৬৯ বলে ৯৪ রানের ইনিংস।

টস জিতে উইন্ডিজকে ব্যাটিংয়ে পাঠায় মাশরাফি বিন মর্তুজা। ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩২১ রান তোলে ক্যারিবিয়রা। জবাবে ৩ উইকেট হারিয়ে হাতে ৭ উইকেট রেখে জয়ের বন্দরে পৌঁছে যায় লাল সবুজের দেশ।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড