• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

টুকু-দুলুর মনোনয়ন গ্রহণ : হাইকোর্টের আদেশ স্থগিত, শুনানি আজ

  অধিকার ডেস্ক

১২ ডিসেম্বর ২০১৮, ০৬:০৪
টুকু-দুলু
ছবি : সংগৃহীত

বিএনপির ভাইস চেয়ারম্যান ইকবাল হাসান মাহমুদ টুকু ও সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলুর মনোনয়নপত্র জমা নেওয়ার হাইকোর্টের আদেশ স্থগিত করেছেন চেম্বার জজ আদালত। এ বিষয়ে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানি অনুষ্ঠিত হবে আজ বুধবার (১২ ডিসেম্বর)।

মঙ্গলবার (১১ ডিসেম্বর) দুপুরে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে নির্বাচন কমিশনের (ইসি) আপিলের শুনানি শেষে এ আদেশ দেন চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

এর আগে টুকু ও দুলুর প্রার্থিতা গ্রহণের হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন করেন ইসির আইনজীবী।

গত সোমবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ তাদের প্রার্থিতা গ্রহণ করতে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনকে আদেশ দেন।

হাইকোর্টের আদেশে আরও বলা ছিল, এ দুজনের আসনে তাদের দলের অন্য কোনো প্রার্থী থাকলে তারা যদি প্রত্যাহার করতে চান সেটিও গ্রহণ করতে হবে।

আদালতের এ সিদ্ধান্তের ফলে নির্বাচনে অংশ গ্রহণ করার বাধা দূর হয় তাদের। ইসির আবেদনের পর চেম্বার আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করেন। নির্বাচনে এ দুই নেতা অংশ নিতে পারবেন কি না সে বিষয়ে আজ বুধবার শুনানির পর জানা যাবে।

সিরাজগঞ্জ-২ আসন থেকে নির্বাচন করতে চাওয়া বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক এমপি ইকবাল হাসান মাহমুদ টুকুর মনোনয়নপত্র রিটার্নিং কর্মকর্তা অবৈধ ঘোষণা করেন। এ সিদ্ধান্তের বিরুদ্ধে নির্বাচন কমিশনে আপিল করে ব্যর্থ হয়ে পরে হাইকোর্টে গিয়ে নিজের প্রার্থিতা ফেরত পান।

একইভাবে হাইকোর্টে গিয়ে নিজের প্রার্থিতা ফিরে পেয়েছেন নাটোর-২ আসন থেকে নির্বাচন করতে চাওয়া বিএনপির আরেক প্রার্থী রুহুল কুদ্দুস তালুকদার দুলু।

মঙ্গলবার টুকু ও দুলুর বিষয়ে নির্বাচন কমিশনের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অপরদিকে, তাদের পক্ষে শুনানি করেন আইনজীবী এ এফ হাসান আরিফ, ফিদা এম কামাল, আজমালুল হোসেন কিউসি ও আমিনুল হক হেলাল।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র জমা, যাচাই-বাছাই ও প্রত্যাহারের সময় শেষ হয়েছে।

সোমবার (১০ ডিসেম্বর) প্রার্থীদের প্রতীক বরাদ্দ শেষ হওয়ায় বিভিন্ন রাজনৈতিক দলের নিজ দলের পক্ষ থেকে প্রচার-প্রচারণা শুরু হয়েছে।

তফসিল অনুযায়ী আগামী ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড