• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বকাপে নকআউট পর্বের জন্য যেসব নিয়ম করেছে আইসিসি

  ক্রীড়া ডেস্ক

২৭ মে ২০১৯, ১৯:০৭
ক্রিকেট বিশ্বকাপ ট্রফি
ক্রিকেট বিশ্বকাপ ট্রফি (ছবি : সংগৃহীত)

ওয়ানডে বিশ্বকাপের পর্দা উঠতে আর মাত্র ৩ দিন বাকি। অন্তিম মুহূর্তে বিশ্বকাপের জন্য গুরুত্বপূর্ণ বেশ কিছু সিদ্ধান্ত জানিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এর মধ্যে এবারের আসরে সুপার ওভার রেখেছে আইসিসি। সেমিফাইনাল এবং ফাইনালে নির্ধারিত ওভারে ম্যাচ টাই হলে এর প্রয়োগ করা হবে।

লিগ পর্বের কোনো ম্যাচ যদি বৃষ্টিতে ভেস্তে যায় কিংবা টাই হয় তাহলে দুদলকে পয়েন্ট ভাগ করে দেওয়া হবে। তবে শেষ চার ও শিরোপা নির্ধারণী ম্যাচের জন্য রয়েছে আলাদা নিয়ম। এই ম্যাচগুলো বৃষ্টি কিংবা অন্যসব কারণে পরিত্যক্ত হলে রিজার্ভ ডেতে পুনরায় খেলা হবে। আর টাই হলে সুপার ওভারে ম্যাচের ভাগ্য নির্ধারণ করা হবে।

যেহেতু রিজার্ভ ডেতে ম্যাচ হলে কিছুটা বাড়তি ঝামেলা পোহাতে হবে আইসিসিকে। সেহেতু নির্ধারিত দিনেই খেলা শেষ করার লক্ষ্য থাকবে ম্যাচ অফিশিয়ালদের। এ কারণেই এমন পরিস্থিতিতে ম্যাচ মাঠে গড়ায় কার্টেল ওভারে। আর সেটাও না হলে ম্যাচ গড়াবে রিজার্ভ ডেতে।

সেমিতে কিংবা ফাইনালে ম্যাচের মাঝপথে বৃষ্টি কিংবা অন্যসব কারণে খেলা বন্ধ হলে রিজার্ভ ডেতে সেই ম্যাচটি পুনরায় খেলানো হবে। সেই ক্ষেত্রে ম্যাচের যেখান থেকে খেলা স্থগিত করা হয়েছিল রিজার্ভ ডেতে ঠিক সেখান থেকেই খেলা শুরু করা হবে। আসরটির টাই ম্যাচ কোনো কারণে সুপার ওভারেও শেষ না হলে রিজার্ভ ডেতে একই নিয়মে ফল নির্ধারণ হবে।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড