• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

উচ্চ আদালত খুলছে আজ, সবার দৃষ্টি হেভিওয়েট মামলায়

  অধিকার ডেস্ক

১৬ জুন ২০১৯, ০৯:২৯
সুপ্রিম কোর্ট
ফাইল ছবি

অবকাশকালীন, ঈদুল ফিতর ও সাপ্তাহিক ছুটি শেষে আজ রবিবার (১৬ জুন) খুলছে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টে। আদালত খোলার পর আলোচিত ও ঐতিহাসিক মামলার শুনানি শুরু হবে উচ্চ আদালতের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগে। সে হিসেবে সুপ্রিম কোর্টের বিচারক, প্রশাসনিক কর্মকর্তা, আইনজীবী ও বিচারপ্রার্থীদের পদচারণায় আবার কোলাহলময় প্রাণচঞ্চল হয়ে উঠবে দেশের উচ্চ আদালতের প্রাঙ্গণ।

সুপ্রিম কোর্টে আলোচিত অনেকগুলো হেভিওয়েট মামলায় কি রায় আসে সেদিকে সবার দৃষ্টি রয়েছে। সেগুলো হলো- বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আদালত স্থানান্তর চ্যালেঞ্জের রিট, আমে কেমিক্যাল, ভোজাল পণ্য ও খাদ্যপণ্য নিয়ে রিটের শুনানি, মানবতাবিরোধী অপরাধের মামলায় আপিল, দুর্নীতি, ঋণ খেলাপি, সড়ক দুর্ঘটনার ক্ষতিপূরণ নিয়ে, আমৃত্যু কারাদণ্ড অ্যামিকাস কিউরির মতামত, ওয়াসার পানির মানসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ মামলা রিট শুনানি।

এসব রাজনৈতিক, জনস্বার্থ ও গুরুত্বপূর্ণ বিষয়ে শুনানির সময় দেশের মানুষের নজর থাকবে উচ্চ আদালতের দিকে। গুরুত্বপূর্ণ মামলাগুলো হলো-

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানকে তলব বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) পরীক্ষায় অকৃতকার্য হওয়া নামি-দামি কোম্পানি ও প্রতিষ্ঠানের নিম্নমানের ৫২ পণ্য বাজার থেকে অবিলম্বে সরানোর আদেশ বাস্তবায়ন না করায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানকে মে মাসের ২৩ তারিখে তলব করেছিলেন হাইকোর্ট।

আজ রবিবার (১৬ জুন) তাকে আদালতে উপস্থিত হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছিল। বিষয়টি নিয়ে আজ শুনানি হবে। একইসঙ্গে, মানহীন ৯৩টি পণ্যের মান নিয়ে প্রতিবেদন প্রকাশের বিষয়টিও শুনানির জন্য রয়েছে। হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চে এ নিয়ে শুনানি হবে।

কলেজের শিক্ষার্থী রাজীবের মৃত্যুতে ক্ষতিপূরণের রায় সড়ক দুর্ঘটনায় তিতুমীর কলেজের শিক্ষার্থী রাজীবের মৃত্যুর ঘটনায় এক কোটি টাকা ক্ষতিপূরণের রুলের ওপর রায় ঘোষণার জন্য চলতি মাসের ২০ তারিখ ধার্য করেছিলেন আদালত।

গত মাসের (মে) ২৩ তারিখে হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ রায় ঘোষণার জন্য এই তারিখ নির্ধারণ করেছিলেন।

বাস চাপায় পা হারানো রাসেলের ক্ষতিপূরণের মামলা গ্রিন লাইন বাসের চাপায় পা হারানো প্রাইভেটকার চালক রাসেল সরকারকে ক্ষতিপূরণের বাকি ৪৫ লাখ টাকা পরিশোধের জন্য চলতি মাসের ২৫ তারিখ পর্যন্ত সময় বেঁধে দিয়েছিলেন আদালত। একই দিন এ মামলার পরবর্তী শুনানি হবে। হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে আদালত স্থাপনে খালেদার রিট বিএনপির চেয়ারপাসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার বিচারে কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারের ভেতর আদালত স্থানান্তরে জারি করা আদেশ জারির বিষয়ে চ্যালেঞ্জের রিটের শুনানি হবে নিয়মিত বেঞ্চে।

চলতি মাসের ১১ তারিখে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত অবকাশকালীন হাইকোর্ট এই আদেশ দেন। এ আদেশ অনুযায়ীসুপ্রিম কোর্ট খোলার পরই এ রিট মামলার শুনানি নির্ধারিত একটি বেঞ্চে শুনানি অনুষ্ঠিত হবে।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড