• শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৭  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

জয়ের লক্ষ্যে টাইগারদের প্রথম শিকার ডি কক

  ক্রীড়া ডেস্ক

০২ জুন ২০১৯, ২০:২১
ক্রিকেট বিশ্বকাপ ট্রফি
কুইন্টন ডি কককে ফিরিয়ে উল্লাসে টাইগাররা (ছবি : স্কাই স্পোর্টস)

‘সাইলেন্ট কিলার’ খ্যাত অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদের শেষের ঝড়ো ব্যাটিংয়ে ওয়ানডেতে নিজেদের সর্বোচ্চ সংগ্রহ গড়েছে বাংলাদেশ। বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে ৩৩০ রান করে টাইগাররা। শুধু বিশ্বকাপেই নয়, ওয়ানডেতে বাংলাদেশের দলীয় সর্বোচ্চ রানের ইনিংস এটি! এর আগে দলীয় সর্বোচ্চ ছিল পাকিস্তানের বিপক্ষে ৩২৯ রান। আর বিশ্বকাপে সেরা স্কোর ছিল স্কটল্যান্ডের বিপক্ষে ২০১৫ বিশ্বকাপে; ৪ উইকেটে করা ৩২২ রান। 

৩৩১ রানে জয়ের জন্য ব্যাট করছে প্রোটিয়ারা। আর তাদের হারানোর লক্ষ্যে বোলিং করছে মাশরাফিবাহিনীরা। এরই মধ্যে টাইগাররা নিজেদের প্রথম শিকার করে ফেলেছেন। এইডেন মারক্রামের সঙ্গে ভুল বুঝাবুঝিতে রান আউট হন প্রোটিয়াদের উইকেটরক্ষক ব্যাটসম্যান ডি কক। দলীয় ৪৯ রানে ব্যক্তিগত ২৩ রানে ফিরে যান ডি কক। 

স্কোর : দক্ষিণ আফ্রিকা ৯০/১ (১৭.৩ ওভার)

বাংলাদেশ : ৩৩০/৬ (৫০ ওভার)

ইতিহাস সেরা স্কোর দিয়ে বিশ্বকাপ শুরু টাইগারদের

বিশ্বকাপের পঞ্চম ম্যাচে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৩০ রান সংগ্রহ করে বাংলাদেশ। ওভালে ব্যাট করতে নেমে বাংলাদেশের দুর্দান্ত শুরু এনে দেন তামিম ইকবাল ও সৌম্য সরকার। দেখে শুনে খেলতে খেলতে দলীয় ৬০ রানে তামিম ফিরে যান ব্যক্তিগত ১৬ রানে। এরপর সাকিব আল হাসানকে সঙ্গে করে সৌম্য দলের স্কোর নিয়ে যান ৭৫ রানে। কিন্তু ক্রিস মরিসের বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ তুলে দেন সৌম্য। বিদায়ের আগে ৩০ বলে ৪২ রান করেন তিনি।

তৃতীয় উইকেটে সাকিব-মুশফিকুর রহীমকে সঙ্গে নিয়ে বড় জুটি গড়েন। দলীয় রান ৭৫ থেকে ২১৭ রানে স্কোর নিয়ে যান তারা। ১৪২ রানের দুর্দান্ত জুটি গড়ে সাকিব ফিরে যান ব্যক্তিগত ৭৫ রানে! এরপর স্কোর বার্ডে ২৫ রান যোগ না হতেই মিঠুনও ফিরে যান; ২১ বলে ২১ রান করেন তিনি।

মিঠুনের বিদায়ের পর মুশফিকও বেশিক্ষণ উইকেটে থাকতে পারেননি। আন্দিলে ফেলুকওয়ায়োর বল ছক্কায় ওড়াতে চেয়েছিলেন মুশি। অফ স্টাম্পের বাইরের শর্ট বলে টাইমিং করতে না পেরে ফিরে যান ডিপ পয়েন্টে ক্যাচ দিয়ে। ৮০ বলে আট চারে ৭৮ রান করেন মুশফিক।

মুশির বিদায়র পর রানের গতি একটু কমেছিল কিন্তু মাহমুদউল্লাহ ও মোসাদ্দেক হোসেন সৈকত জুটিতে আবার বেড়েছে সেটা। ৬৬ রানের জুটি গড়ে মরিসের বলে ফেলুকওয়ায়োর কাছে ক্যাচ দিয়ে ফিরে যান সৈকত।

এরপর ক্রিজে মাহমুদউল্লাহর সঙ্গী মেহেদী হাসান মিরাজ। শেষের দিকে মিরাজকে সঙ্গে নিয়ে প্রোটিয়া বোলারদের ওপর ঝড় তোলেন মাহমুদউল্লাহ। ৩৩ বলে ৪৬ রানের দুর্দান্ত ইনিংস খেলে বাংলাদেশের স্কোর নিয়ে যান ৩৩০ রানে! যা টাইগারদের ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ স্কোর! বল হাতে প্রোটিয়াদের হয়ে ২টি উইকেট নেন ফেলুকওয়ায়ো, মরিস ও তাহির।

২০১৫ সালে ঢাকায় পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে ৬ উইকেটে ৩২৯ রান করেছিল বাংলাদেশ। এ যাবত এটিই ছিল টাইগারদের সর্বোচ্চ স্কোর। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রবিবার সেই স্কোর টোপকে যায় সাকিব-তামিমরা।

সংখিপ্ত স্কোর :

বাংলাদেশ : ৩৩০/৬ (৫০ ওভার)

ওডি/এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: +৮৮০১৯০৭-৪৮৪৮00, +৮৮০১৯০৭৪৮৪৭০২  

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড