• বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আমরা ঘুমাই বলেই পি কে হালদারের সৃষ্টি : আদালত

  আদালত প্রতিবেদক

১৩ জুন ২০২২, ০৯:২৮
আমরা ঘুমাই বলেই পি কে হালদারের সৃষ্টি : আদালত
আদালত ও পি কে হালদার (ছবি : সংগৃহীত)

আমরা (বাংলাদেশ ব্যাংকসহ তদারকি প্রতিষ্ঠান) ঘুমিয়ে থাকি বলেই পি কে হালদারের সৃষ্টি হয় বলে মন্তব্য করেছেন আদালত।

রবিবার (১২ জুন) হাইকোর্টের বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত যৌথ বেঞ্চ এক রিটের শুনানিতে এমন মন্তব্য করা হয়।

শুনানি শেষে হাইকোর্ট জিএসপি ফিন্যান্স কোম্পানির আমানতকারী মো. ইশতিয়াক হাসান চৌধুরীকে এফডিআরের ১৩ কোটি দুই লাখ ৯৬ হাজার ৫৭৮ টাকা পরিশোধ করতে কর্তৃপক্ষকে আদেশ প্রদান করেন।

জিএসপি ফিন্যান্স কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইমদাদুল ইসলামকে উদ্দেশ করে আদালত বলেন, ৩১ আগস্টের মধ্যে আমানতকারীর এফডিআরের টাকা পরিশোধ করবেন। স্পষ্ট ভাষায় বলে দিচ্ছি, এই সময়ের মধ্যে অর্থ পরিশোধ না করলে আপনাদের কোম্পানি শাটডাউন করে দেব। প্রয়োজনে প্রশাসক নিয়োগ করব।

সে সময় বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফারাহ মোহাম্মদ নাসেরও আদালতের মজলিসে উপস্থিত ছিলেন। এরপর তাকে উদ্দেশ করে বিচারক বলেন, আর্থিক প্রতিষ্ঠানগুলোর জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। আপনাদের দায়িত্ব সুপারভাইজ করা।

আরও পড়ুন : কারও কাছে মাথানত করিনি : প্রধানমন্ত্রী

হাইকোর্ট বলেছেন, তারা গ্রাহকের টাকা আত্মসাৎ করবে। আর গ্রাহক টাকা আমানত রেখে রাস্তায় রাস্তায় ঘুরবেন, এটা হতে পারে না। এ ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক শুধু চিঠি দিয়ে দায়িত্ব শেষ করতে পারে না। এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে অ্যাকশন না নিলে বাংলাদেশ ব্যাংকের মর্যাদা থাকবে না।

এদিন আদালতে বাংলাদেশ ব্যাংকের পক্ষে শুনানি করেন- ব্যারিস্টার খান মোহাম্মদ শামীম আজিজ। আর রাষ্ট্রপক্ষে শুনানি করেন- ডেপুটি অ্যাটর্নি জেনারেল ওয়ায়েস আল হারুনী। এছাড়া রিটের পক্ষে ছিলেন- অ্যাডভোকেট জাফরুল্লাহ চৌধুরী।

২০২১ সালের জুন মাসে জিএসপি ফিন্যান্স কোম্পানি লিমিটেড কর্তৃপক্ষকে অর্থ পরিশোধের জন্য চিঠি দেয় বাংলাদেশ ব্যাংক। এরপরও সেই টাকা পরিশোধ করেনি প্রতিষ্ঠানটি।

পরবর্তীকালে পাওনা টাকা আদায়ে হাইকোর্টে রিট করেন মো. ইশতিয়াক হাসান চৌধুরী। মূলত সেই রিট শুনানির এক পর্যায়ে গত ৫ জুন হাইকোর্ট জিএসপি ফিন্যান্সের ব্যবস্থাপনা পরিচালককে তলব করেন।

আরও পড়ুন : অনেক কঠিন সময় পার করতে হবে : অর্থমন্ত্রী

একই সঙ্গে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নরকে নির্ধারিত দিনে আদালতে উপস্থিত থাকতে বলা হয়। আদালতের আদেশে জিএসপি ফিন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর রবিবার হাইকোর্টে উপস্থিত হয়েছিলেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড