• বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

ব্রিস্টলে বাংলাদেশের ম্যাচ-ভাগ্য 

  ক্রীড়া ডেস্ক

১১ জুন ২০১৯, ১৭:৪৪
বিস্টলে অনুশীলনে বাংলাদেশ দল
ব্রিস্টলে অনুশীলনে বাংলাদেশ দল (ছবি : বিসিবি)

ব্রিস্টলের কাউন্টি গ্রাউন্ড। এই মাঠেই চলতি বিশ্বকাপের চতুর্থ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ দল। এই মাঠেই গেল শুক্রবার (৭ জুন) পাকিস্তানের বিপক্ষে লঙ্কানদের ম্যাচটি বাতিল হয়েছিল বৃষ্টির কারণে! একই মাঠে মঙ্গলবার (১১ জুন) দিমুথ করুনারত্নেদের সঙ্গে লড়বে মাশরাফি বিন মর্তুজার দল। বাংলাদেশের আজকের ম্যাচের মাঠ ব্রিস্টল নিয়ে টাইগার ভক্তদের জানার আগ্রহ থাকতেই পারে- এই মাঠে বাংলাদেশ দল কেমন খেলেছিল বা কবে প্রথম খেলে; খুঁটিনাটি আরও অনেক বিষয়।

আসুন জেনে নিই ব্রিস্টলে টাইগারদের খুঁটিনাটি বিষয়গুলো :

এ মাঠটি ইংল্যান্ডের ব্রিস্টলে অবস্থিত প্রাচীন ক্রিকেট মাঠ। ১৭ হাজার ৫০০ দর্শক ধারণ ক্ষমতাসম্পন্ন এই মাঠে ১৯৮৩ সালের ১৩ জুন নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কার ম্যাচ দিয়ে ওয়ানডে ম্যাচের যাত্রা শুরু হয়। ২০০৬ সালের ২৮ আগস্ট ইংল্যান্ড ও পাকিস্তানের মধ্যকার ম্যাচ দিয়ে অনুষ্ঠিত হয় প্রথম টি-টুয়েন্টি ম্যাচ। টাইগারদের আজকের ম্যাচসহ এ মাঠে বিশ্বকাপের মোট তিনটি ম্যাচ অনুষ্ঠিত হবে।

ব্রিস্টলের এই মাঠে টাইগাররা প্রথম ওয়ানডে ম্যাচে খেলে ২০১০ সালের ১০ জুলাই ইংলিশদের বিপক্ষে। ম্যাচটিতে ৫ উইকেটের জয় পেয়েছিল সফরকারীরা। 

ইংল্যান্ডের মাটিতে ৩ ম্যাচের নেটওয়েস্ট ওয়ানডে সিরিজের এক ম্যাচে জয় পেয়েছিল বাংলাদেশ। তাও ব্রিস্টলে! প্রথম ম্যাচটি হয় এজবাস্টন, বার্মিংহামে; ম্যাচে ইংলিশদের দেওয়া ৩৪৭ রানের জবাবে টাইগাররা করেছিল ২০৩ রান! হারে ১৪৪ রানের বড় ব্যবধানে! 

প্রথম ম্যাচে হারলেও দ্বিতীয় ম্যাচটি জয় তুলে নেয় সফরকারীরা! টসে হেরে ইংলিশদের বিপক্ষে ২৩৬ রান তোলে বাংলাদেশ। জবাবে ৪৯.৩ ওভারে সবকটি উইকেট হারিয়ে স্বাগতিকরা করে ২৩১ রান! ৫ রানের জয় পায় তামিম-সাকিবরা! আর তৃতীয় ম্যাচটি স্বাগতিকরা জয় তুলে নেয় ৬ উইকেটে! 

ব্রিস্টলের এই মাঠে টাইগারদের হয়ে প্রথম বাউন্ডারি পেয়েছিলেন দেশ সেরা ওপেনার তামিম ইকবাল। ওই ম্যাচে তামিম ২৩ বলে ১৮ রান তোলে! আর প্রথম ওভার বাউন্ডারি হাকান জহ্রুল ইসলাম। ইংলিশ বলার স্টুয়ার্ট ব্রডের বলে দুর্দান্ত ছক্কা হাঁকিয়েছিলেন জহ্রুল! 

এই মাঠেই টাইগারদের হয়ে সর্বোচ্চ স্কোর করেন ইমরুল কায়েস (১১১ বলে ৭৬ রান)। এছাড়া জহ্রুল ইসলাম ৫৩ বলে ৪০ ও মাহমুদুউল্লাহ রিয়াদ (৩৪ বলে ২৪) ও অধিনায়ক মাশরাফি করেন ২৫ বলে ২২ রান। 

ইংলিশদের বিপক্ষে ব্রিস্টলের মাঠে ম্যাচের মুহূর্ত (ছবি : সংগৃহীত)

ব্রিস্টলে বল হাতে সফরকারীদের হয়ে প্রথম উইকেট শিকার করেছিলেন পেসার রুবেল হোসেন! দলীয় ৪৯ রানে ব্যক্তিগত ৩৩ রানে ইংলিশ ওপেনার অ্যান্ড্রু স্ট্রস রুবেলের বলে ক্যাচ তুলে দেন টাইগার উইকেটরক্ষক জহ্রুলের হাতে! পুরো ম্যাচে ২টি করে উইকেট পেয়েছিলেন মাশরাফি, আব্দুর রাজ্জাক, শাফিউল ইসলাম, রুবেল ও সাকিব আল হাসান! ম্যাচটিতে সেরার পুরস্কার পেয়েছিলেন নড়াইল এক্সপ্রেস খ্যাত মাশরাফি! 

৯ বছর আগে খেলা ব্রিস্টলের এই মাঠে আবারও খেলতে যাচ্ছে টাইগাররা। লঙ্কানদের বিপক্ষে আজকের ম্যাচে তাই আত্মবিশ্বাসী সাকিব-তামিমরা! যদিও একই মাঠে পাকিস্তানের বিপক্ষে লঙ্কানদের ম্যাচটি বাতিল হয়েছিল; পয়েন্ট ভাগাভাগি করেছিল দুদল। তবে আজও এমনটি হওয়ার সম্ভাবনা বেশি! 

কেননা নিজেদের চতুর্থ ম্যাচে এখনে টসই করতে পারেনি বাংলাদেশ! থেমে থেমে বৃষ্টির হওয়ার ফলে ম্যাচটি শুরু হতে দেরি হচ্ছে! এই মুহূর্তে পরিস্থিতি আগের চেয়েও খারাপ। স্থানীয় সময় বেলা সোয়া ১২টায় আবার মাঠ পরিদর্শন করার কথা থাকলেও তা বাতিল করা হয়। এখানকার স্থানীয় সময় বিকাল ৪টা পর্যন্ত অপেক্ষা করবেন আম্পায়াররা। ততক্ষণে মাঠ তৈরি না হলে খেলা বাতিল করা হবে। তবে এই মুহূর্তের যা পরিস্থিতি তাতে বিকাল ৩টা পর্যন্ত এমন থাকলে আম্পায়াররা আগেই ম্যাচ বাতিলের সিদ্ধান্ত নিতে পারেন! 

ওডি/এএপি 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড