• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

'বিশ্বকাপে ম্যাচ জিততে ভালো বোলিংয়ের বিকল্প নেই'

  ক্রীড়া ডেস্ক

২৫ মে ২০১৯, ১২:৪২
রুবেল হোসেন
টাইগার পেসার রুবেল হোসেন (ছবি : ক্রিকইনফো)

ইংল্যান্ডের মাটিতে বিশ্বকাপে যে কোনো দলকে হারাতে হলে ব্যাটসম্যানদের থেকে বোলারদের ভূমিকা রাখতে হবে বেশি। বিশেষ করে পেসারদের; গতকালের শেষ দুটি প্রস্তুতি ম্যাচের দিকে লক্ষ্য করলেই পরিষ্কার বোঝা যায়, ম্যাচ জিততে হলে পেসারদের ভূমিকা কতটা জরুরি । এইবারের আসরে চ্যাম্পিয়ন হতে হলে বোলারদের পড়তে হবে কঠিন পরীক্ষার মুখে। এই নিয়ে বাংলাদেশে দলের পেসারদের প্রস্তুতি কেমন? টাইগার বোলার রুবেল হোসেন জানিয়ে দিলেন- দলের সব বোলাররা মুখিয়ে রয়েছে নিজেদের বোলিং ঝলক দেখাতে।

ইংল্যান্ড বিশ্বকাপ ক্রিকেটের মূল প্রস্তুতি শুরু হচ্ছে শুক্রবার (২৪ মে) থেকে। এ দিন থেকেই মাঠে গড়িয়েছে আইসিসির অফিশিয়াল প্রস্তুতি ম্যাচ। যেখানে পাকিস্তান লড়াই করেছে আফগানদের সাথে। এই তো গেল সপ্তাহে ইংলিশদের সঙ্গে তাদেরই মাটিতে সিরিজ খেলেছিল পাকবাহিনীরা। পাঁচ ম্যাচের এই সিরিজের চার ম্যাচেই ৩৪০+ স্কোর করেছে সফরকারীরা। সেই পাকিস্তানই নাকি গতকাল আফগানদের সঙ্গে থেমে গেছে ২৬২ রানে! মূলত পেসার দৌলত জাদরান ও মোহাম্মদ নবীর বোলিং তোপে এই অল্প রানে আটকে যায় পাকিস্তান। যেখানে নবী ৩টি ও জাদরান ২টি উইকেট শিকার করেন। অল্প রানের এই স্কোর টপকে যায় আফগানরা।

এছাড়া একই দিনে আরেক প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার ম্যাচেও বোলারদের ভূমিকা ছিল অনেক। লঙ্কানদের হারাতে সহায়তা করেছে প্রোটিয়া পেসার আন্দিল ফেলুকওয়ায়ো। ৭ ওভার বল করে ৩৪ রান দিয়ে ৪টি উইকেট শিকার করেছেন তিনি। তার বোলিং তোপেই আফ্রিকানদের দেওয়া ৩৩৮ রানের স্কোর টপকাতে পারেনি দিমুথ করুনারত্নের দল।

বিশ্বকাপের মূল পর্ব শুরুর আগে প্রস্তুতি ম্যাচে বোলারদের এমন পারফরম্যান্স দেখলে বলাই যায় ম্যাচ জিততে হলে বোলারদের দায়িত্ব নিয়ে বোলিং করতে হবে; রান কম দিয়ে উইকেট শিকারের খোঁজে থাকতে হবে। তাই যেন মনে করিয়ে দিলেন টাইগার পেসার রুবেল। কার্ডিফে অনুশীলন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, 'এ ধরনের কন্ডিশনে (ইংল্যান্ডের মাটিতে) ম্যাচ জিততে হলে পেস বোলারদের ভালো বোলিং করতেই হবে কেননা পেস বোলারদের ওপর অনেক কিছু নির্ভর করে। আমাদের পেস বোলারদের বড় চ্যালেঞ্জ এখানে ভালো বোলিং করা। কীভাবে কম রান দেব, কীভাবে উইকেট বের করে দেব। আমরা এটা নিয়ে সবাই হার্ডওয়ার্ক করছি। কীভাবে ডেপথ্ বোলিং করা যায়, কীভাবে মিডল ওভারে নতুন বলে বল করতে হয়- এসব। আশা করি ভালো কিছুই হবে।'

রুবেল আরও বলেন, 'ইংল্যান্ডে ৩০০-৩৫০ রান সহজেই হয়। আমাদের পরিকল্পনা থাকবে কীভাবে কম রান দিয়ে দ্রুত উইকেট বের করা যায়, সেই পরিকল্পনা করতে হবে। সবাই অনেক পরিশ্রম করছে নতুন বলে, মাঝে বা শেষ দিকে কীভাবে বোলিং করা যায়।'

আগামী ২৬ ও ২৮ মে কার্ডিফে পাকিস্তান এবং ভারতের বিপক্ষে পৃথক দুটি প্রস্তুতি ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ। ম্যাচের আগে অনুশীলন টাইগার পেসাররা নিজেদের প্রস্তুত করে নিচ্ছেন। কেননা ম্যাচ দুটি জিততে পারলে মূল পর্বে বোলারদের ভালো বোলিংয়ে আরও বেশি আত্মবিশ্বাস কাজ করবে।

আগামী ৩০ মে ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকার ম্যাচে দিয়ে বিশ্বকাপের পর্দা ওঠবে। যেখানে বাংলাদেশের বিশ্বকাপ মিশন শুরু হবে ২ জুন প্রোটিয়াদের বিপক্ষে ম্যাচ দিয়ে।

ওডি/এএপি