• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ওপেনিং জুটিতে ভারতের চেয়ে পিছিয়ে নেই বাংলাদেশ

  ক্রীড়া ডেস্ক

২২ মে ২০১৯, ২২:২৭
তামিম-সৌম্য, ধাওয়ান-রোহিত
(ছবি : সংগৃহীত)

আর মাত্র ৭ দিন পরেই শুরু হতে যাচ্ছে ইংল্যান্ড বিশ্বকাপের মহারণ। যেখানে শিরোপার লড়াইয়ে নিজেদের সেরাটা দিয়ে খেলতে মাঠে নামবে দলগুলো। এবারের বিশ্বকাপে ভারতের ওপেনিং জুটির দিক দিয়ে অন্যতম শক্তিশালী ভারত। তবে তাদের চেয়ে পিছিয়ে নেই বাংলাদেশ।

ভারতের ওপেনিংয়ে খেলে থাকেন শিখর ধাওয়ান ও রোহিত শর্মা। এ জুটিকে ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা জুটি হিসেবে ধরা হয়। এই দুই ব্যাটসম্যান মিলে মোট ১০৩টি ম্যাচে মাঠে নেমে সংগ্রহ করেছেন ৪৫৮৬ রান। গড় ৪৫। এছাড়া এক ইনিংসে সর্বোচ্চ ২১০ রানের জুটি গড়েছেন এই দুজন।

এদিকে বাংলাদেশের ওপেনিং জুটির প্রধান হাতিয়ার তামিম ইকবাল। টাইগারদের হয়ে দীর্ঘদিন ধরে এই পজিশনে ব্যাট করছেন তিনি। ক্যারিয়ারে জুটি বেঁধেছেন অনেকের সঙ্গেই। সাম্প্রতিক সময়ে ওপেনিংয়ে সঙ্গী হিসেবে পান লিটন দাস কিংবা সৌম্য সরকারকে। তামিম ও সৌম্য এখন পর্যন্ত মোট ২৬টি ম্যাচে একসঙ্গে ব্যাটিং করে সংগ্রহ করেছেন ১১৬০ রান। দুজনের গড় ৪৪.৬১ রান। যা ভারতের ওপেনিংয়ের গড়ের চেয়ে মাত্র ০.৩৯ রান কম। এছড়া লিটনের ও তামিম মোট ৯ ম্যাচে ২৭.৮৭ গড়ে করেছেন ২৩২ রান।

বিশ্বকাপের আয়োজক দেশকে প্রতিযোগিতার সবচেয়ে হট ফেভারিট হিসেবে ধরা হচ্ছে। দলটির উদ্বোধনী জুটিতে মাঠ মাতান জেসন রয় ও জনি বেয়ারস্টো। ৩০টি ম্যাচে দুজনের গড় ৫৭ রান। মোট রান ১৭৬২। এছাড়া জেমস ভিনসের সঙ্গেও অনেক সময় ওপেনিংয়ে ব্যাট করতে দেখা যায় রয়কে। ৪টি ইনিংসে ৫৩.৫০ গড়ে তাদের রান ২১৪। বিশ্বকাপে অস্ট্রেলিয়ার ওপেনিং জুটিতে দেখা যেতে পারে ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চকে। ২০১৪ থেকে এক সঙ্গে ২১২৬ রান করেছেন দুজন। তাদের গড় ৪৪ রান। এছাড়া ওসমান খাওয়াজার সঙ্গেও উদ্বোধনী জুটিতে দেখা যায় ফিঞ্চকে। ১৪টি ইনিংসে ৬৪.০৭ গড়ে ৯৮৭ রান এসেছে তাদের ব্যাট থেকে।

দক্ষিণ আফ্রিকার উদ্বোধণী জুটিতে হাসিম আমলার সঙ্গে রয়েছেন কুইন্টন ডি কক। পায় ৯ বছরের মতো একসঙ্গে খেলছেন এই দুই ব্যাটসম্যান। ৮৬টি ম্যাচে তাদের ব্যাট থেকে এখন পর্যন্ত ৪৭.৭৮ গড়ে এসেছে ৪১১৬ রান।

পাকিস্তানের ওপেনিং জুটির নিয়মিত মুখ ফখর জামান ও ইমাম উল হক । অনেক ম্যাচেই পাকিস্তানের জয়ের নায়ক হয়েছেন তারা। ২৪টি ইনিংসে ১২৬৭ রান এসেছে এই জুটি থেকে। দুজনের গড় ৫৮ রান।

ওয়েস্ট ইন্ডিজের ওপেনিং জুটিতে খেলেন দুই বিধ্বংসী ব্যাটসম্যান ক্রিস গেইল এবং এভিন লুইস। ১৩ ম্যাচে ৩০ গড়ে ৩৮৩ রান রয়েছে এই জুটির।

শ্রীলঙ্কার ওপেনিংয়ের করার দায়িত্ব থাকতে পারে ডিমুথ করুণারত্নের উপরে। যদিও ১ মার্চ ২০১৫ সালে শেষবারের মতো একদিনের ম্যাচ খেলেছিলেন তিনি। এছাড়া সাবেক চ্যাম্পিয়নদের হয়ে এ দায়িত্ব চাপতে পারে অভিষ্কা ফার্নান্দো কিংবা লাহিরু থিরিমানের ওপর।

আফগানিস্তানের ওপেনিংয়ে মোহাম্মদ শাহজাদ নিয়মিত হলেও অন্যপ্রান্তের স্থানটি পাকাপোক্ত নয়। শাহজাদের সঙ্গে আলী জাদরান ও হজরতুল্লা জাজাইয়ে ওপেনিং করতে দেখা যায়। ১৩ ম্যাচে শাহজাদ ও জাদরানের গড় ৩৩ রান। তাদের কাছ থেকে এসেছে ৭৫৪ রান।

নিউজিল্যান্ডের ওপেনিংয়ে মূল ভরসা মার্টিন গাপ্টিল ও কলিন মুন্রো। ২০ ম্যাচে দুজনের গড় ২৫ রান।স এখনও পর্যন্ত ৫০৮ রান এসেছে দুজনের ব্যাট থেকে। এছাড়া গাপটিলের সঙ্গে দেখা যেতে পারে হেনরি নিকোলসকে। ৩ ম্যাচে ৫৪ গড়ে দুজনে মিলে করেছেন ১৬২ রান।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড