• শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৭  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

এগারো হাজারি ক্লাবে সাকিব

  ক্রীড়া ডেস্ক

০২ জুন ২০১৯, ১৮:৩৩
সাকিব আল হাসান
সাকিব আল হাসান (ছবি : সংগৃহীত)

দ্বিতীয় বাংলাদেশি হিসেবে এগারো হাজার আন্তর্জাতিক রান করার গৌরব অর্জন করলেন সাকিব আল হাসান। এর আগে কেবল তামিম ইকবালের বাংলাদেশের হয়ে এগারো হাজার রান করার কৃতিত্ব ছিল (বর্তমানে ১২ হাজার ৫১৯ রান)।

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুর্দান্ত ফিফটি তুলে নেন সাকিব। এই রান করার সময় তিনি দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে বাংলাদেশের হয়ে এগারো হাজার রানের মাইলফলক স্পর্শ করেন। ইনিংসের ৬০ রানে তামিম আউট হলে এগারো হাজার রান থেকে মাত্র ৫ রান দূরে থেকে ব্যাটিং শুরু করেন। এরপর দলীয় ২১৭ রানে ব্যক্তিগত ৭৫ রানে আউট হন তিনি।

অন্যদিকে আজকের ম্যাচ দিয়েই ব্যাক্তিগত আরও দু'টি মাইলফলক গড়ার সুযোগ রয়েছে সাকিবের সামনে। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৫০০০ রান ও ২৫০ উইকেটের ‘ডাবল’ আছে মাত্র চারজন ক্রিকেটারের। তারা হলেন- পাকিস্তানের আবদুল রাজ্জাক ও শহীদ আফ্রিদি, দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস এবং শ্রীলঙ্কার সনাথ জয়াসুরিয়ার। আর ইতিহাসের পঞ্চম ক্রিকেটার হিসেবে এই মাইলফলক গড়তে সাকিবের দরকার মাত্র একটি উইকেট।

দ্বিতীয় ইনিংসে মাত্র একটি উইকেট পেয়ে গেলে মাইলফলক গড়ার পাশাপাশি তালিকার বাকি চারজনকে পেছনে ফেলে শীর্ষে উঠে আসবেন সাকিব। কারণ, যেখানে এই রেকর্ডটি গড়তে আবদুল রাজ্জাকের লেগে ছিল ২৫৮ ম্যাচ, আফ্রিদির ২৭৩, ক্যালিসের ২৯৬ ও জয়সুরিয়ার ৩০৪ ম্যাচ। সেখানে মাত্র ১৯৭ ম্যাচেই ৫ হাজার ৬৬৭ রান ও ২৪৯ উইকেটের মালিক হয়ে গেছেন সাকিব। তাই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আজ একটি উইকেট শিকার করলেই চার কিংবদন্তিকে পেছনে ফেলে সবচেয়ে কম ম্যাচে বিরল এই ‘ডাবল’ অর্জন করবেন সাকিব।

ওডি/এমএমএ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: +৮৮০১৯০৭-৪৮৪৮00, +৮৮০১৯০৭৪৮৪৭০২  

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড