• বুধবার, ২০ অক্টোবর ২০২১, ৫ কার্তিক ১৪২৮  |  
  • বেটা ভার্সন
sonargao

অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধের নির্দেশের বিরুদ্ধে বনেকের আপিল

  আদালত প্রতিবেদক

১০ অক্টোবর ২০২১, ২০:৪০
উচ্চ আদালতে
উচ্চ আদালতে বনেক (ছবি: সংগৃহীত)

অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধের নির্দেশের বিরুদ্ধে আপিল আবেদন জমা দিয়েছে বাংলাদেশ অনলাইন সংবাদপত্র সম্পাদক পরিষদ (বনেক)।

রবিবার (১০ই অক্টোবর) বনেকের পক্ষে এই আবেদন করেন সংগঠনটির সাংগাঠনিক সম্পাদক সোহেল রেজা ও সাধারণ সদস্য শরিফুল ইসলাম শাকিল।

আপিল আবেদনে হাইকোর্টের রায়কে সম্মান প্রদর্শনপূর্বক অনিবন্ধিত ও চলমান নিবন্ধন প্রক্রিয়ায় যে সকল অনলাইন রয়েছে সেগুলোকে নিবন্ধনের সুযোগ প্রদানের কথা উল্লেখ করা হয়। বনেকের এই আপিল আবেদন উচ্চ আদালতে ফাইল জমা দিয়েছেন ব্যারিষ্টার এইচ এম সানজিদ সিদ্দিক। তিনি আপিল আবেদনের ফাইল জমার বিষয়টি নিশ্চিত করেন।

এ বিষয়ে সংগঠনটির সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম বলেন, যেসব নিউজ পোর্টাল অপপ্রচার ছড়ানোসহ মিথ্যা, অসত্য ও গুজব এবং বিভ্রান্তিকর সংবাদ প্রকাশ করছে সেগুলো বন্ধ করে দেওয়া হোক। চলমান নিবন্ধন প্রক্রিয়ায় যে সকল অনলাইন রয়েছে সেগুলোকে যাচাই করে নিবন্ধনের সুযোগ দেওয়া প্রয়োজন।

বনেকের সভাপতি খায়রুল আলম রফিক বলেন, তথ্যমন্ত্রী ইতিমধ্যে জানিয়েছেন অনলাইন নিউজ পোর্টালের রেজিষ্ট্রেশন কার্যক্রম একটি চলমান প্রক্রিয়া। অনিবন্ধিত অনেকগুলো নিউজপোর্টাল ৩ ধাপে যাচাইবাছাই শেষ হয়েছে। যেগুলোতে ইতিমধ্যে কার্যক্রম পরিচালনা করছে।

তিনি বলেন, যেহেতু অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধন একটি চলমান প্রক্রিয়া সে ক্ষেত্রে যেগুলো যাচাইবাছাই হয়েছে সেগুলো যেন বন্ধ না হয় এবং দ্রুত নিবন্ধনের ব্যবস্থা করা হয়। এছাড়া নতুন করে যেন নিবন্ধনের জন্য আবেদন করা যায় সেই প্রক্রিয়া শুরু করার জন্য আমাদের এই আপিল আবেদন।

আরও পড়ুন: ডেঙ্গু রোগী ২০ হাজার ছাড়াল

প্রসঙ্গত, গত ১৪ সেপ্টেম্বর অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল ৭ দিনের মধ্যে বন্ধের নির্দেশ দেয় হাইকোর্ট। ১৪ সেপ্টেম্বর এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এদিন আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন দুই রিটকারী আইনজীবী জারিন রহমান ও রাশিদা চৌধুরী নীলু। আদেশে বলা হয়, ৯২টি প্রতিষ্ঠান ব্যতিত অননুমোদিত ও রেজিস্ট্রেশনবিহীন সব নিউজ পোর্টাল বন্ধ করতে হবে।

ওডি/ আজীম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড