• রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন

ক্যালিস-জয়াসুরিয়ার পাশে বসতে যাচ্ছেন সাকিব

  ক্রীড়া ডেস্ক

২৬ মে ২০১৯, ২০:০৩
সাকিব আল হাসান
সাকিব আল হাসান (ছবি : সংগৃহীত)

ওয়ানডে ক্রিকেটে ২৫০ উইকেট আর ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন মাত্র চারজন। তারা হলেন পাকিস্তানের আব্দুল রাজ্জাক ও শহীদ আফ্রিদি, শ্রীলঙ্কার সনাথ জয়াসুরিয়া এবং দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস। এবার পঞ্চম মহাতারকা হিসেবে এই তালিকায় নাম লেখানোর অপেক্ষায় বাংলাদেশ ক্রিকেটের পোস্টার বয় সাকিব আল হাসান। সেই সঙ্গে দ্রুততম অলরাউন্ডার হিসেবে এই কীর্তি গড়ার সুযোগ সাকিবের সামনে।

১৯৮টি ওয়ানডে ম্যাচ খেলে ২৪৯ উইকেট শিকার করেছেন বাঁহাতি স্পিনার। আগামী ২ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশ্বকাপ মিশন শুরু মাশরাফিদের। সে ম্যাচে একটি উইকেট পেলে রেকর্ড বইয়ে নাম আসবে সাকিবের। কারণ ৫ হাজার রানের মাইলফলক আগেই পেরিয়ে গেছেন তিনি। ওয়ানডেতে ব্যাট হাতে ৭ সেঞ্চুরি ও ৪২টি হাফসেঞ্চুরিতে ৫ হাজার ৭১৭ রান করেছেন বিশ্বসেরা অলরাউন্ডার।

সাকিবের আগে স্পিনার হিসেবে ২৫০ উইকেট ও ৫ হাজার রান করেছেন জয়াসুরিয়া ও আফ্রিদি। ওয়ানডেতে ১৩ হাজার ৪৩০ রান ও ৩২৩ উইকেট শিকার করেন লঙ্কান ড্যাশিং ওপেনার জয়াসুরিয়া। বুমবুম খ্যাত আফ্রিদির সংগ্রহ ৮ হাজার ৬৪ রান ও ৩৯৫ উইকেট।

আফ্রিদির আগে পাকিস্তানের হয়ে এ বিরল কীর্তি অর্জন করেন পেস অলরাউন্ডার রাজ্জাক। ৫ হাজার ৮০ রান করার পাশাপাশি ২৬৯ উইকেট দখল করেন তিনি। আর এশিয়ার বাইরের একমাত্র খেলোয়াড় হিসেবে এ তালিকায় আছেন কিংবদন্তি অলরাউন্ডার ক্যালিস। ওয়ানডেতে ১১ হাজার ৫৭৯ রান ও ২৭৩ উইকেট তুলে নেন এ প্রোটিয়া তারকা।

তবে সাকিবের সামনে সুযোগ রয়েছে সবাইকে ছাড়িয়ে যাওয়ার। ওয়ানডেতে দ্রুততম ৫ হাজার রান ও ২৫০ উইকেট নেওয়ার রেকর্ড রাজ্জাকের দখলে। তিনি ২৫৯ ম্যাচে মাইলফলক ছুঁয়েছিলেন। সাকিব তার চেয়ে ৬১টি ম্যাচ কম খেলেছেন।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড