• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

হোপের সেঞ্চুরি হতে দিলেন না কাটার মাস্টার

  ক্রীড়া ডেস্ক

১৭ জুন ২০১৯, ১৯:০০
মুস্তাফিজুর রহমান  (ছবি : সংগৃহীত)
মুস্তাফিজুর রহমান (ছবি : সংগৃহীত)

বিশ্বকাপে গুরুত্বপূর্ণ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টস জিতে ফিল্ডিং করছে বাংলাদেশ।

উইন্ডিজ স্কোর : ৩১১/৭ (৪৯ ওভার)

হোপকে ফেরালেন মুস্তাফিজ :

তৃতীয় উইকেটে আসা শাই হোপকে কিছুতেই থামাতে পারছিলেন না টাইগাররা। শুরু থেকেই টাইগার বোলারদের ওপর তাণ্ডব চালিয়ে খেলছিলেন তিনি। দেখতে দেখতে সেঞ্চুরির কাছেও চলে গিয়ে ছিলেন; কিন্তু শেষ পর্যন্ত কাটার মাস্টার মুস্তাফিজের কাছে ধরা দিতে হলো তাকে।

ইনিংসের একদম শেষের দিকে ৪৭তম ওভারের শেষ বলে লিটন কুমার দাসের কাছে ক্যাচ তুলে দেন হোপ। ১২১ বলে ৯৬ রানে ফিরতে হয়েছে তাকে।

এই ম্যাচে এখন পর্যন্ত ৩টি উইকেট শিকার করেছেন মুয়াস্তাফিজ।

সাইফের দ্বিতীয়, বাংলাদেশের ষষ্ঠ :

আন্দ্রে রাসেলের বিদায়ের পর উইকেটে এসে বাংলাদেশি বোলারদের ওপর তাণ্ডব চালানো শুরু করেন উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার। কিন্তু সাইফ যে আছেন টাইগারদের শিবিরে। উইকেট পড়ে পড়ে এমন সময় ঠিক ব্রেক থ্রু এনে দেন এই অলরাউন্ডার।

ম্যাচের ৪৪তম ওভারের চতুর্থ বলে মাহমুদুল্লাহ রিয়াদের কাছে তুলে দিয়ে ফেরেন হোল্ডার। ১৫ বলেই করে ফেলেছিলেন ৩৩ রান! যা শেষের দিকে যে কোনো দলের জন্য গুরুত্বপূর্ণ। তাকে না ফেরালে হয়তো রান পাহাড়ে পড়তে যেত বাংলাদেশ।

হেটমায়ারের পর রাসেলকেও ফেরালেন মুস্তাফিজ :

মুস্তাফিজুর রহমানের ডাবল ব্রেক থ্রু। অনেক দিন ধরে ক্রিকেট ভক্তরা তার ভয়ঙ্কর স্লোয়ার দেখে না। মুস্তাফিজ ফুরিয়ে যাননি। নিজের সেরা অতীতে আবারও টেনে আনলেন। নিজের ষষ্ঠ ওভারে দুই উইন্ডিজ হার্ডহিটার শিমরন হেটমায়ার ও আন্দ্রে রাসেলকে আউট করেন তিনি।

ভয়ঙ্কর হচ্ছিলেন হেটমায়ার। বিশ্বকাপের এ আসরে জেসন রয়ের সমান ২৫ বলে দ্রুততম হাফসেঞ্চুরির রেকর্ড গড়েন। অথচ অনেক আগেই আউট হতে পারতেন হেটমায়ার। ইনিংসের ৩৫ ওভারের ৪ বল রানআউট হওয়ার সুযোগ ছিল। তবে সাইফউদ্দিনের থ্রো মিস করে স্টাম্প। একই সঙ্গে বাংলাদেশের কোনো ফিল্ডার স্টাম্পের পাশে না থাকায় বেঁচে যান হেটমায়ার। এতে চারটি বাউন্ডারি ও তিনটি বিশাল ছক্কাতে ক্যারিয়ারের তৃতীয় হাফসেঞ্চুরি তুলে নেন এ বাঁহাতি ব্যাটসম্যান।

হোপের সঙ্গে হেটমায়ারের জুড়ি অনেক দিনের। অনেক বড় জুটি গড়ার রেকর্ড আছে গত কয়েক বছরে এ দুজনের ব্যাট থেকে। টন্টনে মাশরাফিদের বিপক্ষে আবারও ভালো জুটি গড়েন তারা। মাত্র ৪৩ বলে ৮৩ রানের জুটি গড়েন তারা। তবে মুস্তাফিজের কল্যাণে এ জুটি ভেঙেছে বাংলাদেশ।

একই ওভারে আন্দ্রে রাসেলকে ফিরিয়ে দেন সাতক্ষীরা এক্সপ্রেস। বিশ্বকাপের আগে বেশ তর্জন-গর্জন করেছিলেন রাসেল। তবে টুর্নামেন্টে এখন পর্যন্ত কোনো নজর কাড়তে পারেনি এ ক্যারিবীয় হার্ডহিটার।

সাকিব জাদুতে এবার ফিরলেন পুরান :

উইন্ডিজের বিপক্ষে জাদুকরি বোলিং করছেন সাকিব আল হাসান। উইকেটের খোঁজে থাকা বাংলাদেশকে ব্রেক থ্রু এনে দিয়েছিলেন তিনি। ইভান লুইসকে ফিরিয়ে ক্যারিবিয়দের রানের চাকা অচল করে দিয়েছেন। দলীয় ১২২ রানে লুইসকে হারিয়ে বিপদে থাকা উইন্ডিজের সামনে আবারও বাঘের থাবা দিয়েছেন সাকিব। নিকোলাস পুরানকে ফিরিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ এখন টাইগারদের হাতে।

ইনিংসের ৩৩তম ওভারের দ্বিতীয় বলে লং অফে বাউন্ডারি হাঁকাতে চেয়েছিলেন পুরান। কিন্তু ব্যাটে বলে তাল না মিলায় লং অফে দাঁড়িয়ে থাকা সৌম্য সরকারের হাতে বল চলে যায়। খুব সহজে বলটি তালুবন্দি করেন এই টাইগার ওপেনার।

যাওয়ার কালে পুরান ৩০ বলে ২৫ রান করেছেন।

সাকিব ফেরালেন লুইসকে :

বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসান দলকে একটা ব্রেক থ্রু এনে দেন। সাকিবের ডাকনাম ময়না। অনেকেই হয়তো জানেন না যে সাকিবের ডাকনাম যে ময়না।

ইনিংসের ২৫তম ওভারে সাকিবের তৃতীয় বলে লং অফে সাব্বির রহমানের কাছে ক্যাচ তুলে দিয়ে ফেরেন এভিন লুইস।

শুরুতে গেইলকে হারিয়ে বিপদে থাকা উইন্ডিজকে এগিয়ে নিচ্ছিলেন লুইস। দলীয় ৬ রানে ক্রিকেট দানবকে হারিয়ে রানের চাকা কিছুটা থেমে গেলেও লুইস আর শাই হোপ দলের রান নিয়ে গেছেন ১২২ রানে। লুইসের বিদায়ে ১১৬ রানের জুটি ভাঙে উইন্ডিজের।

গেইলকে হারিয়ে সাবধানী শুরু উইন্ডিজের

শুরুতেই ক্যারিবিয়ান দানব ক্রিস গেইলকে শূন্য রানে ফিরিয়ে বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দিলেন মোহাম্মদ সাইফ উদ্দিন। দলীয় ৬ রানে এই ওপেনারকে হারিয়ে ওয়েস্ট ইন্ডিজ বিপদে পড়লেও উইকেট থাকা দুই ব্যাটসম্যান এভিন লুইস ও শাই হোপ দলে এগিয়ে নিচ্ছেন। দেখে-শুনে খেলতে খেলতে এরই মধ্যে এ দুজন দলীয় রান নিয়ে গেছে ৬৭ রানে।

উইকেটে থাকা লুইস আছেন ৪৩ বলে ৩৭ রানে; এছাড়া ৩৬ বলে ২২ রানে আছেন হোপ। এই দুই ব্যাটসম্যানকে আউট করতে না পারলে বিপদে পড়তে হবে বাংলাদেশকে।

শূন্য রানে গেইলকে ফেরালেন সাইফ

টস হেরে ব্যাট করতে নামা দুই ক্যারিবীয় ওপেনার খুব সতর্কভাবে খেলতে থাকে টাইগার বোলারদের। প্রথম ওভারেই মেডেন দেন কাপ্তান মাশরাফি। দ্বিতীয় ওভারে আসেন সাইফউদ্দিন। দেন দুই রান। দলীয় চতুর্থ ওভারে আবার তাকে আনেন অধিনায়ক। আর তখনই দলকে উপহার দেন ব্যাটিং দানব গেইলের উইকেট।

নিজের দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলেই মুশফিকের গ্লাভস বন্দি করান গেইলকে। ১৩ বল খেলে শূন্য হাতেই ফিরেন গেইল। এক উইকেটের পাশাপাশি মেডেন ওভার করেন সাইফ। এ প্রতিবেদন লেখা পর্যন্ত উইন্ডিজের সংগ্রহ ৪ ওভারে ১ উইকেট হারিয়ে ৬ রান। লুইস ৫ ও হোপ শূন্য রানে ব্যাট করছেন।

একাদশে পরিবর্তন এনে ফিল্ডিংয়ে বাংলাদেশ

বিশ্বকাপের সেমি-ফাইনালে যেতে জিততেই হবে এমন সমীকরণে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ। সোমবার (১৭ জুন) টন্টনে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় ম্যাচটি শুরু হয়েছে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করে বাংলাদেশ; একই একাদশ নিয়ে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে মোকাবিলায় হেরে যায় টাইগাররা। শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের সম্ভাবনা থাকলেও বৃষ্টি বাধায় ম্যাচটি বাতিল হয়। জয়ের খোঁজে মরিয়া মাশরফিদের একাদশে তাই এসেছে একটি পরিবর্তন।মোহাম্মাদ মিঠুনের পরিবর্তে দলে এসেছেন লিটন কুমার দাস।

বাংলাদেশ একাদশ : তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), লিটন কুমার দাস, মাহমুদউল্লাহ্‌ রিয়াদ, মোসাদ্দেক হোসেন, মোহাম্মাদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক) ও মুস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ : ক্রিস গেইল, এভিন লুইস, শাই হোপ (উইকেটরক্ষক), নিকোলাস পুরান, শিমরন হেটমায়ার, ড্যারেন ব্রাভো, জেসন হোল্ডার (অধিনায়ক), আন্দ্রে রাসেল, শেলডন কটরেল, শ্যানন গ্যাব্রিয়েল ও ওশানে থমাস।

ওডি/এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড