• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডেঙ্গু নিয়ে দুই মেয়রের বক্তব্যে হাইকোর্টের বিস্ময়

  নিজস্ব প্রতিবেদক

১৭ জুলাই ২০১৯, ২০:১৫
হাইকোর্ট
হাইকোর্ট (ফাইল ফটো)

ডেঙ্গু নিয়ে ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়রের বক্তব্যে বিস্ময় প্রকাশ করেছেন হাইকোর্ট। আদালত বলেন, ‘সরকার ঢাকার দুই সিটি করপোরেশনের বাজেট বাড়িয়েছে। বাজেটের সেই অর্থ কোথায় যায়? ডেঙ্গু মহামারী আকার ধারণ করতে আর দেরি নেই, এরপরও দুই সিটির মেয়র কীভাবে বলেন, আতঙ্কিত হওয়ার কিছু নেই, এটা বিস্ময়কর।’

জনস্বার্থে দায়ের হওয়া একটি রিট আবেদনের শুনানির সময় বুধবার (১৭ জুলাই) বিচারপতি কেএম কামরুল কাদের ও বিচারপতি এফআরএম নাজমুল আহাসানের হাইকোর্ট বেঞ্চ বিস্ময় প্রকাশ করে এসব কথা বলেন।

আদালত বলেন, এর আগে এই মামলার শুনানিতে সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাদের বলেছিলাম, সামনে বর্ষা মৌসুম। মশা নিধনে ব্যাপক কার্যক্রম গ্রহণ করুন। যেন এটা মহামারীর আকার ধারণ না করতে পারে। কিন্তু এখন প্রতিনিয়ত সংবাদমাধ্যমে দেখছি ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়েইে চলেছে। সরকার অর্থ বরাদ্দ দিচ্ছে কিন্তু সেটার যথাযথ বাস্তবায়নের দায়িত্ব কার, অবশ্যই সিটি করপোরেশনের।

৩০ আগস্টের মধ্যে এডিস মশা নিয়ন্ত্রণের নির্দেশ দিয়েছেন আদালত। একইসঙ্গে মশা নিধনে অকার্যকর ওষুধ আমদানি ও সরবরাহে জড়িতদের বিরুদ্ধে দুর্নীতি তদন্ত করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

ঢাকার দুই সিটি করপোরেশনকে বিষয়টি তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিয়ে আগামী ২০ আগস্টের মধ্যে প্রতিবেদন দিতে বলেছেন আদালত।

এছাড়া মশা নিধনে কার্যককর ওষুধ আনা এবং তা ছিটানোর জন্য অতিদ্রুত পদক্ষেপ নিতে নির্দেশ দেওয়া হয়েছে। এতে প্রয়োজনে সরকারের সহায়তা নিতে হবে।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। সিটি করপোরেশনের পক্ষে ছিলেন আইনজীবী নুরুন্নাহার নূপুর। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড