• শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

খেয়াল-খুশি মতো নাগরিকের চলাফেরা নিয়ন্ত্রণ অসাংবিধানিক

  নিজস্ব প্রতিবেদক

০৪ এপ্রিল ২০২১, ১৫:৩৯
হাইকোর্ট
হাইকোর্ট। (ছবি: সংগৃহীত)

কোনো ব্যক্তি বা কর্তৃপক্ষের খেয়াল-খুশি অনুযায়ী নাগরিকের চলাফেরার সাংবিধানিক অধিকার নিয়ন্ত্রণ করা অসাংবিধানিক বলে রায়ে পর্যবেক্ষণ দিয়েছেন হাইকোর্ট।

হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চের দেয়া গত ১৬ মার্চ রায়ের অনুলিপি রোববার (৪ এপ্রিল) প্রকাশ করা হয়েছে।

ওই দিন ঘোষিত রায়ে বলা হয়েছিল, বিদেশ যেতে কাউকে বিরত রাখতে যথাযথ আইন বা বিধি প্রণয়নের সময় এসেছে বলে এক রায়ে পর্যবেক্ষণ দিয়েছেন হাইকোর্ট।

রায়ে বলা হয়, এ বিষয়ে যতক্ষণ পর্যন্ত সুনির্দিষ্ট আইন বা বিধি প্রণয়ন না হচ্ছে, ততক্ষণ পর্যন্ত অনুসন্ধান ও তদন্ত পর্যায়ে কাউকে বিদেশ যেতে নিষেধ করতে হলে সংশ্লিষ্ট আদালত থেকে অনুমতি নিতে হবে বলে ওই দিন এ রায় দেন। বিদেশ যেতে বাধা দেয়ার বৈধতা নিয়ে এক ব্যক্তির করা রিট আবেদনের চূড়ান্ত শুনানি শেষে রুল যথাযথ ঘোষণা করে পর্যবেক্ষণসহ রায় দেয়া হয় ১৬ মার্চ।

আরও পড়ুন : লকডাউনের ৭ দিন কী করা যাবে, কী যাবে না

পর্যবেক্ষণে আদালত বলেন, অর্থপাচারসহ দুর্নীতি দমন কমিশন (দুদক) বা অর্থ মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় স্বার্থে কোনো ব্যক্তির বিদেশ যেতে নিষেধ করার ক্ষেত্রে যথাযথ আইন বা বিধি প্রণয়নের সময় এসেছে। সুনির্দিষ্ট আইন বা বিধি ছাড়া কাউকে বিদেশ যেতে নিষেধ করা সংবিধান ও আইনসম্মত নয়।

ওডি/জেআই

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড