• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

সাকিবের রেকর্ডময় রাত

  ক্রীড়া ডেস্ক

০৩ জুন ২০১৯, ০০:১০
সাকিব আল হাসান
সাকিব আল হাসান (ছবি : সংগৃহীত)

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২১ রানের জয় নিয়ে উড়ন্ত সূচনা করল বাংলাদেশ। টাইগারদের এই জয়ে ব্যাটে বলে দুর্দান্ত খেলেছেন বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। জয়ের এই রাতে দুটি নতুন মাইল ফলক স্পর্শ করলেন সাকিব।

রবিবার (২ জুন) ওভালে ব্যাট হাতে মাত্র ৫ রান সংগ্রহ করে আন্তর্জাতিক ক্রিকেটে ১১ হাজারি রানের ক্লাবে ঢুকে গেলেন সাকিব। এর আগে বাংলাদেশের হয়ে কেবল তামিম ইকবালের এগারো হাজার রান করার কৃতিত্ব ছিল (বর্তমানে ১২ হাজার ৫১৯ রান)।

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুর্দান্ত ফিফটি তুলে নেন সাকিব। এই রান করার সময় তিনি দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে বাংলাদেশের হয়ে এগারো হাজার রানের মাইলফলক স্পর্শ করেন। ইনিংসের ৬০ রানে তামিম আউট হলে এগারো হাজার রান থেকে মাত্র ৫ রান দূরে থেকে ব্যাটিং শুরু করেন। এরপর দলীয় ২১৭ রানে ব্যক্তিগত ৭৫ রানে আউট হন তিনি।

অন্যদিকে আজকের ম্যাচ দিয়েই ব্যাক্তিগত আরও দু'টি মাইলফলক স্পর্শ করেন সাকিব। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৫০০০ রান ও ২৫০ উইকেটের ‘ডাবল’ আছে মাত্র চারজন ক্রিকেটারের। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ২৫০ উইকেট আছে মাত্র চারজন ক্রিকেটারের। তারা হলেন- পাকিস্তানের আবদুল রাজ্জাক ও শহীদ আফ্রিদি, দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস এবং শ্রীলঙ্কার সনাথ জয়াসুরিয়ার। আর প্রোটিয়াদের বিপক্ষে ইতিহাসের পঞ্চম ক্রিকেটার হিসেবে এই মাইলফলক গড়েন সাকিব।

দ্বিতীয় ইনিংসে আন্দিলে ফেলুকওয়ায়োর উইকেট পেয়ে মাইলফলক গড়ার পাশাপাশি তালিকার বাকি চারজনকে পেছনে ফেলে শীর্ষে উঠেছেন সাকিব। কারণ, এই রেকর্ডটি গড়তে আবদুল রাজ্জাকের লেগে ছিল ২৫৮ ম্যাচ, আফ্রিদির ২৭৩, ক্যালিসের ২৯৬ ও জয়সুরিয়ার ৩০৪ ম্যাচ। সেখানে মাত্র ১৯৭ ম্যাচেই ৫ হাজার ৬৬৭ রান ও ২৪৯ উইকেটের মালিক হয়ে গেছেন সাকিব। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে উইকেট শিকার করে এই চার কিংবদন্তিকে পেছনে ফেলে সবচেয়ে কম ম্যাচে বিরল এই ‘ডাবল’ অর্জন এখন সাকিবের ঝুলিতে।

এছাড়া বাংলাদেশের হয়ে বোলিংয়েও মাইলফলক গড়লেন সাকিব। এখন পর্যন্ত ১৯৫টি একদিনের ম্যাচে ২৪৯ উইকেট নিয়েছেন তিনি। প্রোটিয়াদের বিপক্ষে ১ উইকেট পেয়ে ওয়ানডে সংস্করণে ২৫০ উইকেটের ক্লাবে প্রবেশ করলেন তিনি। বাংলাদেশিদের মধ্যে কেবল মাশরাফি বিন মর্তুজা (২৬৫ উইকেট) নিয়েছেন তার চেয়ে বেশি উইকেট।

এতসব মাইলফলকের রাতে ৮৪ বলে ৭৫ এবং ১০ ওভারে ৫০ রান দিয়ে ১ উইকেট পেয়ে ম্যাচ সেরার পুরস্কারও জিতেছেন সাকিব।

ওডি/এএপি