• বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

সেই আমিরেই ‘জয়জয়কার’

  ক্রীড়া প্রতিবেদক

১২ জুন ২০১৯, ১৯:৪৭
মোহাম্মদ আমির
ক্যারিয়ারের প্রথম ৫ উইকটে শিকার করলেন আমির (ছবি : সংগৃহীত)

পাকিস্তানের পেস তারকা মোহাম্মদ আমিরের বিশ্বকাপ স্কোয়াডে সুযোগ পাওয়া ছিল নাটকীয়তায় ভরা। তাকে ছাড়াই ঘোষণা করা হয় পাকিস্তানের বিশ্বকাপ দল। এই নিয়ে সমালোচনার শুরু হয় ক্রিকেট বিশ্বে। পাকিস্তানের সাধারণ ক্রিকেটপ্রেমী থেকে শুরু করে কিংবদন্তি ওয়াসিম আকরাম, শোয়েব আখতারদের মতো বড় বড় তারকারা ছিলেন সমালোচকদের তালিকায়। চাপের মুখে কিংবা যে কারণেই হোক, শেষ মুহূর্তে আমিরকে বিশ্বকাপ দলে অন্তর্ভুক্ত করেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের নির্বাচকেরা। 

বিশ্বকাপের আগে ইংল্যান্ডের মাটিতে পাঁচ ম্যাচের ওডিআই সিরিজ খেলে পাকিস্তান। শর্ত ছিলো সেই সিরিজে ভালো পারফর্ম করলেই বিশ্বকাপ স্কোয়াডে আমিরের ফেরার সম্ভাবনা থাকবে। কিন্তু মাঠে নামারই সুযোগ পেল না এই পেস তারকা। মূলত, জলবসন্তের কারণে এক ম্যাচেও নামা হয়নি তার। 

বিশ্বকাপ প্রস্তুতি  সিরিজে মাঠে না থাকায় নিজেকে প্রমানের সুযোগ পায়নি এই তারকা পেসার। বিশ্বকাপ মঞ্চেই নিজেকে মেলে ধরবেন তিনি। মনে মনে এমনটাই হয়তো ঠিক করে রেখেছেন আমির। আর যেমন ভাবনা তেমন কাজ। চলমান বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ উইকেট শিকারি বনে গেলেন এই পেসার। বুধবার (১২ জুলাই) অস্ট্রেলিয়ার বিপক্ষে একাই নেন ৫ উইকেট। লণ্ডভণ্ড করে দেন অস্ট্রেলিয়ার শক্তিশালী ব্যাটিং লাইন।

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে উইন্ডিজের কাছে সাত উইকেটের লজ্জাজনক ভাবে হারে পাকিস্তান। সেই ম্যাচে একমাত্র আমিরই পাকিস্তানের পক্ষে তিন উইকেট শিকার করেন। বিশ্বকাপের স্বাগতিক দেশ ইংল্যান্ডের বিপক্ষেও দুই উইকেট নেন আমির। তবে তৃতীয় ম্যাচে খেলার সুযোগ হয়নি আমিরসহ দলের কাররই। পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচটি বৃষ্টিতে বেস্তে যায়। 

অস্ট্রেলিয়ার বিপক্ষে পাকিস্তানের চতুর্থ ম্যাচটি ছিল বাঁচা মরার ম্যাচ। শেষ চারের আশা টিকিয়ে রাখতে হলে অজিদের বিপক্ষে জিততেই হবে সারফরাজদের। গুরুত্বপূর্ণ ম্যাচটিতে ওয়ার্নারের সেঞ্চুরিতে বড় সংগ্রহের এগিয়ে যাচ্ছিল অজিরা। ধরানা করা হচ্ছিল সাড়ে তিশ রানের বেশি হবে বর্তমান চ্যাম্পিয়নদের। তবে সেখান থেকেই অজি ব্যাটসম্যানদের টুটি চেপে ধরেণ আমির।

শেষ পর্যন্ত ১০ ওভারে ২ মেডেনসহ ৩ ইকোনমিতে ৩০ রান খরচায় ৫ উইকেট তুলেনেন তিনি। যা ছিল আমিরের আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে ক্যারিয়ারে সর্বোচ্চ সংগ্রহ। আমিরের শিকার হন অ্যারন ফিঞ্চ (৮২), শন মার্শ (২৩), উসমান খাজা (১৮), অ্যালেক্স ক্যারি (২০), ও মিচেল স্টার্ক (৩)। 
এই পাঁচ উইকেট শিকারের সুবাধে চলমান বিশ্বকাপে পাকিস্তান অস্ট্রেলিয়া ম্যাচ পর্যন্ত সর্বোচ্চ উইকেট শিকারি এখন আমির। তার মোট উইকেটের সংখ্যা ১০।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড