• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোডসের চোখে কৌশলী সাকিব, প্রেরণাদায়ী মাশরাফি

  ক্রীড়া ডেস্ক

২৭ মে ২০১৯, ১৩:১৮
মাশরাফি-সাকিব ও স্টিভ রোডস
মাশরাফি-সাকিব ও স্টিভ রোডস (ছবি : সংগৃহীত)

ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা এবং টেস্ট ও টি-টুয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। বাংলাদেশ ক্রিকেট দলের দায়িত্ব নেওয়ার পর থেকে কোচ স্টিভ রোডস কাজ করেছেন এই দুই অধিনায়কের সঙ্গে। অধিনায়ক হিসেবে এই দুইজনকে নিয়ে এর আগেও অনেকবার নিজের ভাষ্য জানিয়েছেন রোডস। তবে বিশ্বকাপের আগে তাদের অধিনায়কত্ব নিয়ে একদম খোলামেলাই কথা বলেছেন এই ইংলিশ ম্যান!

পাকিস্তানের বিপক্ষে নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচ বাতিলের পর সংবাদমাধ্যমের মুখোমুখি হন টাইগার কোচ রোডস। সেখানে তিনি সাকিব ও মাশরাফির অধিনায়কত্বের ব্যাপারে কথা বলেন। রোডসের মতে এ পর্যন্ত যত অধিনায়কের সঙ্গে কাজ করেছেন তার মধ্যে কৌশলী/তীক্ষ্ম ক্রিকেট বুদ্ধির অধিনায়ক সাকিব অন্যদিকে মাশরাফির কাজের ধরন সবার জন্য উদাহরণ/প্রেরণাদায়ী। ম্যাশকে একজন ‘যোদ্ধা’ বলেও আখ্যা দেন তিনি।

জনপ্রিয়তা আর সাফল্যের মাপকাঠিতে বাংলাদেশে অধিনায়ক মাশরাফির আশেপাশে কেউ নেই। মাশরাফি যে কারণে এই জায়গায় সেটিও জানা রোডসের, মাশরাফির বিশেষত্ব যে আলাদা সে কথাও মনে করিয়ে দিয়েছেন তিনি, ' সে (মাশরাফি) তার নিজ ভঙ্গিতে একজন যোদ্ধার মতো দলকে নেতৃত্ব দেয়। সে এমন একজন ব্যক্তিত্ব যাকে মানুষ শ্রদ্ধা করে। সে কাউকে এমন কিছু করতে বলে না যা সে নিজে করতে পারবে না। এটি একজন অধিনায়কের মহৎ গুণ। আমি তাকে কিছু ক্ষেত্রে সহায়তা করার চেষ্টা করি। আমাদের সম্পর্ক নিয়ে কাজ করি। এবং এটা বেশ ভালো কাজ করছে বলেই মনে হয়।'

বাঁহাতি স্পিন অলরাউন্ডার সাকিব বাংলাদেশের ক্রিকেটের ‘গ্লোবাল সুপারস্টার’। টেস্ট ও টি-টুয়েন্টিতে রোডস কাজ করেছেন সাকিবের সঙ্গে। রোডসের মতে, ‘অন্য দুই ফরম্যাটে অধিনায়ক সাকিব। তারা ভিন্ন ধাঁচের দুই অধিনায়ক। প্রতিপক্ষের বিপক্ষে যথেষ্ট ধারণা রেখে কৌশলী একজন অধিনায়ক সাকিব, এবং সে জানে ঠিক সময়ে কোন কাজটি করতে হবে।’

বাংলাদেশের দলের দ্বিতীয় প্রস্তুতি ম্যাচটি আগামী ২৮ মে ভারতের বিপক্ষে। ম্যাচটি হবে কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে; বিকাল ৩টা ৩০ মিনিটে।

ওডি/এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড