• বুধবার, ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

এই ওভালে বাংলাদেশের ম্যাচ-ভাগ্য

  ক্রীড়া ডেস্ক

০১ জুন ২০১৯, ১৪:৪৯
ওভালে অনুশীলনে বাংলাদেশ দল
ওভালে অনুশীলনে বাংলাদেশ দল (ছবি : বিসিবি)

লন্ডনের কেনিংটন ওভাল আন্তর্জাতিক স্টেডিয়াম। এই মাঠেই চলতি বিশ্বকাপের প্রথম ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের কাছে বিধ্বস্ত হয়েছিল দক্ষিণ আফ্রিকা। একই মাঠে রবিবার (২ জুন) ফ্যাফ ডু প্লেসিদের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করবে বাংলাদেশ। বাংলাদেশের প্রথম ম্যাচ যেহেতু ওভালে। টাইগার ভক্তদের জানার আগ্রহ থাকতেই পারে- এই মাঠে বাংলাদেশ দল কেমন খেলেছিল বা কবে প্রথম খেলে; খুঁটিনাটি আরও অনেক বিষয়। 

আসুন জেনে নেই ওভালে টাইগারদের খুঁটিনাটি বিষয়গুলো :   

লন্ডনের কেনিংটনে অবস্থিত আন্তর্জাতিক ক্রিকেট মাঠ। ইংল্যান্ডের গুরুত্বপূর্ণ ক্রিকেট ম্যাচগুলো এখানে অনুষ্ঠিত হয়ে থাকে। শুধু ক্রিকেট কেন? যে কোনো খেলার সবচেয়ে বড় মাঠের স্বীকৃতি ইংল্যান্ডের দ্য ওভালের। দক্ষিণ লন্ডনের মাঠটি ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটের জনপ্রিয় ক্লাব সারের হোমগ্রাউন্ড হিসেবেও পরিচিত।

এই মাঠে একসময় নিয়মিত ফুটবল ও রাগবি খেলা হতো। ১৮৭০ সালে স্কটল্যান্ডের বিপক্ষে নিজেদের প্রথম আন্তর্জাতিক ফুটবল ম্যাচটিও ইংল্যান্ড খেলে এখানেই। অষ্টাদশ শতকে ক্রিকেট ক্লাব সারে স্টেডিয়ামটি অধিগ্রহণের পর বাইশ গজেরই দাপট দেখা যায় ওভালে। বিশ্বের দ্বিতীয় ও অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের প্রথম টেস্টটি ওভালেই খেলে ইংল্যান্ড। শুধু তাই নয় প্রথম বারের মতো ফ্লাড লাইটে ক্রিকেট খেলা শুরু হয় এখানেই। ১৯৭৫, ১৯৭৯, ১৯৮৩ এবং ১৯৯৯ সালের চারটি বিশ্বকাপের আসর বসে এই মাঠেই। আর আসন্ন বিশ্বকাপ ২০১৯-এর উদ্বোধনী ম্যাচও এখানে অনুষ্ঠিত হয়।

আগামীকাল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই (ওভাল) মাঠেই টাইগাররা ইংল্যান্ড বিশ্বকাপের মিশন শুরু করবে। ২০০৫ সালের ১৬ জুন ইংলিশদের বিপক্ষে ওভালে প্রথম ওয়ানডে ম্যাচ খেলে টাইগাররা। ম্যাচটিতে ১০ উইকেটের জয় পেয়েছিল স্বাগতিকরা। 

এরপর ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতে এই মাঠে ইংল্যান্ডের কাছে হেরে যায় মাশরফি বিন মর্তুজার দল। তবে ব্যাট হাতে এখানে ৬ উইকেট হারিয়ে ৩০৫ রান করেছিল বাংলাদেশ। জবাব দিতে নেমে ৮ উইকেটের বড় জয় তুলে নেয় ইংল্যান্ড। 

এই মাঠে তৃতীয় খেলাটি (চ্যাম্পিয়ন্স ট্রফি) অস্ট্রেলিয়ার বিপক্ষে ভেসে গিয়েছিল বৃষ্টিতে। আর শেষ পর্যন্ত সেই ভেসে যাওয়া ম্যাচে পাওয়া পয়েন্টের সুবাদেই সেমিফাইনালে খেলার সুযোগ পায় টাইগাররা। যা এই বিশ্বকাপে বাংলাদেশ দলের জন্য এক অনুপ্রেরণা।

ওভালে টাইগারদের হয়ে প্রথম ফিফটি করেছিলেন আফতাব আহমেদ। ইংল্যান্ডের বিপক্ষে ৫৮ বলে ৫১ রানে অপরাজিত ছিলেন তিনি। এছাড়া প্রথম ছক্কা হাঁকান মোহাম্মাদ রফিক ও প্রথম বাউন্ডারি আসে জাবেদ ওমরের ব্যাট থেকে। 

বিশ্বকাপে টাইগারদের প্রথম ম্যাচ আগামীকাল প্রোটিয়াদের বিপক্ষে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায়। আসুন জেনে নেই দুদলের এই লড়াইয়ে কারা এগিয়ে- 

আসন্ন বিশ্বকাপের আগে ওডিআইতে দুই দেশ মোট ২০ বার মুখোমুখি হয়। যার মধ্যে বিশ্বকাপেই তিনবার। মুখোমুখি লড়াইয়ে এখন পর্যন্ত ১৬টি ম্যাচ জিতেছে প্রোটিয়ারা। বিপরীতে মাত্র ৪টি ম্যাচে জয় পায় বাংলাদেশ দল।

ওডি/এএপি  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড