• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

ইতিহাস সেরা স্কোর দিয়ে বিশ্বকাপ শুরু টাইগারদের

  ক্রীড়া ডেস্ক

০২ জুন ২০১৯, ১৯:২০
মাহমুদউল্লাহ রিয়াদ
মাহমুদউল্লাহ রিয়াদ (ছবি : সংগৃহীত)

বিশ্বকাপের পঞ্চম ম্যাচে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৩০ রান সংগ্রহ করে বাংলাদেশ। যা বাংলাদেশের ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ স্কোর। এর আগে ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে নিজেদের মাঠে ৩২৯ রান করেছিল টাইগাররা।

ওভালে ব্যাট করতে নেমে বাংলাদেশের দুর্দান্ত শুরু এনে দেন তামিম ইকবাল ও সৌম্য সরকার। দেখে শুনে খেলতে খেলতে দলীয় ৬০ রানে তামিম ফিরে যান ব্যক্তিগত ১৬ রানে। এরপর সাকিব আল হাসানকে সঙ্গে করে সৌম্য দলের স্কোর নিয়ে যান ৭৫ রানে। কিন্তু ক্রিস মরিসের বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ তুলে দেন সৌম্য। বিদায়ের আগে ৩০ বলে ৪২ রান করেন তিনি।

তৃতীয় উইকেটে সাকিব-মুশফিকুর রহীমকে সঙ্গে নিয়ে বড় জুটি গড়েন। দলীয় রান ৭৫ থেকে ২১৭ রানে স্কোর নিয়ে যান তারা। ১৪২ রানের দুর্দান্ত জুটি গড়ে সাকিব ফিরে যান ব্যক্তিগত ৭৫ রানে! এরপর স্কোর বার্ডে ২৫ রান যোগ না হতেই মিঠুনও ফিরে যান; ২১ বলে ২১ রান করেন তিনি।

মিঠুনের বিদায়ের পর মুশফিকও বেশিক্ষণ উইকেটে থাকতে পারেননি। আন্দিলে ফেলুকওয়ায়োর বল ছক্কায় ওড়াতে চেয়েছিলেন মুশি। অফ স্টাম্পের বাইরের শর্ট বলে টাইমিং করতে না পেরে ফিরে যান ডিপ পয়েন্টে ক্যাচ দিয়ে। ৮০ বলে আট চারে ৭৮ রান করেন মুশফিক।

মুশির বিদায়র পর রানের গতি একটু কমেছিল কিন্তু মাহমুদউল্লাহ ও মোসাদ্দেক হোসেন সৈকত জুটিতে আবার বেড়েছে সেটা। ৬৬ রানের জুটি গড়ে মরিসের বলে ফেলুকওয়ায়োর কাছে ক্যাচ দিয়ে ফিরে যান সৈকত।

এরপর ক্রিজে মাহমুদউল্লাহর সঙ্গী মেহেদী হাসান মিরাজ। শেষের দিকে মিরাজকে সঙ্গে নিয়ে প্রোটিয়া বোলারদের ওপর ঝড় তোলেন মাহমুদউল্লাহ। ৩৩ বলে ৪৬ রানের দুর্দান্ত ইনিংস খেলে বাংলাদেশের স্কোর নিয়ে যান ৩৩০ রানে! যা টাইগারদের ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ স্কোর! বল হাতে প্রোটিয়াদের হয়ে ২টি উইকেট নেন ফেলুকওয়ায়ো, মরিস ও তাহির।

২০১৫ সালে ঢাকায় পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে ৬ উইকেটে ৩২৯ রান করেছিল বাংলাদেশ। এ যাবত এটিই ছিল টাইগারদের সর্বোচ্চ স্কোর। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রবিবার সেই স্কোর টোপকে যায় সাকিব-তামিমরা।

সংখিপ্ত স্কোর :

বাংলাদেশ : ৩৩০/৬ (৫০ ওভার)

দক্ষিণ আফ্রিকাকে জিততে হলে করতে হবে ৩৩১ রান!

ওডি/এএপি