• সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

১৬ পণ্য দ্রুত সরানোর নির্দেশ

প্রাণে ভেজাল, মানুষ যাবে কোথায়?

  নিজস্ব প্রতিবেদক

১৬ জুন ২০১৯, ১৬:১০
প্রাণের পণ্য
প্রাণ লাচ্ছা সেমাই, প্রাণ হলুদের গুঁড়া (ছবি : সংগৃহীত)

প্রাণ লাচ্ছা সেমাই, প্রাণ হলুদের গুঁড়াসহ ১৬টির লাইসেন্স বাতিলকৃত পণ্য বাজার থেকে দ্রুত সরাতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রবিবার (১৬ জুন) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে বিএসটিআইয়ের পরীক্ষায় মানহীন ৫২টি খাদ্যপণ্য অবিলম্বে বাজার থেকে সরাতে ও জব্দে হাইকোর্টের দেয়া নির্দেশনা প্রতিপালন না করার বিষয়ে শুনানিতে এ নির্দেশ দেয়া হয়।

সম্প্রতি ৪০৬টি খাদ্যপণ্যের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করে বিএসটিআই। এর মধ্যে ৩১৩টি পণ্যের পরীক্ষার ফল প্রকাশ করা হয়। ৩১৩টির মধ্যে ৫২টি পণ্য মানহীন বলে প্রতিবেদন দেয় মান নিয়ন্ত্রণকারী সংস্থা। আজ রবিবার বাকি ৯৩ পণ্যের পরীক্ষার ফলের প্রতিবেদন জমা দেয়া হয়েছে। তবে ৯৩ পণ্যের মধ্যে ২২টিকে মানহীন বলে প্রতিবেদন দিয়েছে বিএসটিআই। তবে এই ২২টি পণ্যকে অপসারণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

প্রাণের পণ্যের প্রতি মানুষের আস্থা অনেক বেশি বলে জানিয়ে আদালত বলেন, চোখ বন্ধ করে মানুষ প্রাণের পণ্য ক্রয় করে। আর তাদের পণ্যে বিস্তর ভেজাল, মানুষ কোথায় যাবে? 

এর আগে বিএসটিআইয়ের পরীক্ষায় যে ৫২ পণ্য মানহীন ছিল, তার মধ্যে ৪২টি পণ্য পুনরায় মান পরীক্ষার জন্য আবেদন করেছিল বলে বিএসটিআইয়ের দাখিলকৃত প্রতিবেদনে বলা হয়েছে। 

এর মধ্যে ২৬টি পুনঃপরীক্ষায় মানোত্তীর্ণ হয়েছে। তবে ১৬টি পণ্য নিম্নমানের হওয়ায় সেগুলোর লাইসেন্স বাতিল করা হয়েছে। বাকি ১০টি পণ্য এখনও নমুনা দেয়নি। একই সঙ্গে মান পরীক্ষায় বাকি ৯৩টি পণ্যের মধ্যে ২২টি মানহীন। বিএসটিআইয়ের আইনজীবী এমআর হাসান সাংবাদিকদের বলেন, ‘২৬টি প্রোডাক্ট তাদের মান উন্নয়ন করেছে এবং ১৬টি প্রোডাক্টের অবনতি হয়েছে। এ জন্য এ ১৬টি প্রোডাক্ট বাতিল করেছি।’

ওডি/এআর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড