• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াডে পরিবর্তনের কোনো সুযোগ নেই’

  ক্রীড়া ডেস্ক

২২ মে ২০১৯, ১৬:৩৩
মিনহাজুল আবেদিন নান্নু
বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু (ছবি : সংগৃহীত)

সদ্যই শেষ হওয়া আয়ারল্যান্ড-ত্রিদেশীয় সিরিজে দুর্দান্ত পারফর্ম করে প্রথমবারের মতো বহুজাতীয় কোনো টুর্নামেন্ট জিতেছে বাংলাদেশ। সিরিজটিতে দলে সুযোগ পাওয়া ক্রিকেটাররা বেশ আলো ছড়িয়েছেন। বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) এই দলটির পারফরম্যান্সে সন্তুষ্ট। মূলত এ কারণেই টাইগারদের বিশ্বকাপ স্কোয়াডে পরিবর্তনের কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু।

দীর্ঘদিন পর দলে ডাক পাওয়া অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকত ত্রিদেশীয় সিরিজে ফিরেই আলো ছড়িয়েছেন। ফাইনালে তার নজরকাড়া ব্যাটিংয়ে ভর করেই ক্যারিবীয়দের হারিয়ে দেয় টাইগাররা। এছাড়া সৌম্য সরকার, লিটন দাস ও আবু জায়েদ রাহীরা নিজেদের জাত চিনিয়েছেন। সিনিয়রদের পাশাপাশি তরুণরাও দলের হয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। সঙ্গত কারণেই দলের ওপর আস্থা রাখছে বিসিবি।

ত্রিদেশীয় সিরিজ চলাকালীন ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফোকে দেওয়া এক সাক্ষাৎকারে নান্নু বলেন, ‘বর্তমানে ইংল্যান্ডে থাকা ১৫ সদস্যের দলটির ওপর আস্থা রয়েছে। দলের প্রত্যেকেই দেখিয়েছে যে তারা সর্বোচ্চ পর্যায়ে পারফর্ম করতে সক্ষম। সেই কারণেই আমরা দলটিকে প্রথম পছন্দ হিসেবে রাখছি।’

ইংল্যান্ড বিশ্বকাপকে সামনে রেখে গেল মাসে ১৫ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করে বিসিবি। এর পাশাপাশি আয়ারল্যান্ড-ত্রিদেশীয় সিরিজের জন্য সেই দলের সঙ্গে ইয়াসির আলী এবং নাঈম হাসানকে দলে রাখে বিসিবি। পরবর্তীতে তাসকিন ও ফরহাদ রেজাকেও ত্রিদেশীয় সিরিজের জন্য ডাকা হয়।

ত্রিদেশীয় সিরিজে ৩টি ম্যাচে দলে জায়গা পেয়ে সবকটিতেই অর্ধশতক পায় সৌম্য। দুই ম্যাচে মাঠে নেমে ভেলকি দেখান মোসাদ্দেকও। ফাইনালে চাপের মুহূর্তে ২৭ বলে ৫২ রান করে দলকে জিতিয়েছিলেন তিনি। এছাড়া লিটন দাস এক ম্যাচে মাঠে নেমে করেন ৬৭ বলে ৭৬ রান। বল হাতে ছন্দে ছিলেন আবু জায়েদ রাহীও। এক ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে একাই নেন ৫ উইকেট। এ সমস্ত ক্রিকেটার দারুণ খেলায় মাঠে নামার সুযোগ হয়নি তাসকিন, ইয়াসির, নাঈম এবং ফরহাদের।

ত্রিদেশীয় সিরিজ শুরুর আগে বিসিবি জানিয়েছিল, এই প্রতিযোগিতায় পারফরম্যান্সের ভিত্তিতে চূড়ান্ত ঘোষণা হবে। সিরিজে বিশ্বকাপ স্কোয়াডে থাকা ক্রিকেটাররা খারাপ করলে রিজার্ভ খেলোয়াড়দের বিষয়ে হয়তো ভাবা হতো। রিজার্ভ খেলোয়াড়দের মধ্যে বিশ্বকাপ স্কোয়াডে ডাক পেলেও পেতে পারে বেশ দ্রুত গতির বলার তাসকিন। তবে দলে সুযোগ পাওয়া ক্রিকেটাররা ভালো খেলায় হয়তো বাংলাদেশের সঙ্গে ইংল্যান্ডে যাওয়া হচ্ছে না তাসকিনের।

আয়ারল্যান্ড সফর শেষে দেশে ফিরে অবশ্য বাংলাদেশ রিজার্ভ ক্রিকেটারদের সঙ্গে অনুশীলন করছে- তাসকিন, নাঈম, ইয়াসির ও রেজা। বিশ্বকাপের স্কোয়াডে থাকা ক্রিকেটারদের মধ্যে কেউ চোটে পড়লে রিজার্ভ দলের মধ্যে থেকে কাওকে ডেকে নেওয়া টাইগারদের দলে।

বাংলাদেশের বিশ্বকাপ দল :

মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফউদ্দিন, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, আবু জায়েদ রাহী, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড