• সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সম্রাটের জামিন বহালের ভাগ্য নির্ধারণ আজ

  আদালত প্রতিবেদক

১৮ মে ২০২২, ১০:০৪
সম্রাটের জামিন বহালের ভাগ্য নির্ধারণ আজ
আদালত চত্বরে যুবলীগ থেকে বহিষ্কৃত নেতা ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট (ফাইল ছবি)

ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটের জামিন স্থগিত এবং বাতিল চেয়ে এরই মধ্যে আদালতে রিভিশন আবেদন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মূলত সেই আবেদনের ওপর বিচারক নতুন আদেশ দেবেন আজ বুধবার (১৮ মে)। গতকাল মঙ্গলবার (১৭মে) শুনানি শেষে আদেশের জন্য আজকের দিন নির্ধারণ করেছিলেন আদালত।

বুধবার হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি কাজী মো. ইজহারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত বেঞ্চ বিষয়টি নিয়ে আদেশ প্রদান করবেন।

সম্রাটের জামিন স্থগিত ও বাতিল চেয়ে দুদকের করা রিভিশনের ওপর মঙ্গলবার (১৭ মে) আদালতে শুনানি করা হয়। মূলত সেই শুনানি শেষে আদেশের জন্য বুধবার দিন নির্ধারণ করেছিলেন বিচারক। এরই ধারাবাহিকতায় বিষয়টি নিয়ে আজ আদালত নির্দেশ প্রদান করবেন বলে জানান আইনজীবীরা। আদেশ হলে জানা যাবে- ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটকে বিচারিক আদালতের দেওয়া জামিন বহাল থাকবে নাকি তা বাতিল হয়ে যাবে।

এর আগে বিচারিক (নিম্ন) আদালতে দেওয়া জামিনের বিরুদ্ধে রিভিশন চেয়ে সোমবার (১৬ মে) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আবেদনটি করা হয়েছিল। মঙ্গলবার (১৭ মে) হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ শুনানিতে জামিন দেওয়ার বিষয়ে প্রশ্ন তোলেন এবং বলেন- মেডিকেল রিপোর্ট না দেখেই কীভাবে বিচারিক আদালত স্বাস্থ্যের কথা বিবেচনায় নিয়ে সম্রাটকে জামিন দিয়েছেন। এক্ষেত্রে জামিন মঞ্জুর করা বিচারকের প্রতি আদালত অবমাননার অভিযোগ আনা প্রয়োজন বলেও মন্তব্য করেছেন হাইকোর্ট। এরপর আদেশের জন্য নতুন এই দিন ঠিক করা হয়।

এ দিকে গত বুধবার (১১ মে) অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় মোট তিন শর্তে জামিন পান সম্রাট। ঢাকার বিশেষ জজ আদালত-৬-এর বিচারক আল আসাদ মো. আসিফুজ্জামান জামিনটি মঞ্জুর করেন।

আরও পড়ুন : আড়াই লাখ কোটি টাকার উন্নয়ন বাজেটের অনুমোদন

আরোপিত শর্তগুলো হলো- আদালতের অনুমতি ছাড়া দেশত্যাগ করা যাবে না। পাসপোর্ট জমা দিতে হবে এবং স্বাস্থ্যগত পরীক্ষার প্রতিবেদন আগামী ধার্য তারিখে জমা দিতে হবে।

সূত্র মতে, এটা ছিল সম্রাটের বিরুদ্ধে করা চার মামলার মধ্যে সর্বশেষ মামলার জামিন। এর আগে তিন মামলায় আদালত থেকে জামিন পেয়েছিলেন যুবলীগ থেকে বহিষ্কৃত এই নেতা। ফলে সব মামলায় জামিন হওয়ায় তিনি অবশেষে মুক্তি পান।

এর আগে ২০১৯ সালের ১২ নভেম্বর দুই কোটি ৯৪ লাখ ৮০ হাজার ৮৭ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ তুলে ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটের বিরুদ্ধে মামলা করেছিলেন দুদকের উপ পরিচালক মো. জাহাঙ্গীর আলম।

এরপর গেল ১১ এপ্রিল মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের মামলায় সম্রাটের জামিন মঞ্জুর করেন ঢাকার সপ্তম অতিরিক্ত মহানগর দায়রা জজ তেহসিন ইফতেখার। এছাড়া ১০ এপ্রিল অস্ত্র মামলায় ঢাকার প্রথম অতিরিক্ত মহানগর দায়রা জজ ফায়সাল আতিক বিন কাদের এবং অর্থপাচার মামলায় ঢাকার অতিরিক্ত মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেন জামিন মঞ্জুর করেছিলেন।

আরও পড়ুন : পি কে হালদারকে দেশে ফেরাতে বসেছিল আদালত

উল্লেখ্য, ২০১৯ সালের ৬ অক্টোবর ভোরে কুমিল্লার চৌদ্দগ্রাম থেকে সম্রাট ও তার সহযোগী এনামুল হক আরমানকে গ্রেফতার করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। পরবর্তীকালে তাকে নিয়ে দুপুর দেড়টার দিকে তার কাকরাইলের কার্যালয়ে অভিযান চালানো হয়। এ সময় কার্যালয়ের ভেতর থেকে বিপুল পরিমাণ বিদেশি মদ, পিস্তল ও বিরল প্রজাতির বন্যপ্রাণীর চামড়া উদ্ধার করা হয়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড