• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

৬ ফেব্রুয়ারি পর্যন্ত মায়ের কাছেই থাকবে দুই জাপানি শিশু

  আদালত প্রতিবেদক

২৩ জানুয়ারি ২০২২, ১০:৩১
জাপানি
জাপানি দুই শিশু (ফাইল ছবি)

জাপানি দুই শিশু জেসমিন মালিকা ও লাইলা লিনা আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত মা নাকানো এরিকোর কাছে থাকবেন বলে জানিয়েছেন আপিল বিভাগ। তাদের বাবা নির্ধারিত সময় অনুযায়ী দেখা করতে পারবেন।

রবিবার (২৩ জানুয়ারি) বিচারপতি মো. নূরুজ্জামানের নেতৃত্বে আপিল বিভাগ শুনানি আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত মুলতবি করেন।

এর আগে গত ১৫ ডিসেম্বর দুই শিশু ৩ জানুয়ারি পর্যন্ত মা ডা. এরিকো নাকানোর কাছে থাকবে বলে আপিল বিভাগ আদেশ দেন। এতে বলা হয় বাংলাদেশি বংশোদ্ভূত বাবা ইমরান শরীফ এ সময়ে স্বাধীনভাবে সকাল ৯টা থেকে রাত ৯টার মধ্যে যেকোনো সময় শিশুদের সঙ্গে দেখা করতে পারবেন।

এরপর ৩ জানুয়ারি শুনানি ২৩ জানুয়ারি পর্যন্ত মুলতবি করে আদেশ বহাল রাখা হয়। এরই ধারাবাহিকতায় আজ শুনানির জন্য উঠলে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত মুলতবি করে আগের আদেশ বহাল রাখেন আদালত।

আদালতে মায়ের পক্ষে ছিলেন সিনিয়র অ্যাডভোকেট আজমালুল হোসেন কিউসি। তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট শিশির মনির। অন্য দিকে, বাবার পক্ষে ছিলেন সিনিয়র অ্যাডভোকেট ফিদা এম কামাল ও আইনজীবী ফাওজিয়া করিম ফিরোজ।

প্রসঙ্গত, গত ২১ নভেম্বর বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ বিষয়ে রায় দেন।

আদালত রায়ে বলেন, এ রিটটি চলবে। দুই মেয়ে পাঁচ নম্বর বিবাদীর (ইমরান শরীফ) হেফাজতে থাকবে। মা দেখা-সাক্ষাৎ এবং একান্তে সময় কাটানোর সুযোগ পাবেন। যেহেতু মা জাপানি নাগরিক এবং সেখানে বসবাস ও কর্মরত আছেন সেই কারণে তিনি তার সুবিধা মতো সময়ে বাংলাদেশে এসে শিশুদের সঙ্গে প্রতিবার কমপক্ষে ১০ দিন সময় কাটাতে পারবেন।

এ ক্ষেত্রে বছরে তিনবার বাংলাদেশে যাওয়া-আসাসহ ১০ দিন অবস্থানের সব ধরনের খরচ পাঁচ নম্বর বিবাদীকে (ইমরান শরীফ) বহন করতে হবে। এর বাইরে যাওয়া-আসার খরচ দরখাস্তকারী (মা) বহন করবেন। ছুটির দিনে অন্তত দুবার শিশুদের সঙ্গে ভিডিওকলে মাকে কথা বলিয়ে দেবেন ইমরান শরীফ। গত কয়েক মাসে বাংলাদেশে অবস্থান ও যাতায়াত খরচ বাবদ আগামী সাত দিনের পাঁচ নম্বর বিবাদী দরখাস্তকারীকে ১০ লাখ টাকা দেবেন।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড