• সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

পাকিস্তান হারায় লাভ হলো বাংলাদেশের

  ক্রীড়া ডেস্ক

২০ মে ২০১৯, ১০:১৬
বাংলাদেশ
ত্রিদেশীয় সিরিজের ট্রফি হাতে বাংলাদেশ দল (বাঁয়ে) ও পাকিস্তানের তারকা ব্যাটসম্যান মোহাম্মাদ হাফিজ (ডানে) (ছবি : সংগৃহীত)

সামনেই ক্রিকেট বিশ্বকাপ; অথচ এর আগে পাকিস্তানকে খুঁজেই পাওয়া যাচ্ছে না। শেষ ১০ ম্যাচে জয়হীন পাকবাহিনীরা! চিন্তাই করা যায়না এবারের বিশ্বকাপে অন্যতম ফেভারিট দলের এমন বেহাল দশা! শেষ ম্যাচটি জিতেছে জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে; যদিও প্রোটিয়াদের বিপক্ষে ওই সিরিজটি হেরেছিল তারা। এরপর অস্ট্রেলিয়া বিপক্ষেও সিরিজ হেরেছে। সবশেষ ইংল্যান্ডের বিপক্ষে হোয়াইটওয়াশ হয়েছে সরফরাজ আহমেদ নেতৃত্বাধীন দল। এই হারের ফলে বাংলাদেশের লাভই হলো; আইসিসি ওডিআই র‌্যাঙ্কিংয়ে পাকদের সঙ্গে রেটিং পয়েন্ট কমলো টাইগারদের! 

রবিবার (১৯ মে) পাঁচ ম্যাচ সিরিজের শেষ ম্যাচে বোলারদের বিচক্ষণতার অভাবে আরও একটি পরাজয় দেখল পাকিস্তান। সরফরাজের দল ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে ৪-০তে হেরেছে। সিরিজের প্রথম ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। ইংল্যান্ড সফরে দুর্দান্ত ব্যাটিং করে রানের পাহাড় গড়েও তিন ম্যাচে জয়ের দেখা পায়নি পাকিস্তান। শেষ ম্যাচ পাক বোলারদের তুলোধুনে করে ৯ উইকেটে ৩৫১ রানের পাহাড় গড়ে স্বাগতিকরা। জবাবে ২৯৭ রানেই থেমে যায় পাকিস্তানের ইনিংস। 

এই হারের ফলে আইসিসির রেটিং পয়েন্টে পাকিস্তান হারিয়েছে ১ পয়েন্ট। গতকাল পর্যন্ত তাদের পয়েন্ট ছিল ৯৫ কিন্তু সিরিজ হারায় নেমে এসেছে ৯৪তে! তবে উন্নতি ঘটেছে বাংলাদেশের। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে উইন্ডিজকে হারিয়ে প্রথমবারের মতো আন্তর্জাতিক কোনো শিরোপা জিতে বাংলাদেশ। যার ফলে ৩ পয়েন্ট পেয়ে ৮৬ পয়েন্ট থেকে এগিয়ে যায় ৮৯ পয়েন্টে (গতকালের রেটিং পয়েন্টের হিসাব)। 

ইংলিশদের বিপক্ষে পাকরা হারায় তাদের অবনতি হওয়ার সঙ্গে সঙ্গে পয়েন্ট তালিকার সাতে থাকা টাইগাররা পেয়েছে পয়েন্ট। ৮৯ পয়েন্ট থেকে ৯০ পয়েন্টে পৌঁছেছে সাকিব-তামিমরা। অন্যদিকে, বাংলাদেশের পরেই থাকা উইন্ডিজরাও হারিয়েছে পয়েন্ট। ৭৯ পয়েন্ট থেকে ৭৭ এ নেমে গেল তারা! 

আর সবার ওপরে থাকা ইংল্যান্ডের পয়েন্ট ১২৫! দ্বিতীয় স্থানে থাকা ভারতের (১২১) থেকে ৬ পয়েন্ট পিছিয়ে তৃতীয় স্থানে আছে দক্ষিণ আফ্রিকা (১১৫)।

পজিশন

দেশের নাম

রেটিং পয়েন্ট

ইংল্যান্ড

১২৫

ভারত

১২১

দক্ষিণ আফ্রিকা

১১৫

নিউজিল্যান্ড

১১৩

অস্ট্রেলিয়া

১০৯

পাকিস্তান

৯৪

বাংলাদেশ

৯০

ওয়েস্ট ইন্ডিজ

৭৭

শ্রীলঙ্কা

৭৬

১০

আফগানিস্তান

৬২

 

ওডি/এএপি

সংশ্লিষ্ট ঘটনা সমূহ : বিশ্বকাপ ক্রিকেট-২০১৯

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড