• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তানকে স্বরূপে ফেরাল অস্ট্রেলিয়া

  ক্রীড়া ডেস্ক

১২ জুন ২০১৯, ২৩:৩০
অস্ট্রেলিয়া ক্রিকেট টিম
পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপে তৃতীয় জয় তুলে নিল অজিরা (ছবি : টুইটার)

বিশ্বকাপের ১৭তম ম্যাচে পাকিস্তানকে ৪১ রানে হারিয়ে নিজেদের তৃতীয় জয় তুলে নিল বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। অজিদের ছুঁড়ে দেয়া ৩০৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ২৬৬ রানে গুঁটিয়ে যায় পাকিস্তান। ফলে টানা ১১ ম্যাচ পর ইংল্যান্ডের বিপক্ষে জয়ের স্বাদ পাওয়া পাকিস্তানকে হারিয়ে আবারও হারের ধারায় ফিরিয়ে আনল অস্ট্রেলিয়া।

৩০৭ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে ইনিংসের তৃতীয় ওভারেই ব্যক্তিগত শূন্য রানে প্যাভিলিয়নের পথ দেখেন পাক ওপেনার ফখর জামান। এরপর ৫৬ রানে বাবর আজম আউট হলে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ১৯৯২ সালের বিশ্বচ্যাম্পিয়নরা। ইমাম উল হক ৫৩ ও হাফিজ ৪৬ রান করলেও মাত্র ১৬০ রানেই ছয় উইকেট হারায় তারা। এরপর হাসান আলী, ওহাব রিয়াজকে সঙ্গে নিয়ে অধিনায়ক সরফরাজ প্রতিরোধ গড়ার চেষ্টা করলে তা কেবল হারের ব্যবধানই কমিয়েছ। ৪৫ ওভারের চতুর্থ বলে সরফরাজ রান আউট হলে ২৬৬ রানে থামে পাকিস্তানের ইনিংস। দলের পক্ষে ইমাম-উল-হক ৫৩, ফখর জামান ০, বাবর আজম ৩০, মোহাম্মদ হাফিজ ৪৬ , শোয়েব মালিক ০ ও আসিফ আলী ০, সরফরাজ ৪০, হাসান আলী ৩২ ও ওহাব রিয়াজ ৪৫ রান করেন।। অস্ট্রেলিয়ার পক্ষে প্যাট কামিন্স ৩, কেইন রিচার্ডসন ও স্টার্ক ২টি করে উইকেট শিকার করেন। এছাড়া ন্যাথান কোল্টার-নাইল, অ্যারন ফিঞ্চ ১টি করে উইকেট নেন।

এর আগে টস হেরে ব্যাটিং করতে নেমে দারুণ সূচনা করে অস্ট্রেলিয়া। বিশ্বকাপে ১৯৯৬ সালে আথারটন-রবিন স্মিথের পর পাকিস্তানের বিপক্ষে ওপেনিং জুটিতে শতরান তুলে নেন অ্যারন ফিঞ্চ ও ডেভিড ওয়ার্নার। ফিঞ্চ-ওয়ার্নার জুটি থামলো ১৪৬ রানে। ২৩তম ওভারে প্রথম মোহাম্মদ আমিরের বলে অজি আধিনায়ক ফিঞ্চ ক্যাচ তুলে দিলে এ জুটি ভাঙে। ৬টি চার ও ৪ ছক্কায় ৮৪ বলে ৮২ রান করে আউট ফিঞ্চ। তিন নাম্বারে নেমে সুবিধা করতে পারেননি স্টিভেন স্মিথ। ১০ রানে প্যাভিলিয়নে ফিরে যান তিনি। এরপর ম্যাক্সওয়েলকে ব্যাটিংয়ে পাঠান অজি অধিনায়ক। কিন্তু ঝড়ো ইনিংস খেলতে গিয়ে মাত্র ২০ রানে তিনি আউট হন তিনি।

অন্যপ্রান্তে ১১টি বাউন্ডারি ও এক ছক্কাতে ক্যারিয়ারের ১৫তম সেঞ্চুরি তুলে নেন ওয়ার্নার। ইংলিশ কন্ডিশনে ওয়ানডেতে এটাই ওয়ার্নারের প্রথম সেঞ্চুরি। এর আগে ইংল্যান্ডের মাটিতে সর্বোচ্চ ৯০ রান করেন তিনি। ১০৪ রানে একবার জীবন পেলেও ইনিংস বেশিদূর টানতে পারেন নি অজি ওপেনার। ১০৭ রানে তাকে ফিরতে হয় শাহীন আফ্রিদির বলে। ওয়ার্নারের বিদায়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে অজিরা। ৪২ ওভারে অস্ট্রেলিয়ার রান ছিল ৪ উইকেটে ২৭৭ রান। এরপর মাত্র ৩০ রানে শেষ ৬ উইকেট হারায় তারা। এক ওভার বাকি থাকতে ৩০৭ রানেই গুঁটিয়ে যায় অজিদের ইনিংস। ক্যারিয়ার সেরা বোলিং করে বাঁহাতি পেসার মোহাম্মদ আমির ১০ ওভারে ২ মেডেনসহ ৩০ রানে পাঁচ উইকেট শিকার করেন।

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড