• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

চট্টগ্রামে সোবহান হত্যা : ৯ জনের সাজা বহাল

  অধিকার ডেস্ক

২১ আগস্ট ২০১৯, ০১:৫৭
হাইকোর্ট
হাইকোর্ট ( ফাইল ফটো )

চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায় মুক্তিযোদ্ধা আবদুস সোবহান হত্যা মামলায় বিচারিক আদালতে যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত ৯ আসামির সাজা বহাল রেখেছেন হাইকোর্ট। মঙ্গলবার (২০ আগস্ট) আসামিদের আপিল খারিজ করে বিচারপতি মো. মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন।

একই সঙ্গে রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি পাওয়ার চার সপ্তাহের মধ্যে জামিনে থাকা আসামিদের বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন হাইকোর্ট।
নয় আসামিরা হলেন- আইয়ুব আলী, এরশাদুর রহমান, শহীদুল ইসলাম খোকন, ইলিয়াস, বকতিয়ার, শামসুল ইসলাম ওরফে শামসু, আবুল হাসেম, নহরুল ইসলাম ওরফে নজু ও ইব্রাহিম। 

আদালতে আসামিপক্ষে শুনানি করেন আইনজীবী মনসুরুল হক চৌধুরী, মো. খুরশীদ আলম খান, ফখরুল ইসলাম, মাহবুবা হক, মো. রফিকুল ইসলাম মিয়া, তপন কুমার দে, শংকর প্রসাদ দে ও মোসাব্বির হোসেন।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. আশিক মোমিন ও সহকারী অ্যাটর্নি জেনারেল আব্বাস উদ্দিন।

১৯৯১ সালের ৩০ অক্টোবর স্থানীয় রাণীরহাট বাজার থেকে বাড়ি ফেরার পথে সোনারগাঁও পৌঁছালে আইয়ুব বাহিনীর সদস্যরা আবদুস সোবহানকে অপহরণ করে পাহাড়ের জঙ্গলে নিয়ে যায়। পরে তাকে বল্লম দিয়ে খুঁচিয়ে হত্যা করে মাটিচাপা দিয়ে রাখে। এ ঘটনায় বাদী হয়ে নিহতের ছেলে বখতিয়ার আহমেদ হত্যা মামলা দায়ের করেন। 

মামলার বিচারকাজ শেষে ২০০৬ সালের ৩০ নভেম্বর আবদুস সোবহান হত্যা চট্টগ্রাম জেলা ও দায়রা জজ মামলায় ২১ আসামির মধ্যে ১৭ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। বাকি চার জনের মধ্যে দুজন মৃত ও দুজন খালাস পান। 

এ রায়ের বিরুদ্ধে ৯ আসামি জেল আপিল করেন হাইকোর্টে। বাকি আটজন পলাতক।

ওডি/এসএএফ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড