• রবিবার, ১৯ জানুয়ারি ২০২০, ৬ মাঘ ১৪২৭  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

কার্ডিফে মুখোমুখি শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড, শক্তিতে কে এগিয়ে?

  ক্রীড়া ডেস্ক

০১ জুন ২০১৯, ১০:৩৩
লঙ্কান বোলার মালিঙ্গা ও কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন
লঙ্কান বোলার মালিঙ্গা ও কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন (ছবি : ক্রিকইনফো)

বিশ্বকাপের তৃতীয় ম্যাচে আজ (১ জুন) মুখোমুখি হচ্ছে ১৯৯৬ বিশ্ব চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা ও গেল আসরের রানার্সআপ নিউজিল্যান্ড। কার্ডিফে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় মাঠে গড়াবে দুই দলের প্রথম ম্যাচটি। 

বিশ্বকাপ আসরে তিনটি ফাইনাল খেলেছে শ্রীলঙ্কা। ’৯৬ বিশ্বকাপ জেতা দলটি ২০০৭ ও ’১১ বিশ্বকাপে টানা ফাইনাল খেলে কিন্তু দুটি ফাইনালেই রানার্সআপ হয়ে সন্তুষ্ট থাকতে হয় লঙ্কানদের। আর ছয় বার বিশ্বকাপের সেমিফাইনালিস্ট নিউজিল্যান্ড প্রথমবারের মত ফাইনাল খেলে গেল আসরে (২০১৫ বিশ্বকাপ)। সেবার মেলবোর্নে অস্ট্রেলিয়ার কাছে হারে ট্রফি অধরাই থেকেই যায় কিউইদের। 

কার্ডিফে আজকের ম্যাচে নামার আগে দুই দল বিশ্বকাপে এখন পর্যন্ত ১০ বার মুখোমুখি হয়েছে। মুখোমুখি লড়াইয়ে ৬ ম্যাচে জয় পায় লঙ্কানরা। বিপরতে ৪ ম্যাচ জিতে ব্ল্যাক ক্যাপরা। যদিও বর্তমান বিবেচনায় শ্রীলঙ্কার থেকে এগিয়ে নিউজিল্যান্ড। 

আইসিসির ওডিআই র‌্যাঙ্কিংয়ে নয় নম্বরে অবস্থান করছে শ্রীলঙ্কা। দলটির তারকা ক্রিকেটার কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে ও মুত্তিয়া মুরালিরা দল ছাড়ার পর থেকেই যেন ধুঁকে ধুঁকে দিন কাটছে লঙ্কানদের। প্রতিপক্ষের কাছে বারবার নাজেহাল হতে হচ্ছে তাদের। বিশ্বকাপ পূর্ববর্তী দুটি প্রস্তুতি ম্যাচ খেলেছে লঙ্কানরা। দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচের দুটিতেই হেরেছে দলটি। 

প্রস্তুতি ম্যাচের ফলাফল যাই হোক শক্তির বিচারে একদম ফেলে দেওয়া যাবে না সাঙ্গাকারা-জয়াবর্ধনের উত্তরসূরিদের। লঙ্কান দলে এমন অনেকেই আছেন যারা যে কোনো সময় ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারে। যাদের একজন পেস তারকা লাসিথ মালিঙ্গা। চলমান বিশ্বকাপে অন্যতম অভিজ্ঞ ক্রিকেটার তিনি। ২০০৭ ও ২০১১ বিশ্বকাপে শ্রীলঙ্কা দলের ফাইনালে নেওয়ার পেছনে তার অবদান অনেক। এছাড়াও দলে রয়েছে কিংবদন্তি জয়সুরিয়ার ছেলে কুশাল পেরেরা। আছেন অভিজ্ঞ এঞ্জেলো ম্যাথিউস ও থিসারা পেরেরার মত তারকারা ।

বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে ভারতকে বড় ব্যবধানে হারিয়ে বেশ আত্মবিশ্বাস নিউজিল্যান্ড। যদিও দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে ক্যারিবীয়দের কাছে হারে তারা। পরাজয় নিয়ে মাঠ ছাড়লেও ওই ম্যাচে ব্যাট হাতে দুর্দান্ত ছিল গেল আসরের রানার্সআপ দলটি। 

আইসিসির ওডিআই র‌্যাঙ্কিংয়ে চার নম্বরে থাকা দলটি প্রস্তুত শিরোপার আক্ষেপ ঘুচাতে। কিউই দলের অন্যতম শক্তি গাপটিল, রস টেলরের মতো অভিজ্ঞ খেলোয়াড়। বোলিং লাইনে দলটির ভরসা ক্ষিপ্রগতির ট্রেন্ট বোল্ট ও সাউদি। 

দুই দলের শক্তি বিবেচনায় বিশ্বকাপের আজকের ম্যাচটি হয়ে উঠতে পারে শ্বাসরুদ্ধকর ম্যাচ।

ওডি/এসএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড