ভুয়া দলিল দিয়ে অর্থ আত্মসাৎ করাই তার কাজ!

প্রকাশ : ০৮ নভেম্বর ২০১৮, ২২:৫০

  চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রাম নগরীর পাঁচলাইশ থানার শুলকবহর থেকে মো. হারুনউর রশিদ (৫০) নামে এক প্রতারককে জাল দলিল তৈরির বিপুল পরিমাণ উপকরণসহ গ্রেফতার করেছে মহানগর গোয়েন্দা (উত্তর) পুলিশ। 

বৃহস্পতিবার (৮ নভেম্বর) সকালে দীর্ঘ অভিযান চালিয়ে জাল দলিল তৈরির বিভিন্ন উপকরণসহ হাতে নাতে নিজ বাসা থেকে হারুনউর রশিদ কে গ্রেফতার করা হয়।

জাল দলিল তৈরির উপকরণের মধ্যে রয়েছে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে কর্মকর্তা ও প্রতিষ্ঠানের ২৫৬টি সিলমোহর এবং ব্রিটিশ সরকারের ২ আনা মূল্যমান থেকে শুরু করে বর্তমান সময়ের গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ৫ হাজার টাকা মূল্যমানের প্রায় ২ হাজার দলিল তৈরির স্ট্যাম্প।  

চট্টগ্রাম নগর (দক্ষিণ) সিনিয়র সহকারী পুলিশ কমিশনার জাহাঙ্গীর আলম জানান, ‘তার বিরুদ্ধে আমাদের কাছে অনেক আগে থেকেই অভিযোগ ছিল। উপকরণসহ হাতে নাতে আটক করার জন্য দীর্ঘদিন ধরে আমরা তার ওপর নজরদারি করে আসছিলাম। বৃহস্পতিবার (৮ নভেম্বর) গোপন সংবাদের ভিত্তিতে কোতোয়ালী থানাধীন কোরবানীগঞ্জ এলাকা তাকে গ্রেফতার করতে সক্ষম হই। এ সময় তার কাছ থেকে বিপুল পরিমাণ ভূমি, ঘর-বাড়ি, দোকান-পাটের মালিকানা সংক্রান্ত জাল দলিল তৈরির উপকরণ জব্দ করা হয়েছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত আসামি হারুনউর রশিদ জানায়, ‘সে দীর্ঘদিন যাবত বিভিন্ন দাগের ভূমি, ঘর-বাড়ি, দোকান-পাটের মালিকানার জাল দলিল তৈরি করে আসছে। ভুয়া মালিকানা তৈরি করে প্রকৃত মালিকের সাথে প্রতারণার মাধ্যমে অর্থ হাতিয়ে নেওয়ার কাজ করত। অর্থের বিনিময়ে যে কারও জন্যে ভুয়া মালিকানার দলিল ও তৈরি করে দিত।

জাহাঙ্গীর আলম আরও বলেন, ‘গ্রেফতারকৃত আসামির বিরুদ্ধে কোতোয়ালী থানায় নিয়মিত মামলা প্রক্রিয়াধীন রয়েছে।