• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

শূন্যতে শুরু, শূন্যতে শেষ ক্রিস গেইল

  ক্রীড়া ডেস্ক

১৭ জুন ২০১৯, ১৭:৩০
ক্রিস গেইল
ক্রিস গেইল (ছবি: সংগৃহীত)

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটে মারমুখী বা ব্যাটিং দানব হিসেবে তার তুলনা করা হয়। বিশ্বকাপে ৩১ ম্যাচে ১ হাজার ৫১ রান করেছেন। বিশ্বকাপের প্রথম ডাবল সেঞ্চুরিও তার। ওয়ানডেতে যেটা গেইলের ক্যারিযার সেরা ইনিংস। ২০১৫ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার ক্যানবেরাতে জিম্বাবুয়ের বিপক্ষে এ রেকর্ড গড়েন বাঁহাতি হার্ডহিটার।

তবে বাংলাদেশের বিপক্ষে বিশ্বকাপে শূন্যবাদ তত্ত্বে বিশ্বাসী গেইল। ২০০৩ বিশ্বকাপে প্রথম বাংলাদেশের মুখোমুখি হন গেইল। সে ম্যাচে শূন্যতে ফিরে যেতে হয়। পেসার মঞ্জুরুল ইসলামের বলে সানোয়ারের হাতে ক্যাচ তুলে দেন পাঁচ বল খেলে। ১৬ বছর পর ৩৯ বছর বয়সী গেইল বাংলাদেশের বিপক্ষে আবারও আউট শূন্যতে। বয়সটা যেহেতু চল্লিশ ছুঁইছুঁই সেহেতু এটাই শেষ বিশ্বকাপ গেইলের। এতে বাংলাদেশের বিপক্ষে বড় স্কোর গড়া হলো না তার বিশ্বকাপে। টন্টনে সাইফউদ্দিনের বলে মুশফিকের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান গেইল, রানের খাতা না খুলে। বল মোকাবিলা করেন ১৩টি।

এ নিয়ে বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে চারবারের মোকাবিলাতে মাত্র ৩৮ রান করেছেন তিনি। এর মধ্যে সর্বোচ্চ ৩৭ রানে অপরাজিত ছিলেন ২০১১ বিশ্বকাপে, ঐ ম্যাচে মাত্র ৫৮ রানে অলআউট হয় বাংলাদেশ। বাকি তিন বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে মাত্র এক রান করেছেন গেইল। ২০০৭ আসরে সৈয়দ রাসেলের বলে ১ রানে লেগ বিফোরের ফাঁদে পড়েন তিনি।

পুরো ক্যারিয়ারে গেইল অনেক বিধ্বংসী ইনিংস খেলেছেন ওয়ানডেতে। তবে বাংলাদেশের বিপক্ষে তুলনামূলকভাবে ম্লান তিনি। ২৯৪টি ইনিংস খেলে ১০ হাজার ২৫৮ রান করেছেন ৩৭.৯৯ গড়ে। স্ট্রাইকরেট ৮৭.২৭, সেঞ্চুরি ২৫টি ও হাফসেঞ্চুরি ৫২টি। তবে বাংলাদেশের বিপক্ষে ২২ ম্যাচে ৩৩.০৫ গড় ও ৭০.৯২ স্ট্রাইকরেটে ৬৬১ রান গেইলের। সেঞ্চুরি ১টি ও হাফসেঞ্চুরি করেছেন ৪টি।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড