• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফ্ল্যাট কিনে প্রতারিত হলে যা করবেন (ভিডিও)

  নিজস্ব প্রতিবেদক

২১ সেপ্টেম্বর ২০১৯, ২৩:৪০
আবুল কালাম আজাদ
ব্যারিস্টার আবুল কালাম আজাদ। (ছবি : নিজস্ব)

সারা জীবনের কষ্টার্জিত উপার্জনে ফ্ল্যাট কিনে শেষ জীবনে বিপদে পড়েছেন এমন ঘটনা এখন প্রতিনিয়তই ঘটছে। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) ও রিহ্যাবের অনুমোদিত ডেভেলপার কোম্পানি থেকে ফ্ল্যাট কেনার পরও প্রতারণার শিকার হচ্ছেন অনেক গ্রাহক। অনেকেই মনে করেন প্রতারক কোম্পানির বিরুদ্ধে রিহ্যাব ব্যবস্থা নিয়ে গ্রাহকের পক্ষে দাঁড়াবেন। কিন্তু বাস্তবতা হচ্ছে এসব কোম্পানির বিরুদ্ধে রিহ্যাব কয়েকটি নোটিশ দেওয়া ছাড়া কিছুই করতে পারে না।

এ বিষয়ে ব্যারিস্টার আবুল কালাম আজাদ জানান, ফ্ল্যাট কিনে যেসব গ্রাহক প্রতারিত হন তাদের পক্ষে সরকার ২০১০ সালে আইন পাশ করেছে, যা ‘রিয়াল অ্যাস্টেট উন্নয়ন ও ব্যবস্থাপনা ২০১০’ নামে পরিচিত। এর ২৭ ধারায় স্পষ্ট বলা হয়েছে কোম্পানি যদি গ্রাহকের সাথে প্রতারণা করে তাহলে কোম্পানির মালিক বা পরিচালকদের বিরুদ্ধে এই আইনে মামলা করা যাবে। যার শাস্তি সর্বোচ্চ দুই বছর জেল বা ২০ লাখ টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারে।

তিনি বলেন, গ্রাহক প্রথমে এই আইনে নিম্ন আদালতে মামলা করবেন। যদি কোম্পানি আপিল না করে তাহলে সেখানেই মামলার ফয়সালা হবে।

আর আপিল করলে তা হাইকোর্টে নিষ্পত্তি হবে। এক্ষেত্রে গ্রাহকের কাছে থাকা চুক্তিপত্র দলিল ও মানি রিসিপ্টই তার প্রমাণ হিসেবে আদালতে উপস্থাপন করা হবে।

তিনি বলেন, বাড়ি, প্লট বা ফ্ল্যাট কেনার ক্ষেত্রে অনেকেই প্রলুব্ধ হয়ে তাড়াহুড়ো করে কেনার চুক্তিতে চলে যান। বিক্রেতা প্রতিষ্ঠানটি সম্পর্কে ভালোভাবে খোঁজখবর নেন না। এটিই সবচেয়ে বড় ভুল।

বিক্রেতা প্রতিষ্ঠানের জমির দলিলপত্র, চুক্তিপত্রগুলো একজন আইনজীবীকে দেখিয়ে বুকিং দেওয়ার পরামর্শ দেন ব্যারিস্টার আবুল কালাম আজাদ।

তিনি আরও বলেন, ফ্ল্যাট কেনার আগে অবশ্যই জেনে নিতে হবে ভবনের নকশা রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) অনুমোদিত কি না। অনুমোদন নেওয়া থাকলে নকশা অনুযায়ী ভবন তৈরি হয়েছে কি না, খোঁজ নিন। কারণ, নকশা অনুযায়ী ভবন তৈরি না হলে সেই ভবনের অবৈধ অংশ রাজউক যেকোনো সময় ভেঙে দিতে পারে।

কোনো প্রকল্প রাজউকের অনুমোদিত কি না, তা সংস্থাটির ওয়েবসাইটে গিয়েও দেখা যায়।

এ বিষয়ে রিহ্যাব সহসভাপতি লিয়াকত আলী ভূঁইয়া বলেন, ফ্ল্যাটের নকশা অনুমোদিত কিনা এসব জেনে ফ্ল্যাট ক্রয় মানুষের নাগরিক অধিকার। আমরা বারবার বলি দেখে কিনতে। এগুলো না দেখে বুঝে নিজের কষ্টের উপার্জন পানিতে ঢালবেন না।

তিনি আরও বলেন, রিহ্যাবের সদস্যপদ ছাড়া কোনো প্রতিষ্ঠানের আবাসন ব্যবসা করা আইনসিদ্ধ নয়। তাই ক্রেতারা যে প্রতিষ্ঠান থেকে ফ্ল্যাট কিনবেন, সেটি রিহ্যাবের সদস্য কি না, তা দেখে নিতে হবে। তা ছাড়া, ফ্ল্যাট কেনার আগে চুক্তিপত্র ভালো করে দেখে নিতে হবে।

ওডি/এসএইচএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড